গোটা শহরের আনাচে কানাচে লুকোনো রয়েছে বোমা: হুমকি ফোন পেয়েই আতঙ্কে মুম্বই, মুড়ে ফেলা হল নিরাপত্তার ঘেরাটোপে

বোমা লুকিয়ে রাখা রয়েছে, যেকোনও মুহূর্তে ঘটে যাবে বড়সড় বিস্ফোরণ। আর, তা হলেই ফের ফিরে আসবে ২৬/১১-র আতঙ্ক, শহর জুড়ে ছড়িয়ে পড়বে লাশ। হুমকি ফোন পেয়েই বিশাল পুলিশবাহিনীতে ছেয়ে গেল বাণিজ্য নগরী। 

Web Desk - ANB | / Updated: Oct 20 2022, 09:41 AM IST

বুধবার একজন অজ্ঞাতপরিচয় ব্যক্তির কাছ থেকে হুমকি ফোন পেয়ে নড়েচড়ে বসল মুম্বই শহরের নিরাপত্তা ব্যবস্থা। গোটা বাণিজ্য নগরী জুড়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে বোমা লুকিয়ে রাখা হয়েছে, এমন একটি হুমকি ফোন আসার পর ব্যাপক পরিমাণে নিরাপত্তা বাড়ানো হল মুম্বই শহর জুড়ে। মুম্বই পুলিশ সূত্রে খবর, বুধবার রাতে কোনও অজানা ব্যক্তি ফোন করে জানিয়েছেন যে, মুম্বইয়ের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ জায়গায় বোমা রাখা রয়েছে। এর পরই প্রশাসনের তরফে ওই বিশেষ জায়গাগুলিতে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

মুম্বই পুলিশের আধিকারিকরা জানিয়েছেন, বুধবার মুম্বই পুলিশের বিশেষ নম্বর ১১২-তে একজন অজ্ঞাতপরিচয় ব্যক্তি কল করেন। ফোনে ওই সন্দেহভাজন পুলিশকে বলেন, আন্ধেরির ইনফিনিটি মল, জুহুর পিভিআর মল এবং এয়ারপোর্ট সংলগ্ন সাহারা হোটেলে তিনটি বোমা রাখা হয়েছে। যে কোনও মুহূর্তে এই বোমা বিস্ফোরণ হতে পারে। এই কথা বলেই ওই ব্যক্তি ফোন কেটে দেন। তড়িঘড়ি মুম্বই পুলিশের পক্ষ থেকে ওই জায়াগাগুলির নিরাপত্তা দারুণভাবে বাড়িয়ে দেওয়া হয়। অজ্ঞাতপরিচয়ের ওই ব্যক্তিকে গ্রেফতার করার জন্য ইতিমধ্যেই তদন্ত শুরু হয়েছে বলেও পুলিশ সূত্রে জানা গেছে।

প্রায় এক মাস আগে, মুম্বইয়ের জাভেরি বাজার এলাকায় বোমা লুকিয়ে রাখার মিথ্যা আতঙ্ক ছড়িয়ে একটি প্রতারণা কল করার অভিযোগে ২৪ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেফতার করেছিল মুম্বই পুলিশ। অভিযুক্ত দীনেশ সুতার, দক্ষিণ মুম্বইয়ের কালবাদেবী রোডের বাসিন্দা, আহমেদনগর জেলার জামখেদে বোমা রাখার বিষয়ে মুম্বই পুলিশের কন্ট্রোল রুমে ফোন করেছিল সে।

ঘটনাচক্রে প্রথম ফোনটির পর সুতার আবার মুম্বই পুলিশের কন্ট্রোল রুমে ফোন করে জাভেরি বাজার এলাকার 'খাউ গলি' নামক একটি খাবারদাবার বিক্রির রাস্তায় বোমা রাখার বিষয়ে মিথ্যা সতর্কবার্তা দেয়। তার পরেই পুলিশ অ্যাকশনে চলে যায় এবং বোমা নিষ্ক্রিয়কারী স্কোয়াডও ঘটনাস্থলে পৌঁছে যায়। কয়েক মিনিটের মধ্যে ওই লেনের খাবারের দোকানগুলো খালি করে দেওয়া হয় এবং লোকজনকে এলাকা থেকে দূরে থাকতে বলা হয়। 

সেসময়ে মুম্বই পুলিশ তাদের জরুরী হেল্পলাইন ১১২-এ কন্ট্রোল রুমে করা কলগুলির সম্পর্কে ক্রাইম ব্রাঞ্চ টিম এবং অ্যান্টি-টেররিজম স্কোয়াডকে (এটিএস) জানিয়েছিল। কল করার জন্য ব্যবহৃত মোবাইল ফোন নম্বরটি ট্রেস করার পরে অপরাধ শাখার দল ভুলেশ্বরে অভিযুক্ত দীনেশ সুতারকে ট্র্যাক করে পাকড়াও করে মুম্বই পুলিশ। 

উল্লেখ্য, তার আগে শহরের বিখ্যাত ললিত হোটেলের মধ্যেও বোমা রাখার মিথ্যা খবর দিয়ে ফোন করা হয়েছিল। সেসময়েও ফোন করা ব্যক্তিকে জালে আটকেছিল পুলিশ।

তাই, ২৬/১১-র জঙ্গি হামলার ঘটনা থেকে শিক্ষা নিলেও ‘প্র্যাঙ্ক কল’ অর্থাৎ ভুয়ো সতর্কবার্তা দমানোর জন্যেও কড়া ঘেরাটোপ বজায় রেখেছে ‘স্বপ্ন নগরী’-র পুলিশ-প্রশাসন।

আরও পড়ুন-
যত তাড়াতাড়ি সম্ভব ইউক্রেন ছাড়ুন: ভারতীয়দের বার্তা বিদেশ মন্ত্রকের, সামরিক শাসন কায়েম করল রাশিয়া
যৌনাঙ্গে রড ঢোকানো অবস্থায় রক্তের বন্যার ওপর পড়ে রয়েছেন তরুণী! উত্তর প্রদেশের গাজিয়াবাদে ভয়ঙ্কর গণধর্ষণ
যৌন শোষণ করেই কি ইউক্রেনকে দুর্বল করে দিতে চাইছে রাশিয়া? হাতিয়ার নয়, প্রকাশ হয়ে পড়ল ‘ভায়াগ্রা’ তথ্য

Share this article
click me!