Arvind Kejriwal: কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে জার্মানির বিদেশমন্ত্রকের 'অবাঞ্ছিত মন্তব্য,' কড়া প্রতিক্রিয়া ভারতের

দিল্লি আবগারি মামলায় মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে দেশজুড়ে রাজনৈতিক মহলে তোলপাড় চলছে। এমনকী, এ বিষয়ে আন্তর্জাতিক মহলেও আলোড়ন তৈরি হয়েছে।

Soumya Gangully | Published : Mar 23, 2024 10:04 AM IST / Updated: Mar 23 2024, 05:02 PM IST

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে যে মন্তব্য করেছে জার্মানির বিদেশমন্ত্রক, তাতে ক্ষুব্ধ ভারত। জার্মানির দূতাবাসের ডেপুটি হেড অফ মিশনকে তলব করা হয়েছে। ভারতের অভ্যন্তরীণ বিষয়ে অন্য দেশের হস্তক্ষেপের চেষ্টা যে কোনওভাবেই বরদাস্ত করা হবে না, সেটা স্পষ্ট করে দিয়েছে নয়াদিল্লি। কেজরিওয়াল গ্রেফতার হওয়ার পর জার্মানির বিদেশমন্ত্রকের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, ‘যাঁদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে তাঁদের সবার মতোই অরবিন্দ কেজরিওয়ালেরও ন্যায্য ও নিরপেক্ষ বিচার প্রাপ্য। তাঁর কোনও বাধা ছাড়াই আইনি সহায়তাও প্রাপ্য। নিরপরাধ ব্যক্তিদের ন্যায়বিচার দেওয়া আইনের মূল বিষয়। এটা কেজরিওয়ালের ক্ষেত্রেও প্রযোজ্য। আশা করা হচ্ছে বিচার বিভাগের নিরপেক্ষতা ও গণতন্ত্রের মূল নীতি এক্ষেত্রেও প্রযোজ্য হবে।’ এই মন্তব্যেরই তীব্র প্রতিবাদ জানিয়েছে ভারত।

জার্মানিকে কড়া বার্তা ভারতের

জার্মানির বিদেশমন্ত্রকের মন্তব্যের প্রতিবাদ জানিয়ে দূতাবাসের ডেপুটি হেড অফ মিশন জর্জ এঞ্জওয়েলারকে ডেকে পাঠিয়ে কড়া প্রতিবাদ জানানো হয়েছে। সোশ্যাল মিডিয়া পোস্টে বিদেশমন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সোয়াল জানিয়েছেন, ‘আজ নয়াদিল্লিতে জার্মান ডেপুটি চিফ অফ মিশনকে ডেকে পাঠানো হয়েছিল। আমাদের অভ্যন্তরীণ বিষয়ে ওদের বিদেশমন্ত্রকের মুখপাত্রর মন্তব্যের তীব্র প্রতিবাদ জানানো হয়েছে। আমরা এই মন্তব্যকে আমাদের বিচার ব্যবস্থায় হস্তক্ষেপ হিসেবেই দেখছি। আমাদের বিচার বিভাগের স্বাধীনতাকে খর্ব করার চেষ্টা চলছে। ভারতে গণতন্ত্র বিকশিত হয়েছে। আমাদের দেশে আইনের শাসন রয়েছে। অন্য সব গণতান্ত্রিক দেশের মতোই আমাদের দেশেও সব আইনি মামলায় আইন আইনের পথে চলে। কোনও পূর্ব নির্ধারিত ধারণার ভিত্তিতে এ বিষয়ে মন্তব্য অবাঞ্চিত।’ 

 

 

ইডি হেফাজতে কেজরিওয়াল

দিল্লি আবগারি নীতি মামলায় গ্রেফতার করা হয়েছে কেজরিওয়ালকে। তাঁকে ইডি হেফাজতে পাঠিয়েছে আদালত। দিল্লির মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে অর্থপাচারের অভিযোগ আনা হয়েছে। এই গ্রেফতারি নিয়ে সরগরম রাজনৈতিক মহল।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Arvind Kejriwal: 'আমার শরীর লোহার তৈরি', স্ত্রীর মাধ্যমে বিজেপির উদ্দেশ্যে কড়া বার্তা অরবিন্দ কেজরিওয়ালের

Arvind Kejriwal: ৭ দিনের ED হেফাজতে অরবিন্দ কেজরিওয়ালের, নির্দেশ দিল্লির আদালতের

Arvind Kejriwal: 'আমি তাকে অনেকবার বলেছিলাম...', শিষ্য কেজরিওয়ালের গ্রেফতারিতে মন্তব্য গুরু আন্না হাজারের

Read more Articles on
Share this article
click me!