প্রতিটি বাড়িতে পরিশ্রুত পানীয় জল পৌঁছে দিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগ

জল সরবরাহ প্রকল্পগুলির এখন জোর দিচ্ছেন প্রধানমন্ত্রী। পরপর একাধিক পানীয় জল সরবরাহ প্রকল্পের উদ্বোধন করেন মোদী। দেখে নিন সেগুলি কী কী।

Web Desk - ANB | Published : Feb 26, 2023 2:26 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৭শে ফেব্রুয়ারী কর্ণাটকের শিবমোগা এবং বেলাগাভি জেলা সফর করছেন। এই দুটি জেলা জল জীবন মিশনের অধীনে আড়াই হাজার কোটি টাকারও বেশি মূল্যের জল সরবরাহ প্রকল্পগুলির সাক্ষী হবে, যা দুটি জেলার ১৩ লক্ষেরও বেশি লোককে উপকৃত করবে। জল সরবরাহ প্রকল্পগুলির এখন জোর দিচ্ছেন প্রধানমন্ত্রী। পরপর একাধিক পানীয় জল সরবরাহ প্রকল্পের উদ্বোধন করেন মোদী। দেখে নিন সেগুলি কী কী।

● ৬ ফেব্রুয়ারী,২০২৩-এ, প্রধানমন্ত্রী মোদী তুমাকুরুর টিপটুর এবং চিককানায়কানাহল্লিতে দুটি জল জীবন মিশন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। টিপটুর মাল্টি-ভিলেজ ড্রিংকিং ওয়াটার সাপ্লাই প্রকল্পটি ৪৩০ কোটি টাকারও বেশি ব্যয়ে নির্মিত হবে। চিককানায়কানাহল্লি তালুকের ১৪৭টি বসতিতে বহু-গ্রাম জল সরবরাহ প্রকল্পটি প্রায় ১১৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত হবে। প্রকল্পগুলি এই অঞ্চলের মানুষের জন্য বিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থাকে সহজতর করবে৷

● ১৯ জানুয়ারি, ২০২৩-এ, প্রধানমন্ত্রী মোদী ইয়াদগিরি জেলার কোডেকাল-এ জল জীবন মিশনের অধীনে ইয়াদগিরি বহু-গ্রাম পানীয় জল সরবরাহ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এই প্রকল্পের অধীনে ১১৭ MLD এর একটি জল শোধনাগারও তৈরি করা হবে। ২০৫০ কোটি টাকারও বেশি ব্যয়ের এই প্রকল্পটি ৭০০টিরও বেশি গ্রামীণ বসতি এবং ইয়াদগিরি জেলার তিনটি শহরের প্রায় ২.৩ লক্ষ পরিবারকে পানীয় জল সরবরাহ করবে।

● ৩১শে অক্টোবর, ২০২২-এ, প্রধানমন্ত্রী বনাসকাঁথা, গুজরাট এবং রুপির বেশি মূল্যের জল সরবরাহ প্রকল্পগুলি পরিদর্শন করেন৷ প্রধান নর্মদা খাল থেকে কাসারা থেকে দান্তিওয়াদা পাইপলাইন, সুজলাম সুফলাম খালকে শক্তিশালীকরণ, মোধেরা-মতি দাউ পাইপলাইনকে মুক্তেশ্বর বাঁধ-কর্মভাত হ্রদ পর্যন্ত সম্প্রসারণ, সাঁওতালপুর উপজেলার ১১টি গ্রামের জন্য উত্তোলন সেচ প্রকল্প সহ জেলায় আট হাজার কোটি টাকা শুরু হয়েছে।

● ১৯-২০ অক্টোবর, ২০২২-এ, প্রধানমন্ত্রী গুজরাট সফর করেন এবং জাতিকে উৎসর্গ করেন এবং জুনাগড়, রাজকোট এবং ভায়ারায় বিভিন্ন জল সরবরাহ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। প্রধানমন্ত্রী মোদি জুনাগড়ে কৃষি পণ্য সংরক্ষণের জন্য দুটি জল সরবরাহ প্রকল্প এবং একটি গোডাউন কমপ্লেক্স নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। তিনি পোরবন্দরের জন্য পয়ঃনিষ্কাশন ও জল সরবরাহ প্রকল্পের ভিত্তিপ্রস্তরও স্থাপন করেন। রাজকোটে তিনি দুটি জল সরবরাহ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ভায়ারা, তাপিতে, প্রধানমন্ত্রী মোদী ৩০০ কোটি টাকার বেশি জল সরবরাহ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন।

