ভারতীয় সেনা পেল মডুলার ব্রিজ সিস্টেম, ডিআরডিও হাতে তৈরি এই ব্রিজ কেন গুরুত্বপূর্ণ

মডুলার ব্রিজটি ডিআরডিও লারসেন অ্যান্ড টুব্রোর সহযোগিতায় ডিজাইন ও ডেভেলপ করেছে। ভারতীয় সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে, সিডিএস জেনারেল অনিল চৌহান, সেনাবাহিনী, ডিআরডিও এবং প্রতিরক্ষা মন্ত্রকের একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Parna Sengupta | Published : Feb 27, 2024 11:13 AM IST

ভারতীয় সেনায় অন্তর্ভুক্ত করা হল মডুলার ব্রিজ। মডুলার ব্রিজের সংযোজন আর্মি কর্পস অফ ইঞ্জিনিয়ারদের ক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে প্রসারিত করবে এবং ভৌগলিকভাবে প্রতিকূল এলাকায় সেনা ও ট্যাঙ্ক মোতায়েন করা সহজ করে তুলবে। নয়াদিল্লির মানেকশ সেন্টারে আয়োজিত একটি অনুষ্ঠানে মডুলার সেতুটিকে আনুষ্ঠানিকভাবে সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়। মডুলার ব্রিজটি ডিআরডিও লারসেন অ্যান্ড টুব্রোর সহযোগিতায় ডিজাইন ও ডেভেলপ করেছে। ভারতীয় সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে, সিডিএস জেনারেল অনিল চৌহান, সেনাবাহিনী, ডিআরডিও এবং প্রতিরক্ষা মন্ত্রকের একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সেনাবাহিনী পাবে ৪১টি মডুলার ব্রিজ সেট

প্রতিরক্ষা মন্ত্রক গত বছরের ফেব্রুয়ারিতে মডুলার সেতুর ২৫৮৫ কোটি টাকার চুক্তি অনুমোদন করেছিল। এই চুক্তির আওতায় ৪১ সেট মডুলার ব্রিজ নির্মাণ করা হবে। মডুলার সেতু সীমান্তে সেনাবাহিনীর চলাচল উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে। বিশেষ করে পশ্চিম সীমান্তে চ্যালেঞ্জিং ভৌগোলিক পরিস্থিতিতে মডুলার ব্রিজটি অনেক উপকৃত হবে। মডুলার সেতুর এই চুক্তি প্রতিরক্ষায় স্বনির্ভরতাকে উন্নীত করবে।

মডুলার সেতুটিতে একটি ৮x৮ ভারী গতিশীল যান, দুটি লঞ্চার যান রয়েছে। মডুলার সেতুর প্রতিটি সেট একটি ৪৬6 মিটার দীর্ঘ যান্ত্রিক সেতু নির্মাণ করতে সক্ষম। এই মডুলার সেতুগুলি সেনাবাহিনীর ম্যানুয়ালি চালু করা মিডিয়া গার্ডার সেতুগুলির প্রতিস্থাপন করবে। মডুলার সেতুর সাহায্যে কম সময়ে দীর্ঘ সেতু তৈরি করা যায়। এই মডুলার ব্রিজটি প্রতিরক্ষা খাতে ভারতের ক্রমবর্ধমান সক্ষমতার প্রমাণ।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!