'পশ্চিম এশিয়ার ঘটনা থেকে নতুন চ্যালেঞ্জ উঠে আসছে, আমাদের ঐক্যবদ্ধ থাকা জরুরি', আবেদন প্রধানমন্ত্রী মোদীর

প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে ভয়েস অফ গ্লোবাল সাউথ ২১ শতকের পরিবর্তিত বিশ্বে সবচেয়ে ইউনিক প্ল্যাটফর্ম। ভৌগোলিকভাবে, গ্লোবাল সাউথ সবসময় ছিল, তবে এটি প্রথমবারের মতো এইভাবে একটি কণ্ঠস্বর পেল।

Parna Sengupta | Published : Nov 17, 2023 7:19 AM IST

ভারত আয়োজিত গ্লোবাল সাউথ সামিটের আয়োজন শুরু হয়েছে। জি-২০ সামিট আয়োজনের পর এই সম্মেলন ভারতের কূটনীতির অধ্যায়ে খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। শুক্রবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে দ্বিতীয় ভয়েস অফ গ্লোবাল সাউথ সামিট উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সময়, তিনি বলেছিলেন যে ভারত যখন গত বছরের ডিসেম্বরে জি-২০-এর সভাপতিত্ব গ্রহণ করেছিল, তখন সিদ্ধান্ত নিয়েছিল যে গ্লোবাল সাউথের দেশগুলির কণ্ঠস্বর প্রচার করা আমাদের অগ্রাধিকার হবে।

বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও অনন্য প্ল্যাটফর্ম

Latest Videos

প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে ভয়েস অফ গ্লোবাল সাউথ ২১ শতকের পরিবর্তিত বিশ্বে সবচেয়ে ইউনিক প্ল্যাটফর্ম। ভৌগোলিকভাবে, গ্লোবাল সাউথ সবসময় ছিল, তবে এটি প্রথমবারের মতো এইভাবে একটি কণ্ঠস্বর পেল। আমাদের সম্মিলিত প্রচেষ্টায় এটা সম্ভব হয়েছে। আমরা ১০০টিরও বেশি ভিন্ন দেশ, কিন্তু আমাদের একই স্বার্থ রয়েছে, আমাদের একই অগ্রাধিকার রয়েছে।

জি-২০-এর সভাপতিত্ব গ্রহণ করেন

তিনি আরও বলেছেন, 'গত বছর ডিসেম্বরে যখন ভারত জি-২০-এর সভাপতিত্ব গ্রহণ করেছিল, তখন আমরা গ্লোবাল সাউথের দেশগুলির কণ্ঠস্বরকে প্রসারিত করাকে আমাদের অগ্রাধিকার বলে মনে করেছিলাম। এর পাশাপাশি ভারত বিশ্বাস করে যে নতুন প্রযুক্তি উত্তর ও দক্ষিণের মধ্যে দূরত্ব বাড়ানোর নতুন উত্স হয়ে উঠবে না।

আলোচনা এবং কূটনীতির ওপর জোর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, 'আমরা সবাই দেখছি যে পশ্চিম এশিয়া অঞ্চলের ঘটনা থেকে নতুন চ্যালেঞ্জের উদ্ভব হচ্ছে। ৭ অক্টোবর ইজরায়েলে জঙ্গি হামলার নিন্দা জানিয়েছে ভারত। আমরাও সংযম করেছি। আমরা সংলাপ ও কূটনীতির ওপর জোর দিয়েছি। আমরা ইজরায়েল ও হামাসের মধ্যে সংঘর্ষে বেসামরিক মৃত্যুর তীব্র নিন্দা করছি। প্যালেস্তাইনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে কথা বলার পর আমরা প্যালেস্তাইনের জনগণের জন্য মানবিক সাহায্যও পাঠিয়েছি। এই সময়ই গ্লোবাল সাউথের দেশগুলোকে বৃহত্তর বৈশ্বিক মঙ্গলের জন্য ঐক্যবদ্ধ হতে হবে।'

আরও খবরের জন্য চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা