বাল্যবিবাহ বন্ধ করতে কঠোর প্রশাসন, শুক্রবার ভোর থেকে অভিযানে পুলিশের জালে ১৮০০ জন

বাল্যবিবাহ বন্ধ করতে কঠোর অসম প্রশাসন। মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মার নির্দেশে ভোর থেকেই পুলিশের অভিযানে আটক ১৮০০।

 

Web Desk - ANB | Published : Feb 3, 2023 8:36 AM IST

বাল্যবিবাহ বন্ধ করবেনই! এমনই দৃঢ়় পণ অসমের মুখ্য়মন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার। কয়েক মাস ধরেই এই প্রচেষ্টা করছেন তিনি। বিয়ের জন্য নির্ধারিত বয়সও বেঁধে দিয়েছিলেন। তারপর অবশেষে কড়া হাতেই হাল ধরেছেন তিনি। বাল্যবিহাত দমন করলে অবশেষে পুলিশ প্রশাসনকেও কাজ লাগিয়েছে। আর সেই কারণে শুত্রবার পর্যন্ত বাল্যবিবাহের অভিযোগে গ্রেফতারের সংখ্যা এক হাজার আটশো।

সাংবাদি বৈঠক করে হেমন্ত বিশ্বশর্মা বলেছেন, গোটা রাজ্যেই খুব ভোর থেকে বাল্যবিবাহ বিরুদ্ধ অভিযান শুরু করেছিল পুলিশ। শুক্রবার পর্যন্ত ১৮০০ জনকে আটক করা হয়েছে। আগামী তিন থেকে চার দিন এই অভিযান অব্যাহত থাকবে। রাজ্যের মন্ত্রিসভা গত ২৩ জানিয়ারি অপরাধীদের গ্রেফতার ও ব্যাপক সচেতনা প্রচার একযোগে শুরু করেছিল। সেই সময় থেকে এখনও পর্যন্ত বাল্যবিবাহ সংক্রান্ত ৪ হাজার ৪টি মামলা নথিভুক্ত হয়েছে।

মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা বলেছেন, অভিযান আপাতত অব্যাহত থাকবে। গ্রেফতারির সংখ্যাও বাড়বে বলে আশঙ্কা রাজ্য প্রশাসনের। সেই কারণে জেলের ব্যবস্থা আরও বাড়াতেও নির্দেশ দিয়েছেন হেমন্ত বিশ্বশর্মা। তিনি আরও বলেছেন এদিন সন্ধ্যার সময় গোটা রাজ্যে বাল্যবিবাহের চিহ্ন স্পষ্ট হয়ে যাবে বলে আশা করছে প্রশাসন।

রাজ্য প্রশাসন সূত্রের খবর এখনও পর্যন্ত ধুবড়িতে ৩৭০টি মামলা দায়ের হয়েছে। গ্রেফতার করা হয়েছে ১৩৬ জনকে। বারপো থেকে ১১০ জনকে গ্রেফতার করা হয়েছে। শুধুমাত্র নগাঁওতে গ্রেফতারের সংখ্যা ১০০।

হেমন্ত বিশ্বশর্মা আগেই ঘোষণা করেছিলেন ১৪ বছরের কম বয়সী মেয়েদের বিবাহ করলে বা দিলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে POCSO আইনের অধীনে মামলা দায়ের করা হবে। তিনি আরও বলেছিলেন ১৪-১৮ বছরের মধ্যের মেয়েদের বিয়ে করলে বা দিলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে বাল্যবিবাহ নিষিদ্ধ আইন ২০০৬এর অধীনে মামলা দায়ের করা হবে। সংশ্লিষ্টদের গ্রেফতার করা হবে। পাশাপাশি বিয়ে নিষিদ্ধ হয়ে যাবে। শুধু মেয়েদের ক্ষেত্রেই এই আইন প্রযোজ্য নয়, ছেলেটির বয়স যদি ১৪ র কম হয় তাহলে তাকে রিফর্ম হাউসে পাঠান হবে। এই ধরনের বিয়ের সঙ্গে যুক্ত পুরোহিত ও কাজীদের বিরুদ্ধেও মামলার করা হবে। আইন অনুযায়ীর তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। ছাড় পাবেন না পরিবারের সদস্যরাও। অসমের মুখ্যমন্ত্রীর রাজ্যের উন্নয়নের জন্য জনগণকে এই সিদ্ধান্ত মেনে নেওয়ার পরামর্শ দিয়েছেন।

আরও পড়ুনঃ

বিবিসির তথ্যচিত্র নিয়ে কেন্দ্রকে নোটিশ সুপ্রিম কোর্টের, নিষেধাজ্ঞা জারির আসল রেকর্ড চাইল আদালত

৫০তম প্রধান বিচারপতি হচ্ছেন ডিওয়াই চন্দ্রচূড় , উত্তরসুরির নাম সুপারিশ প্রধান বিচারপতি ইউইউ ললিতের

Gautam Adani: গৌতম আদানির সাম্রাজ্যের আকাশে কালো মেঘ, হু হু করে কমছে সম্পদের পরিমাণ

Share this article
click me!