একের পর এক বিস্ফোরণের সঙ্গে কি আইসিস জঙ্গিদের যোগ? তামিলনাড়ু, কেরল ও কর্ণাটকের আনাচেকানাচে NIA তল্লাশি

গোয়েন্দাদের দাবি, বিভিন্ন ভিডিয়ো দেখানোর দ্বারা কম বয়সি মানুষদের কাছে সন্ত্রাসবাদী হয়ে ওঠার প্রচার চালাচ্ছে আইসিস জঙ্গি সংগঠন।

Web Desk - ANB | Published : Feb 15, 2023 5:43 AM IST

সন্ত্রাসবাদী সংগঠন আইসিস-এর সঙ্গে ভারতের কারা জড়িত, তা খুঁজে বের করতে জোরালো তল্লাশি অভিযান চালাচ্ছে কেন্দ্রীয় সংস্থা NIA (National Investigation Agency)। সূত্রের খবর, বুধবার সকালে তামিলনাড়ু ও কেরলের মোট ৬০টি জায়গায় তল্লাশি অভিযান চালায় এনআইএ। আইসিস-এর সমর্থক বা আইসিস সংগঠনের প্রতি সহানুভূতিশীল কারা, সেই ব্যক্তিদের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে। গোয়েন্দাদের দাবি, বিভিন্ন ভিডিয়োর মাধ্যমে কম বয়সি মানুষদের কাছে সন্ত্রাসবাদী হয়ে ওঠার প্রচার চালাচ্ছে আইসিস জঙ্গি সংগঠন।

কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, প্রথমে তামিলনাড়ুতে তল্লাশি অভিযান শুরু হয়। পরে কেরল ও কর্নাটকেও একাধিক জায়গায় তল্লাশি অভিযান শুরু করে এনআইএ। ২০২২-এর শেষের দিকে কোয়েম্বাটোরে একটি গাড়িতে এবং মেঙ্গালুরুতে অটোয় ভয়াবহ গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হয়। এই ঘটনাগুলির সঙ্গে সন্ত্রাসবাদ যোগ পাওয়া গিয়েছিল। এরই তদন্ত করে জানা যায়, আন্তর্জাতিক সন্ত্রাসবাদী সংগঠন আইসিস হামলার সঙ্গে যুক্ত থাকতে পারে বিস্ফোরণকারীরা। বুধবার এই ঘটনার তদন্তেই তল্লাশি অভিযান শুরু করে এনআইএ। অন্যদিকে, কেরল, কর্নাটক জুড়েও ৪৫টি জায়গায় তল্লাশি অভিযান চালাচ্ছে। আইসিস সমর্থনকারী বা সহনুভূতিশীলদের খোঁজেই এই তল্লাশি অভিযান চালানো হচ্ছে।

২০২২-এ তামিলনাড়ুর কোয়েম্বাটোর ও কর্নাটকের মেঙ্গালুরুতে দুটি সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটে। কোয়েম্বাটোরে বিস্ফোরণের ঘটনায় জামেজ়া মুবিন নামক এক ব্যক্তির মৃত্যু হয়, যাকে ২০১৯ সালের একটি ঘটনায় আইসিস যোগে জিজ্ঞাসাবাদ করছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। বিস্ফোরণের তদন্তে জানা যায়, মুবিনের গাড়িতে দুটি গ্যাস সিলিন্ডার রাখা ছিল। একটি বিস্ফোরিত হয়ে তাঁর মৃত্যু হয়। পরে তাঁর বাড়িতে তল্লাশি অভিযান চালিয়ে কম শক্তিশালীর কিছু বিস্ফোরক পদার্থ উদ্ধার করা হয়।

এরপরই গত বছরের ১৯ নভেম্বর মেঙ্গালুরুতে একটি অটোয় বিস্ফোরণ হয়, ওই ঘটনায় দুইজন আহত হয়। ডিসেম্বরে এই ঘটনার তদন্ত শুরু করে এনআইএ। জানা যায়, অটোয় রাখা একটি প্রেসার কুকারের ভিতরে কম শক্তিশালী আইইডি বিস্ফোরক ভরা ছিল। সেই সময়ই পুলিশ ও এনআইএ-র তরফে জানানো হয়েছিল, এটা নিছক কোনও বিস্ফোরণের ঘটনা নয়, এর পিছনে সন্ত্রাসবাদী যোগ রয়েছে।

 

 

আরও পড়ুন-

‘আর বাঁচতে চাই না’, কেরলের কোঝিকোড়ে এনআইটির হোস্টেলের ছাদ থেকে ঝাঁপ দিল বাংলার মেধাবী ছাত্র নিদিন
 

Share this article
click me!