NEET PG 2023 পরীক্ষা স্থগিত করা হবে না, তারিখ পরিবর্তনের দাবি খারিজ সুপ্রিম কোর্টে

শুনানির সময়, অতিরিক্ত সলিসিটর জেনারেল ঐশ্বর্য ভাটি বেঞ্চকে বলেছিলেন যে NBE এবং MCC ১৫ জুলাই থেকে কাউন্সেলিং প্রক্রিয়া শুরু করবে। এ জন্য ১১ আগস্টের সময়সীমা অপেক্ষা করা হবে না।

Web Desk - ANB | Published : Feb 27, 2023 12:13 PM IST / Updated: Feb 27 2023, 06:15 PM IST

দেশের মেডিকেল কলেজগুলিতে পিজি কোর্সে ভর্তির জন্য জাতীয় যোগ্যতা কাম প্রবেশিকা পরীক্ষা বা NEET PG 2023 শুধুমাত্র ৫ মার্চ অনুষ্ঠিত হওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবার (২৭ ফেব্রুয়ারি) শুনানি চলাকালে পরীক্ষা স্থগিত চেয়ে করা আবেদন খারিজ করে দেন সুপ্রিম কোর্ট। বিচারপতি এস. বিচারপতি রবীন্দ্র ভাট এবং বিচারপতি দীপঙ্কর দত্তের সমন্বয়ে গঠিত বেঞ্চ প্রবেশের তারিখ বাড়াতে অস্বীকার করেন।

 

 

১৫ই জুলাই থেকে কাউন্সেলিং শুরু হবে

শুনানির সময়, অতিরিক্ত সলিসিটর জেনারেল ঐশ্বর্য ভাটি বেঞ্চকে বলেছিলেন যে NBE এবং MCC ১৫ জুলাই থেকে কাউন্সেলিং প্রক্রিয়া শুরু করবে। এ জন্য ১১ আগস্টের সময়সীমা অপেক্ষা করা হবে না। প্রার্থীদের অস্থায়ীভাবে কাউন্সেলিং প্রক্রিয়ায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে। তিনি বেঞ্চকে আরও জানান যে ৫ মার্চ প্রবেশিকা পরিচালনার জন্য প্রবেশপত্র ইতিমধ্যে ইস্যু করা হয়েছে এবং প্রত্যন্ত পরীক্ষা কেন্দ্র বরাদ্দ করা প্রার্থীরা তাদের থাকার এবং ভ্রমণের জন্য বুকিং করেছেন। এমন পরিস্থিতিতে প্রবেশপরীক্ষা স্থগিত হলে তারাও সমস্যার সম্মুখীন হবেন।

কিছু প্রার্থী NEET স্থগিত করার জন্য একটি আবেদন করেছিলেন। যা শুনানি শেষে খারিজ করে দিয়েছে আদালত। জানা গিয়েছে যে প্রায় দুই লক্ষ মানুষ এই পরীক্ষায় অংশ নিয়েছিলেন। এখন এই পরীক্ষার বিষয়ে আদালতের সিদ্ধান্ত সামনে এসেছে। 

শুনানির সময় কী হয়েছিল?

শুনানির সময়, আইনজীবী গোপাল শঙ্করনারায়ণন, আবেদনকারীদের পক্ষে উপস্থিত হয়ে জানান যে NEET-PG 2023-এর জন্য নথিভুক্ত দুই লক্ষেরও বেশি প্রার্থীর মধ্যে, প্রায় ১.৩ লক্ষ প্রার্থী আগের বছরগুলিতে তাদের স্নাতকের কোর্স শেষ করেছেন। শঙ্করনারায়ণন আদালতকে বলেছিলেন যে আগে এটি ছিল যে ইন্টার্নশিপের শেষ তারিখ এবং পরীক্ষার মধ্যে ব্যবধান কখনই দুই মাসের বেশি ছিল না। বিচারপতি ভাট অ্যাডভোকেট জিএসকে জিজ্ঞাসা করলেন ইন্টার্নশিপ কখন শেষ হবে। এ বিষয়ে অ্যাডভোকেট বলেন, তিনি যে প্রার্থীদের প্রতিনিধিত্ব করছেন তাদের ক্ষেত্রে মে, জুন, জুলাই মাস।

কী বলল আদালত?

শুনানির সময়, ASG ঐশ্বর্য ভাটি বলেছিলেন যে NEET PD 2034 এর তারিখ ৬ মাস আগে ঘোষণা করা হয়েছিল। এই সময়ে ২.০৩ লক্ষ পরীক্ষার্থী রেজিস্ট্রেশন করেছেন এবং প্রবেশপত্র ডাউনলোড করেছেন। এএসজি ভাটি বলেছিলেন যে দ্বিতীয় উইন্ডোতে মাত্র ছয় হাজার শিক্ষার্থী পরীক্ষা দেওয়ার জন্য আবেদন করেছে, এবং তাই একটি সংখ্যালঘু গোষ্ঠীর দ্বারা স্থগিত করার দাবি করা হচ্ছে। তথ্যের জন্য আমরা আপনাকে বলি যে এর আগে প্রার্থীরা তেলেঙ্গানা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল। এ সময় আদালত এ আবেদন খারিজ করে দেয়। এরপরই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন প্রার্থীরা। কিন্তু আজ তার আবেদন খারিজ করে দেয় বেঞ্চ।

Share this article
click me!