ফের কি মণিপুরে হিংসার আগুন জ্বালানোর চেষ্টা! পুলিশের হাতে গ্রেফতার জঙ্গি, উদ্ধার প্রচুর কার্তুজ ও বিস্ফোরক

গ্রেফতার করা অভিযুক্তকে জঙ্গি হিসেবে চিহ্নিত করা হয়েছে। পুলিশ তার সংগঠনের নাম প্রকাশ করেনি। তিনি বলেন, অভিযুক্ত ও বাজেয়াপ্ত জিনিসপত্র পুলিশ হেফাজতে রেখেছে।

Parna Sengupta | Published : Oct 23, 2023 7:02 AM IST

মণিপুরে পুলিশ এক জঙ্গিকে গ্রেপ্তার করেছে এবং তার কাছ থেকে ১২০০টিরও বেশি কার্তুজ এবং কিছু ল্যাথোড বিস্ফোরক উদ্ধার করা হয়েছে। শনিবার ইম্ফল পশ্চিম জেলার মইরাংখোম রোড ক্রসিংয়ে ট্র্যাফিক পুলিশ একটি গাড়ি থামানোর চেষ্টা করেছিল, কিন্তু থামার পরিবর্তে সেই গাড়িটি পুলিশের হাত থেকে পালানোর চেষ্টা করে। এই তথ্য সংবাদমাধ্যমকে দেন একজন পুলিশ কর্মকর্তা।

তবে কোনওভাবে পুলিশ গাড়িটি থামায়। গাড়িটির তল্লাশির সময়, গাড়ির একমাত্র যাত্রীর কাছ থেকে ৭.৬২ মিমি ক্যালিবারের ৫৭৩টি কার্তুজ এবং ৫.৫৬ মিমি ক্যালিবারের ২৯৪টি কার্তুজ এবং ৪০ মিমি ল্যাথোড বিস্ফোরক উদ্ধার করা হয়েছে বলে অফিসার জানিয়েছেন।

পুলিশের কর্মকর্তারা জানিয়েছেন, গ্রেফতার করা অভিযুক্তকে জঙ্গি হিসেবে চিহ্নিত করা হয়েছে। পুলিশ তার সংগঠনের নাম প্রকাশ করেনি। তিনি বলেন, অভিযুক্ত ও বাজেয়াপ্ত জিনিসপত্র পুলিশ হেফাজতে রেখেছে। পরবর্তী আইনি ব্যবস্থা নেওয়ার জন্য ইম্ফল থানায় হস্তান্তর করা হয়েছে।

পাঁচ মাসের বেশি সময় ধরে মণিপুর উত্তপ্ত থাকার পিছনে আছে সেই রাজ্যের হাইকোর্টের নির্দেশ। সেখানে মেইতেইদের তপশীলি উপজাতির তকমা দেওয়া যায় কী না তা খতিয়ে দেখার জন্য মণিপুর সরকারকে নির্দেশ দিয়েছিল আদালত। এর প্রতিবাদে রাস্তায় নামে কুকি উপজাতিরা। এবার, মেইতেইদের উপজাতির তকমা দেওয়া নির্দেশের বিরুদ্ধে আপিল করার অনুমতি দিল মণিপুরের হাইকোর্ট।

তাদেরকে তফসিলি উপজাতি (ST) হিসাবে গণ্য করার জন্য দীর্ঘদিন ধরেই দাবি জানিয়ে আসছিল মেইতেইরা। এই নিয়ে তারা দাবি জানিয়েছিল প্রশাসনের কাছে। পরে আদালতেও একটি আবেদন করে মেইতেইরা। এই নিয়ে গত ২৭ মার্চ একটি নির্দেশ দেয় মণিপুর হাইকোর্ট। তাতে, রাজ্য সরকারকে নির্দেশ দেওয়া হয়, মেইতেই সম্প্রদায়ের জন্য তফসিলি উপজাতি (এসটি) মর্যাদা দেওয়া যায় কী না তা খতিয়ে দেখে কেন্দ্রীয় উপজাতি বিষয়ক মন্ত্রকের কাছে সুপারিশ জানতে।

Share this article
click me!