উত্তর-পূর্বকে প্রথম বন্দে ভারত ট্রেন উপহার, অসম ও বাংলার মধ্যে সম্পর্ককে আরও মজবুত করার আশ্বাস মোদীর

প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে গুয়াহাটি থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত চলা এই ট্রেনটি আসাম এবং বাংলার মধ্যে প্রাচীন সম্পর্ককে আরও মজবুত করবে। এসময় তিনি নতুন সংসদ ভবন উদ্বোধনের কথাও উল্লেখ করেন।

Web Desk - ANB | Published : May 29, 2023 8:31 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ উত্তর-পূর্ব ভারতকে প্রথম বন্দে ভারত ট্রেন উপহার দিয়েছেন। তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে অসম থেকে বন্দে ভারত এক্সপ্রেসের পতাকা উড়িয়ে দেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এবং আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। এই বন্দে ভারত ট্রেন আসামকে পশ্চিমবঙ্গের সঙ্গে যুক্ত করবে। এই অনুষ্ঠানের মাধ্যমে অসম ও বাংলার সম্পর্ক আরও মজবুত হবে বলে আশাপ্রকাশ করেন মোদী।

নিউ জলপাইগুড়ি এবং গুয়াহাটির মধ্যে ট্রেন চলবে

প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে গুয়াহাটি থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত চলা এই ট্রেনটি আসাম এবং বাংলার মধ্যে প্রাচীন সম্পর্ককে আরও মজবুত করবে। এসময় তিনি নতুন সংসদ ভবন উদ্বোধনের কথাও উল্লেখ করেন।

প্রধানমন্ত্রী মোদীর বক্তব্যে গুরুত্বপূর্ণ তথ্য

আসাম সহ সমগ্র উত্তর-পূর্বের রেল যোগাযোগের জন্য আজ একটি বড় দিন। আজ, উত্তর-পূর্বের সংযোগ সম্পর্কিত তিনটি কাজ একযোগে করা হচ্ছে।

আজ উত্তর পূর্ব ভারতে প্রথম চালু হচ্ছে বন্দে ভারত এক্সপ্রেস।

আসাম এবং মেঘালয়ে প্রায় ১৫০ কিলোমিটার রেলপথে বিদ্যুতায়নের কাজ সম্পন্ন হয়েছে।

আজ লুমডিংয়ে নবনির্মিত ডেমো মেমো শেডেরও উদ্বোধন করা হয়েছে।

বিগত ৯ বছর ভারতের জন্য একটি অভূতপূর্ব অর্জন এবং একটি নতুন ভারত গড়ে তোলা।

গতকালই দেশ পেয়েছে স্বাধীন ভারতের মহান ও ঐশ্বরিক আধুনিক সংসদ। এই সংসদই ভারতের হাজার বছরের পুরনো গণতান্ত্রিক ইতিহাসকে আমাদের সমৃদ্ধ গণতান্ত্রিক ভবিষ্যতের সঙ্গে সংযুক্ত করে।

ক্ষমতায় আসার পর আমাদের সরকার দরিদ্রদের কল্যাণকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে। গরিব ঘর থেকে শুরু করে মহিলাদের টয়লেট, জলের পাইপলাইন থেকে বিদ্যুৎ সংযোগ, গ্যাস পাইপলাইন থেকে এইমস মেডিক্যাল কলেজ, রাস্তা, রেল, নৌপথ, বন্দর, বিমানবন্দর, মোবাইল কানেকটিভিটি, প্রতিটি ক্ষেত্রেই আমরা পূর্ণ শক্তি দিয়ে কাজ করেছি।

তাদের অতীত ব্যর্থতা ঢাকতে কেউ কেউ বলছেন, উত্তর-পূর্বেও অনেক কাজ হয়েছে। এই লোকেরা কয়েক দশক ধরে উত্তর-পূর্বের মানুষকে মৌলিক সুবিধার জন্য অপেক্ষা করে। এই ক্ষমার অযোগ্য অপরাধে উত্তর-পূর্বের বিরাট ক্ষতি হয়েছে।

গতির পাশাপাশি, আজ ভারতীয় রেলও হৃদয়কে সংযুক্ত করার, সমাজকে সংযুক্ত করার এবং সুযোগের সাথে মানুষকে সংযুক্ত করার একটি মাধ্যম হয়ে উঠছে।

'ওয়ান স্টেশন, ওয়ান প্রোডাক্ট' প্রকল্পের আওতায় উত্তর-পূর্বের রেল স্টেশনগুলিতে স্টল স্থাপন করা হয়েছে। তারা 'ভোকাল ফর লোকাল'-এর ওপর জোর দিচ্ছেন। এটি আমাদের স্থানীয় কারিগর, শিল্পী ও কারিগরদের একটি নতুন বাজার দিয়েছে।

Share this article
click me!