Asianet News BanglaAsianet News Bangla

নরেন্দ্র মোদীর বক্তব্য শোনার জন্য অপেক্ষা করে বিশ্ব, রাষ্ট্রসঙ্ঘে দাবি ভারতের প্রতিনিধির

তিরুমূর্তি সোমবার বলেন ভারত সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই অগ্রণী ভূমিকা নিয়েছে। ভারতের সক্রিয়তা অন্যান্য দেশের কাছে নজির স্থাপন করছে।

Narendra Modi speech one of the most awaited among world leaders, says Tirumurti on UNGA bpsb
Author
Kolkata, First Published Sep 21, 2021, 9:50 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বিশ্বের অন্যতম রাষ্ট্রনেতা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। তাঁর বক্তব্যের চর্চা এতটাই, যে সারা বিশ্ব তাঁর বক্তব্য শোনার জন্য মুখিয়ে থাকে (one of the most awaited among world leaders)। রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদে দাঁড়িয়ে এমনই তথ্য রাখলেন  রাষ্ট্রসংঘে ভারতের (India) স্থায়ী প্রতিনিধি (Permanent Representative to United Nations) টি এস তিরুমূর্তি (TS Tirumurti)। তাঁর দাবি মোদীর নেতৃত্বে ভারত যেভাবে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লাগাতার লড়াই করছে, তা অন্যান্য দেশের জন্য দৃষ্টান্ত হয়ে উঠতে পারে। 

Narendra Modi speech one of the most awaited among world leaders, says Tirumurti on UNGA bpsb

সোমবার রাষ্ট্রসঙ্ঘে তিরুমূর্তি বলেন ভারত সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই অগ্রণী ভূমিকা নিয়েছে। ভারতের সক্রিয়তা অন্যান্য দেশের কাছে নজির স্থাপন করছে। এর পিছনে রয়েছে প্রধানমন্ত্রী মোদীর বিশেষ ভূমিকা। গোটা বিশ্ব জুড়ে সন্ত্রাসবাদের যে চ্যালেঞ্জ তৈরি হয়েছে, তার মোকাবিলা সাফল্যের সঙ্গে করছে ভারত বলে দাবি করেন তিরুমূর্তি। 

২০৫০ সালের মধ্যে বিশ্বের তৃতীয় বৃহত্তম আমদানিকারক হবে ভারত, বিশেষ রিপোর্ট

সংবাদসংস্থা এএনআইকে তিরুমূর্তি বলেন ভারত সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে সবসময়ই যৌথ প্রচেষ্টার পক্ষে কথা বলে এসেছে। বিশ্বের প্রতিটি দেশের সম্মিলিত চেষ্টা ছাড়া এই চ্যালেঞ্জের মোকাবিলা কোনওভাবেই সম্ভব নয়। উল্লেখ্য রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদে মঙ্গলবার থেকেই সন্ত্রাসবাদ ইস্যুতে আলোচনা শুরু হবে, আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতির প্রেক্ষিতে যা গুরুত্বপূর্ণ বলে মনে করছে ভারত। 

Narendra Modi speech one of the most awaited among world leaders, says Tirumurti on UNGA bpsb

এই ভারতীয় কূটনীতিক বলেন, আফগানিস্তানের বিষয়ে, প্রধানমন্ত্রী মোদী ইতিমধ্যে গত সপ্তাহে এসসিও সম্মেলনে তার সাম্প্রতিক ভাষণে নয়াদিল্লির অবস্থান স্পষ্ট করে দিয়েছেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে আফগানিস্তানের ওপর সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) -কালেকটিভ সিকিউরিটি ট্রিটি অর্গানাইজেশন (সিএসটিও) আউটরিচ সামিটে বক্তৃতার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উল্লেখ করেন যে, আফগানিস্তানে ক্ষমতার পরিবর্তন আলোচনা ছাড়াই ঘটেছে। 

ভ্যাকসিনের সূঁচ অর্ধেক ভেঙে ঢুকে গেল শরীরে, প্যারালাইসিস হয়ে মৃত্যুর মুখে যুবক

উল্লেখ্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৫শে সেপ্টেম্বর রাষ্ট্রসঙ্ঘের ৭৬তম সাধারণ পরিষদে নিজের বক্তব্য রাখবেন। এই প্রেক্ষিতে তিরুমূর্তি বলেন বিশ্বনেতাদের মধ্যে প্রধানমন্ত্রী মোদীর ভাষণ অন্যতম প্রতীক্ষিত। তিনি সবসময় বিশ্বের মূল সমস্যাগুলি তুলে ধরেন। 

মমতা বন্দ্যোপাধ্যায়কে পিছন থেকে ছুরি মেরেছে শুভেন্দু, মীরজাফরের সঙ্গে তুলনা ফিরহাদ হাকিমের

এর আগে আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল ভারত। তিরুমূর্তি জানিয়ে ছিলেন কাবুলে যে অচলাবস্থা চলছে, তাতে যে কেউ তার সুযোগ নিতে পারে। এই পরিস্থিতিতে প্রতিটি দেশকে সতর্ক থাকতে হবে। আফগান মাটিকে ব্যবহার করে কোনওভাবেই যেন সন্ত্রাসবাদ শিকড় ছড়াতে না পারে, সে ব্যাপারে উদ্বিগ্ন ভারত। 

Follow Us:
Download App:
  • android
  • ios