Direct Tax Collection - গত বছরের থেকে ৭৪ শতাংশ বাড়ল ভারতের কর সংগ্রহ, জানুন বিস্তারিত


চলতি আর্থিক বছরে এখনই প্রত্যক্ষ কর সংগ্রহ (Direct Tax Collection) গত আর্থিক বছরের তুলনায় বাড়ল ৭৪.৪%। আর কী জানালো কেন্দ্রীয় অর্থ মন্ত্রক (Union Finance Ministry)?

amartya lahiri | Published : Sep 24, 2021 4:50 PM IST / Updated: Sep 24 2021, 10:22 PM IST

শুক্রবার কেন্দ্রীয় অর্থ মন্ত্রক জানিয়েছে, চলতি আর্থিক বছরে ২২ সেপ্টেম্বর পর্যন্ত প্রত্যক্ষ কর সংগ্রহ (Direct tax collections) হয়েছে 5,৭০,৫৬৮ কোটি। দেখা যাচ্ছে গত আর্থিক বছরে একই সময়ের প্রত্যক্ষ কর সংগ্রহ ছিল ৩,২৭,১৭৪ কোটি টাকা। অর্থাৎ এই বিষয়ে ৭৪.৪% বৃদ্ধি হয়েছে। অর্থ মন্ত্রক আরও জানিয়েছে, ২০১৯-২০ অর্থ বছরে মোট প্রত্যক্ষ কর সংগ্রহ ছিল ৪,৪৮,৯৭৬ কোটি টাকা। অর্থাৎ চলতি অর্থবছরে ২২ সেপ্টেম্বর পর্যন্তই সেই তুলনায় কর সংগ্রহ ২৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ফলে বছর শেষে মোট বৃদ্ধির পরিমাণ আরও বাড়বে। 

২০২১-২২ অর্থ বছরে মোট যে প্রত্যক্ষ কর সংগ্রহ সংগৃহিত হয়েছে, তার মধ্যে কর্পোরেশন ট্যাক্স বা সিআইটি (Corporation Tax) আছে ৩,০২,৯৭৫ কোটি টাকার (রিফান্ড দিয়ে) এবং সুরক্ষা লেনদেন কর বা এসটিটি (Security Transaction Tax)-সহ ব্যক্তিগত আয়কর  বা পিআইটি (Personal Income Tax) রয়েছে ২,৬৭,৫৯৩ কোটি টাকার (রিফান্ড দিয়ে)। 

 

আরও পড়ুন - MODI in USA: কমলা হ্যারিসের সঙ্গে বৈঠকের আগেই মার্কিন সংস্থার CEO-র সঙ্গে কথা প্রধানমন্ত্রী মোদীর

আরও পড়ুন - Modi in USA: মার্কিন সফরের প্রথম দিনেই লক্ষ্য বিনিয়োগ, প্রধানমন্ত্রী মোদীর বৈঠক Qualcomm কর্তার সঙ্গে

আরও পড়ুন - Ambani vs Adani: অপ্রচলিত শক্তি নিয়ে মুকেশ অম্বানিকে চ্যালেঞ্জ গৌতম আদানি, লক্ষ্য আম্বানিকে টেক্কা দেওয়া

রিফান্ডের হিসাব কষার আগে ২০২১-২২ অর্থবছরে মোট প্রত্যক্ষ কর সংগৃহিত হয়েছিল ৬,৪৫,৬৭৯ কোটি টাকার। আগের অর্থবছরে একই সময়কালে কর সংগৃহিত হয়েছিল ৪,৩৯,২৪২ কোটি টাকা। অর্থাৎ এই অর্থবছরে সংগ্রহে বৃদ্ধি পেয়েছে ৪৭%। চলতি অর্থবছরে মোট কর সংগ্রহ ২০১৯-২০ অর্থবছরের তুলনায় ১৬.৭৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০১৯-২০ তে মোট কর সংগ্রহ ছিল ৫,৫৩,০৬৩ কোটি টাকা। 
 

Share this article
click me!