criminal Bill: রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সম্মতির সঙ্গে সঙ্গেই আইনে পরিণত তিনটি ক্রিমিনাল বিল

ভারতীয় দণ্ডবিধি (আইপিসি), ফৌজদারি কার্যবিধি (সিআরপিসি) এবং সাক্ষ্য আইনের প্রতিস্থাপনের তিনটি ফৌজদারি বিলে সোমবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সম্মিত দিয়েছেন।

Saborni Mitra | Published : Dec 25, 2023 1:45 PM IST

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সম্মতির সঙ্গে সঙ্গেই তিনটি ক্রিমিনাল কোড বিল আইনে পরিণত হয়েছে। ভারতীয় সাক্ষ্য সংহিতা ২০২৩, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা ২০২৩ ও ভারতীয় ন্যায় সংহিতা ২০২৩- এই তিনটি বিল আগেই সংসদের উভয় কক্ষে পাশ হয়েছে। যদিও লোকসভা ও রাজ্যসভার বিরোধী সাংসদদের সাসপেন্ড করার পরই এই বিল পাশ হয়েছে। যা নিয়ে তীব্র আপত্তি জানিয়েছে বিরোধী দলগুলি। লোকসভা ও রাজ্যসভায় ক্রিমিনাল বিল পেশ করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

ভারতীয় দণ্ডবিধি (আইপিসি), ফৌজদারি কার্যবিধি (সিআরপিসি) এবং সাক্ষ্য আইনের প্রতিস্থাপনের তিনটি ফৌজদারি বিলে সোমবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সম্মিত দিয়েছেন। তারপরই তিনটি বিল আইনে পরিণত হয়েছে। তিনটি আইনই ১৮৭২-এর পরিবর্তে স্থাপন করা হবে বলে কেন্দ্র সরকার আগেই জানিয়েছিল। একই সঙ্গে সংসদে অমিত শাহ বলেছিলেন, ব্রিটিশ জমানার দাসত্বের অবসান হবে এই বদলের মাধ্যমে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, মোদি বলেছিলেন যে এই বিলগুলি সন্ত্রাসবাদ এবং অন্যান্য অপরাধ সহ সংগঠিত অপরাধের উপর ব্যাপকভাবে নেমে এসেছে যা দেশের অগ্রগতির "শান্তিপূর্ণ যাত্রা" এর মূলে আঘাত করে। তিনি যোগ করেছেন যে বিলগুলির মাধ্যমে, ভারত রাষ্ট্রদ্রোহের জন্য সংবিধানের পুরানো ধারাগুলিকে বিদায় জানাবে।

লোকসভায় বিল পেশ করে অমিত শাহ দাবি করেছিলেন নতুন আইনগুলি ঔপনিবেশিক যুগের নিয়মগুলিকে বদল করা হয়েছে। পরিবর্তে বর্তমান যুগ ও সময়ের উপযোগী আইন প্রনয়ণ করার লক্ষ্যেই এই পদক্ষেপ করা হয়েছে, লোকসভায় তেমনই দাবি করেছেন অমিত শাহ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এদিন বলেন, বিলগুলি ভারতীয়,ভারতীয় সংবিধান ও জনগণের কল্যাণের ওপর জোর দিয়ে করা হয়েছে। আমিত শাহ এদিন বিল পেশের সময় অমিত শাহ বলেন, জাতীয় নিরাপত্তা নিশ্চিত করা ও জঙ্গি দমনে কঠোর পদক্ষেপ করার জন্যই তিনটি বিল আনা হয়েছে। তিনি আরও বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ব্রিটিশ আমলের দাসত্বের সব চিহ্ন মুছে ফেলার জন্যই বিলগুলি আনা হয়েছে। অমিত শাহ আরও বলেন, স্বাধীনতার পর একমাত্র মোদী সরকারও ভোট দেওয়ার আগে সমস্ত প্রতিশ্রুতি পুরণ করে চলেছে।

 

Read more Articles on
Share this article
click me!