● ১০ই অক্টোবর, ২০২২-এ, প্রধানমন্ত্রী জামনগর গুজরাট পরিদর্শন করেন এবং কালাভাদ/জামনগর তালুকা মরবি-মালিয়া-জোদিয়া গ্রুপ অগমেন্টেশন জল সরবরাহ প্রকল্পের কালাভাদ গ্রুপ অগমেন্টেশন জল সরবরাহ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। প্রধানমন্ত্রী সৌরাষ্ট্র অবতারন ইরিগেশন (SAUNI) যোজনা লিঙ্ক ৩ (উন্ড বাঁধ থেকে সোনমতি বাঁধ পর্যন্ত) প্যাকেজ ৭, SAUNI যোজনার প্যাকেজ ৫ উত্সর্গ করেছেন।

● ২৯শে সেপ্টেম্বর, ২০২২-এ, প্রধানমন্ত্রী মোদি গুজরাটের ভাবনগরে যান এবং জল সরবরাহ ও নিষ্কাশন প্রকল্পগুলির সাথে সম্পর্কিত বিভিন্ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন এবং উত্সর্গ করেন৷ তিনি সাউনি যোজনা লিঙ্ক ২, ২৫ মেগাওয়াট পালিতানা সোলার পিভি প্রকল্প, APPL কন্টেইনার (আওয়াদকৃপা প্লাস্টোমেক প্রাইভেট লিমিটেড) প্রকল্পের একটি প্যাকেজ ৭ উদ্বোধন করেন; এবং সাউনি যোজনা লিঙ্ক ২ এর প্যাকেজ ৯, চোরভাদলা জোন জল সরবরাহ প্রকল্প সহ অন্যান্য প্রকল্পগুলির ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন।

● ২৮শে আগস্ট, ২০২২-এ, প্রধানমন্ত্রী গুজরাটের ভুজ পরিদর্শন করেন এবং সর্দার সরোবর প্রকল্পের কচ্ছ শাখা খাল উদ্বোধন করেন যা কচ্ছ জেলার সমস্ত ৯৪৮টি গ্রাম এবং ১০টি শহরে পানীয় জলের সেচ সুবিধা প্রদান করে।

● সাতই জুলাই, ২০২২-এ, প্রধানমন্ত্রী বারাণসী সফর করেন এবং তাতেপুর গ্রামে গ্রামীণ পানীয় জল প্রকল্পের উদ্বোধন করেন।

● ১০ ই জুন, ২০২২-এ, প্রধানমন্ত্রী গুজরাট পরিদর্শন করেন এবং অ্যাস্টল আঞ্চলিক জল সরবরাহ প্রকল্পের উদ্বোধন করেন, যা জল সরবরাহ প্রকৌশল দক্ষতার এক বিস্ময় ছিল। এছাড়াও, 163 কোটি টাকার ‘নল সে জল’ প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। প্রকল্পগুলি সুরত, নভসারি, ভালসাদ এবং তাপি জেলার বাসিন্দাদের নিরাপদ পানীয় জল সরবরাহ করেছিল।

● ৪ ঠা জানুয়ারী, ২০২২এ, প্রধানমন্ত্রী মোদী মণিপুর সফর করেন এবং ২৮০ কোটি টাকার 'থৈবাল বহুমুখী প্রকল্পের জল সঞ্চালন ব্যবস্থা' উদ্বোধন করেন, যা ইম্ফল শহরে পানীয় জল সরবরাহ করে; তিনি তামেংলং জেলার দশটি আবাসনের বাসিন্দাদের নিরাপদ পানীয় জল সরবরাহের জন্য ৬৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত জল সরবরাহ প্রকল্প প্রকল্পের উদ্বোধন করেন এবং 'সেনাপতি জেলা সদর দফতরের জল সরবরাহ প্রকল্পের পরিবর্ধন'-এর উদ্বোধন করেন। রুপি এলাকার বাসিন্দাদের নিয়মিত জল সরবরাহ করতে ৫১ কোটি টাকা।

Share this article
click me!