UP Congress Marathon: বিজয়ীকে ভাঙা স্কুটার দিল কংগ্রেস, পদপিষ্ট-ম্যারাথন নিয়ে দায়ের মামলা

উত্তরপ্রদেশের বেরিলিতে কংগ্রেস আয়োজিত এক ম্যারাথন (Congress rally in Uttar Pradesh's Bareilly) নিয়ে তদন্তের আদেশ দিল এনসিপিসিআর (NCPCR)। বিজয়ীকে ভাঙা স্কুটার দেওয়া হয়েছে বলেও অভিযোগ। 
 

Web Desk - ANB | Published : Jan 4, 2022 6:42 PM IST

মঙ্গলবার উত্তরপ্রদেশের বেরিলিতে কংগ্রেস আয়োজিত এক ম্যারাথনে দৌড় (Congress rally in Uttar Pradesh's Bareilly) চলাকালীন যে পদদলিত হওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়েছিল, সেই ঘটনায় চারজন নাবালিকা আহত হয়েছে। কংগ্রেসের জেলা ইউনিট, প্রিয়াঙ্কা গান্ধীর (Priyanka Gandhi) 'লড়কি হুঁ, লড় সকতি হুঁ' (Ladki Hoon Ladd Sakti Hoon) প্রচারের অংশ হিসাবে এই  ম্যারাথনের আয়োজন করেছিল। আসন্ন বিধানসভা নির্বাচনকে সামনে রেখেই ছিল এই কর্মসূচি, কিন্তু, শেষ পর্যন্ত তা ডেকে আনল অযাচিত বিতর্ক, মুখ পুড়ল কংগ্রেসের। 

বিজেপির মহিলা মোর্চার পক্ষ থেকে এই ঘটনার তীব্র সমালোচনা করা হয়েছে। ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস-এর (NCPCR) পক্ষ থেকেও ঘটনার তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া এক ভিডিওয় দাবি করা হচ্ছে, ওই বিতর্কিত ম্যারাথনে যে কিশোরী জয়ী হয়েছে, তাঁকে একটি স্কুটার দেওয়া হয়েছিল, যেটি ভাঙা এবং ব্যবহারের অযোগ্য।  

এদিন কয়েকশো ছাত্রী অংশ নিয়েছিল কংগ্রেস আয়োজিত ম্যারাথনে। সকলেরই বয়স ১৫-র নিচে, অর্থাৎ তারা করোনাভাইরা টিকা পায়নি। কোভিড-১৯ মহামারির তৃতীয় তরঙ্গের আতঙ্কের মধ্যে, এতজন কিশোরীকে নিয়ে কোনও কর্মসূচির আয়োজন করাটা কোনও দায়িত্বশীল দলের উচিত কিনা, সেই প্রশ্নই প্রথম উঠে আসে। তার উপর, আয়োজকদের নির্দেশের অস্পষ্টকার কারণে, এক দুঃখজনক পরিস্থিতি সৃষ্টি হয়। প্রথম দিকের বেশ কয়েকজন অংশগ্রহণকারী ছাত্রী মাটিতে পড়ে যাওয়ায়, তাদের প্রায় পদদলিত হওয়ার মতো অবস্থা তৈরি হয়েছিল। এতে অনেকেই অল্পবিস্তর আহত হলেও, চারজন নাবালিকা গুরুতর চোট পায় বলে জানা গিয়েছে। তাদের নিকটস্থ এক হাসপাতালে নিয়ে যাওয়া হয়। প্রাথমিক চিকিৎসার পর তাদের ছেড়েও দেওয়া হয়েছে।

তবে এই ঘটনার প্রেক্ষিতে ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস বা এনসিপিসিআর (NCPR) স্বতঃপ্রণোদিতভাবে এই ঘটনার বিষয়ে খোঁজ খবর নিচ্ছে। বেরিলির জেলা ম্যাজিস্ট্রেটকে এই বিষয়ে একটি এফআইআর দায়ের করার নির্দেশ দিয়েছে তারা। ম্যারাথনের আয়োজকদের বিরুদ্ধে কোভিড-১৯ প্রোটোকল লঙ্ঘনের পাশাপাশি, রাজনৈতিক কর্মকাণ্ডে শিশুদের ব্যবহারের বিষয়ে ২০১৫ সালের জুভেনাইল জাস্টিস অ্যাক্ট লঙ্ঘন হয়ে থাকতে পরে বলে মনে করছে এনসিপিসিআর। 

বিজেপির মহিলা মোর্চা অবশ্য এই ঘটনা ব্যতিক্রম বলে মনে করছে না। তাঁদের দাবি, এটি একটি ঘটনা পরম্পরার অংশ। এর আগে ঝাঁসির এক সম্মেলনে মহিলাদের মারধর করেছে কংগ্রেস কর্মীরা, এমন অভিযোগ করেছিল বিজেপি। এরপর লখনউতে আরেকটি সমাবেশে মহিলা ও ছাত্রীদের নিয়ে এসে তাদের না খাইয়ে রাখা হয়েছিল বলে অভিযোগ করেছে তারা। আর তাররপর এই বেরেলিতে পদপিষ্ট হওয়ার মতো ঘটনা। গেরুয়া শিবিরের মহিলা মোর্চা 'মেয়েদের উপর এ ধরনের কর্মকাণ্ডে'র জন্য কংগ্রেস দলের নিন্দা করেছে। প্রিয়াঙ্কা গান্ধীকে ট্যাগ করে তারা তাঁর 'লড়কি হুঁ, লড় সকতি হুঁ' - বক্তব্যের কী হল, তা জানতে চাওয়া হয়েছে। রাহুল গান্ধীকে উদ্দেশ্য করে তারা বলেছে, 'এমন রাজনৈতিক ছলচাতুরির জন্য আপনার লজ্জা হয় না?'

এদিক সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ঘুরে বেড়াচ্ছে, যেখানে একটি মেয়ে কন্ঠকে, একটি স্কুটি সম্পর্কে অভিযোগ করতে শোনা যাচ্ছে। অমর উজালা পত্রিকার প্রাক্তন সম্পাদক তথা উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের মিডিয়া উপদেষ্টা মৃত্যুঞ্জয় কুমার ওই ভিডিওটি পোস্ট করে দাবি করেছেন, স্কুটি'টি ওই ম্যারাথনের বিজয়ীকে দিয়েছে কংগ্রেস। স্কুটিটি ভাঙা এবং যার সেটি লক করার উপায়ও নেই। ক্ষমতা থেকে যাওয়ার পরও কংগ্রেসের দুর্নীতি যায়নি বলে অভিযোগ করেছেন তিনি। ভিডিওটির সত্যতা যাচাই করতে পারেনি এশিয়ানেট নিউজ বাংলা। তবে, সেটির গায়ে 'লড়কি হুঁ, লড় সকতি হুঁ' স্টিকার লাগানো থাকতে দেখা গিয়েছে।

Share this article
click me!