বিশ্বের জনপ্রিয় নেতা নরেন্দ্র মোদী, পিছনে ফেললেন ১৬টি দেশের নেতাকে

এই তালিকায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক শীর্ষ পাঁচে জায়গা পাননি। বাইডেন ৪০ শতাংশ অনুমোদন রেটিং সহ এই তালিকায় সপ্তম স্থানে রয়েছেন।

Web Desk - ANB | Published : Feb 3, 2023 9:54 AM IST

ফের শীর্ষে তিনি। বিশ্বের জনপ্রিয় নেতা হিসেবে বিবেচিত হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নাম। সমীক্ষা বলছে আবারও বিশ্বের সবচেয়ে জনপ্রিয় নেতা নির্বাচিত হয়েছেন তিনি। মর্নিং কনসাল্টের ওয়েবসাইটে প্রকাশিত তালিকায় ৭৮ শতাংশ গ্লোবাল লিডার অ্যাপ্রুভাল রেটিং নিয়ে প্রধানমন্ত্রী মোদী শীর্ষে রয়েছেন। তিনি মার্কিন প্রেসিডেন্ট বিডেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকসহ ১৬টি দেশের প্রবীণ নেতাদের পেছনে ফেলে গেছেন। 

বিশ্বব্যাপী প্রাপ্তবয়স্কদের মধ্যে সবচেয়ে বেশি রেটিং পেয়েছেন প্রধানমন্ত্রী মোদী। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডোর, যিনি ৬৮ শতাংশ অনুমোদন পেয়েছেন। তৃতীয় স্থানে থাকা সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালাইন বেরসেট, যিনি ৬২ শতাংশ অনুমোদন রেটিং পেয়েছেন। সমীক্ষা অনুসারে, ২০২১ সালের পরে, প্রধানমন্ত্রী মোদীর জনপ্রিয়তা আরও বেড়েছে।

সেরা পাঁচের মধ্যে বিডেন এবং সেরা দশের বাইরে সুনাক

জানিয়ে দেওয়া যাক এই তালিকায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক শীর্ষ পাঁচে জায়গা পাননি। বাইডেন ৪০ শতাংশ অনুমোদন রেটিং সহ এই তালিকায় সপ্তম স্থানে রয়েছেন। অন্যদিকে, ৩০ শতাংশ অনুমোদন রেটিং নিয়ে এই তালিকায় ১৩তম স্থানে রয়েছে সুনক। সাম্প্রতিক সমীক্ষা অনুসারে, প্রাপ্তবয়স্ক জনসংখ্যার মধ্যে প্রধানমন্ত্রী মোদী ৭৮ শতাংশ অনুমোদন রেটিং পেয়েছেন। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পর দুই নম্বরে রয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট লোপেজ ওব্রাডোর। প্রাপ্তবয়স্কদের ৬৮ শতাংশ তাকে তাদের প্রথম পছন্দ বলেছে। মার্কিন ভিত্তিক বৈশ্বিক সমীক্ষা সংস্থা মর্নিং কনসাল্টের মতে, তিন নম্বরে রয়েছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালেন বেরসেট। তিনি ৬২ শতাংশ অনুমোদন রেটিং পেয়েছেন।

চতুর্থ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী এবং পঞ্চম ব্রাজিলের রাষ্ট্রপতি

এই তালিকায় অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ ৫৮ শতাংশ অনুমোদন নিয়ে চতুর্থ এবং ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ডি সিলভা ৫০ শতাংশ রেটিং নিয়ে পঞ্চম স্থানে রয়েছেন।

এভাবে সবচেয়ে উন্নয়নশীল দেশ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনও শীর্ষ ১০ নেতার তালিকার বাইরে রয়েছেন। একই সঙ্গে নবম অবস্থানে রয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি ৪০ শতাংশ অনুমোদন রেটিং পেয়েছেন। ঋষি সুনক পেয়েছেন মাত্র ৩০ শতাংশ রেটিং। সমীক্ষায় প্রায় ৭৬ শতাংশ মানুষ বলেছেন যে প্রধানমন্ত্রী মোদী দেশকে সঠিক পথে নিয়ে যাচ্ছেন। এই সর্বশেষ সমীক্ষা ২৬ জানুয়ারী থেকে ৩১ জানুয়ারি, ২০২৩ এর মধ্যে পরিচালিত হয়েছিল।

Read more Articles on
Share this article
click me!