নরেন্দ্র গিরির মৃত্যুর ঠিক আগের মুহুর্তের ভিডিও, তদন্তে চাঞ্চল্যকর তথ্য পুলিশের হাতে

মহন্ত নরেন্দ্র গিরি তাঁর মৃত্যুর আগে একটি ভিডিও রেকর্ড করেছিলেন। পুলিশের তদন্তে বড়সড় ভূমিকা নেবে এই ভিডিও।

Parna Sengupta | Published : Sep 21, 2021 6:38 AM IST

অখিল ভারতীয় আখড়া পরিষদের (Akhil Bharatiya Akhara Parishad) সভাপতি মহন্ত নরেন্দ্র গিরি (Mahant Narendra Giri) তাঁর মৃত্যুর আগে একটি ভিডিও রেকর্ড (recorded a video) করেছিলেন। পুলিশের তদন্তে বড়সড় ভূমিকা নেবে এই ভিডিও। এমনই দাবি মহন্ত নরেন্দ্র গিরির শিষ্য নির্ভয় দ্বিবেদীর (disciple Nirbhay Dwivedi)। ইন্ডিয়া টুডেকে দেওয়া সাক্ষাতকারে তিনি বলেন, ভিডিওটি পুলিশের কাছে দেওয়া হয়েছে ও সেটির বিষয়বস্তু খতিয়ে দেখা হচ্ছে। 

নির্ভয় দ্বিবেদী বলেন যে ভিডিওটির বিষয়বস্তুর সঙ্গে সুইসাইড নোটে লেখা তথ্যের বেশ কিছুটা মিল রয়েছে। কেউ বা কারা তাঁকে অপমান করছিল বলে ইঙ্গিত দিয়েছিলেন মহন্ত। সেই উল্লেখ সুইসাইড নোটে ছিল। একই উল্লেখ ছিল এই ভিডিও রেকর্ডিংয়েও। 

আইজি কেপি সিং জানিয়ে ছিলেন যে, আত্মহত্যার চিঠিতে লেখা হয়েছে, "I lived with dignity, will not be able to live with insult, this is why I am taking my own life," সাত-আট পৃষ্ঠার দীর্ঘ চিঠিতে, মহন্ত আরও লিখেছিলেন যে তিনি বেশ কয়েকটি কারণে অবসাদগ্রস্থ ছিলেন। পুলিশ মনে করছে নিজেকে শেষ করে দেওয়ার পিছনে এই কারণগুলিই কাজ করছে। 

প্রয়াগরাজ পুলিশ জানিয়েছে, অন্যান্য নামের মধ্যে সুইসাইড নোটে অনন্ত গিরির নাম উল্লেখ করা হয়েছে। ইতিমধ্যেই উত্তরাখণ্ড পুলিশের সহায়তায় হরিদ্বার থেকে আনন্দ গিরিকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন ইউপি এডিজি (আইন -শৃঙ্খলা) প্রশান্ত কুমার। কুমার আরও জানিয়েছেন, যে ১০ জন পুলিশ কর্মীর একটি দল আনন্দ গিরিকে প্রয়াগরাজ নিয়ে আসছে।

২০৫০ সালের মধ্যে বিশ্বের তৃতীয় বৃহত্তম আমদানিকারক হবে ভারত, বিশেষ রিপোর্ট

আটক করার আগে আনন্দ গিরি জানান, এটা তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্র। কারণ গুরুজি এমন মানসিকতার মানুষ ছিলেন না, যে আত্মহত্যা করবেন। তাঁকে টাকার জন্য মানসিক ভাবে অত্যাচার করা হচ্ছিল। অথচ তাঁকে ফাঁসানো হয়েছে বলে অভিযোগ করেছেন আনন্দ গিরি। তিনি নিরপেক্ষ তদন্তের দাবি করেছেন। 

নরেন্দ্র মোদীর বক্তব্য শোনার জন্য অপেক্ষা করে বিশ্ব, রাষ্ট্রসঙ্ঘে দাবি ভারতের প্রতিনিধির

সোমবার সন্ধ্যায় উত্তরপ্রদেশের প্রয়াগরাজের বাঘামবাড়ি মঠে মহন্ত নরেন্দ্র গিরিকে তাঁর ঘরে মৃত অবস্থায় পাওয়া যায়। ৭২ বছর বয়সী এই ধর্মগুরু মধ্যাহ্নভোজের পর তার ঘরে ফিরে রুমে গিয়েছিলেন। সন্ধ্যায় শিষ্যরা দরজায় ধাক্কা মারলে বা মোবাইলে ফোন করলেও সাড়া দেননি তিনি। এরপর দরজা ভেঙে ঘরে ঢুকে দেখা যায়, সিলিং থেকে নাইলনের দড়ি দিয়ে আত্মহত্যা করেছেন তিনি। 

মমতা বন্দ্যোপাধ্যায়কে পিছন থেকে ছুরি মেরেছে শুভেন্দু, মীরজাফরের সঙ্গে তুলনা ফিরহাদ হাকিমের

পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে তদন্তের সবদিক খতিয়ে দেখা হচ্ছে। উত্তরপ্রদেশের উপ মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য সোমবার রাতে প্রয়াগরাজের উদ্দেশ্যে রওনা হন। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ মঙ্গলবার বাঘামবাড়ি মঠ পরিদর্শন করবেন বলে মনে করা হচ্ছে।

Share this article
click me!