GII: করোনা মহামারি, লকডাউনের বাধা কাটিয়ে এগিয়ে যাচ্ছে ভারত, বিশ্ব ব়্যাঙ্কিংএ স্থান ৪৬

GII ব়্যাঙ্কিংএ ক্রমাগত উন্নতির কারণ বিশাল নলেজ ক্যাপিটাল, স্টাটআপ ইকো সিস্টেম, বৈজ্ঞানিক বিভাগ, পারমাণবিক শক্তি, বায়োটেকনোলজি, মহাকাশ বিজ্ঞানের ক্রমাগত উদ্ভাবনী শক্তি। যা সমগ্র ইকোসিস্টেমকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করছে। 

Asianet News Bangla | Published : Sep 20, 2021 3:06 PM IST

গ্লোবাল ইনোভেশন ইনডেক্স (GII) দুই কদম এগিয়ে গেছে ভারত। করোনাভাইরাসের মহামারি, লকডাউনসহ একাধিক বাধা কাটিয়ে এগিয়ে যাচ্ছে ভারত। ২০২১ সালের ইনডেক্স অনুযায়ী ভারতের স্থান ৪৬। গতবছরের তুলনা ২ কদম এগিয়েছে। অন্যদিকে ২০১৫ সালে ভারতের স্থান ছি ৮১ নম্বরে।  কিন্তু মহামারির এই সময়ই ভারতের এই শ্রীবৃদ্ধি দেশের স্থিতাবস্থা, স্বনির্ভরতার ক্ষেত্রে আরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। যা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আত্মনির্ভর ভরত গঠনেও স্বপ্নকে বাস্তবায়িত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে ।

GII ব়্যাঙ্কিংএ ক্রমাগত উন্নতির কারণ বিশাল নলেজ ক্যাপিটাল, স্টাটআপ ইকো সিস্টেম, বৈজ্ঞানিক বিভাগ, পারমাণবিক শক্তি, বায়োটেকনোলজি, মহাকাশ বিজ্ঞানের ক্রমাগত উদ্ভাবনী শক্তি। যা সমগ্র ইকোসিস্টেমকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করছে। 

Taliban: আফগানিস্তানের মসনদে বসেই ব্যাক্ট্রিয়ান সোনার খোঁজ তালিবানদের, যোগ রয়েছে ভারতেরও

স্বাধীনতার অমৃত মহোৎসব: রফতানিকারকদের জন্য চালু ২৪ ঘণ্টার হেল্প লাইন, জানিয়েছেন পীযূষ গোয়েল

আরও রক্তক্ষরণের অপেক্ষায় বামেরা, ২ অক্টোবর কানহাইয়া নাম লেখাতে পারেন কংগ্রেসে

নীতি আয়োগ বিভিন্ন ক্ষেত্রে বৈদ্যুতিন যানবাহন, বায়োটেকনোলজি, ন্যানো প্রযুক্তি স্থান, বিকল্প শক্তি উৎস সন্ধানে নেতৃত্ব প্রদান করছে। নীতি আয়োগের উদ্যোগেই তৈরি হয়েছে ইন্ডিয়া ইনোভেশন ইনডেক্স। যা ভারতের সমস্ত রাজ্যে উদ্ভাবনের বিকেন্দ্রীকরণে দিকে একটি বড়পদক্ষেপ গিসেবে চিহ্নিত হয়েছে। বিশ্বব্যাপী ব়্যাঙ্কিয়ে ভারতের অবস্থান পর্যবেক্ষণ আর মূল্যায়নের ওপর জোর দেওযা হয়েছে নীতি আয়োগের তত্ত্বাবধানেই। জীবন আর জীবিকা বাঁচাতে জাতীয় অর্থনীতির তত্ত্বাবধানে।

GII এর মাধ্যমে বিশ্বজুড়ে তাদের নিজ নিজ দেশের সামাজিক আর অর্থনৈতিক পরিবর্তনগুলি মূল্যায়নের পূর্ণাঙ্গ জায়গা। বছরের পর বছর নীতি আয়োগ বিভিন্ন সরকারের জন্য একটি হাতিয়ার হিসেবে কাজ করেছে।  

কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (CII) একটি উদ্ভাবন চালিত অর্থনীতির দিকে ভারতের যাত্রাকে এগিয়ে নিয়ে যাচ্ছে। এই বছর নীতি আয়োগ সিআইআই ও ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রপার্টি অর্গানাইজেশন এক সঙ্গে কাজ করেছে। পাশাপাশি জিআইআইএর ভারতের সূচনা আর ইনোভেশন কনক্লেভের আয়োজন করা হয়েছে ২১-২২ সেপ্টেম্বরে। 

Share this article
click me!