প্রথম ডোজ নেওয়ার ২৮ দিনের মধ্যেই দ্বিতীয় ডোজ, বিদেশে যাওয়া ব্যক্তিদের ক্ষেত্রে নয়া নির্দেশিকা কেন্দ্রের

  • বিদেশে যাওয়া ব্যক্তিদের ক্ষেত্রে নয়া নির্দেশিকা কেন্দ্রের
  • প্রথম ডোজ নেওয়ার ২৮ দিনের মধ্যেই দ্বিতীয় ডোজ
  • পরিচয়পত্র হিসেবে দেখাতে হবে পাসপোর্ট
  • এই নয়া নিয়ম কার্যকর হবে ৩১ অগাস্ট থেকে

debojyoti AN | Published : Jun 8, 2021 7:16 AM IST

বিদেশে পড়তে বা কাজের জন্য যাওয়া ব্যক্তিদের টিকাকরণের ক্ষেত্রে নয়া নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় সরকার। করোনা টিকা প্রথম ডোজ নেওয়ার ২৮ দিনের মধ্যেই দ্বিতীয় ডোজ নিতে পারবেন তাঁরা। তবে দ্বিতীয় ডোজ নেওয়ার ক্ষেত্রে পরিচয় হিসেবে পাসপোর্ট দেখাতে হবে ওই ব্যক্তিকে। আর সেই পাসপোর্টের সঙ্গেই টিকার শংসাপত্রের সংযুক্তিকরণ করা হবে। ৩১ অগাস্ট থেকে এই নয়া নিয়ম কার্যকর হচ্ছে। 

সাধারণত করোনা টিকার প্রথম ডোজ নেওয়ার ৮৪ দিন পর দ্বিতীয় ডোজ নিতে পারেন নাগরিকরা। কিন্তু, যাঁরা বিদেশে পড়তে বা কাজের জন্য যাবেন তাঁরা এই সময়সীমা এগিয়ে আনার জন্য সরকারের কাছে আবেদন করেছিলেন। তারপরই পরিস্থিতি বিবেচনা করে বিদেশে যাওয়া ব্যক্তিদের করোনা টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার সময়সীমা কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রথম ডোজ নেওয়ার ২৮দিনের মধ্যেই তাঁরা দ্বিতীয় ডোজ নিতে পারবেন। এই নয়া নিয়ম কার্যকর হবে ৩১ অগাস্ট থেকে। সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে এই নির্দেশ মেনে চলার পরামর্শ দিয়েছে কেন্দ্র।

আরও পড়ুন- দেশের সকলে পাবে বিনামূল্যে করোনা টিকা - ২১ জুন থেকে বদলাচ্ছে নীতি, বিরাট ঘোষণা মোদীর

তবে সেক্ষেত্রে মানতে হবে কিছু শর্ত। বিদেশে যাবেন সেই সব ব্যক্তিদের টিকা নিতে যাওয়ার সময় পরিচয়পত্র হিসেবে দেখাতে হবে পাসপোর্ট। আর সেই পাসপোর্টের সঙ্গেই টিকার শংসাপত্রের সংযুক্তিকরণ করা হবে। এই নিয়ম কার্যকর হবে টোকিয়ো অলিম্পিক্সে অংশ নিতে যাওয়া ক্রীড়াব্যক্তিদের ক্ষেত্রেও। 

এছাড়া টিকা নীতি নিয়ে গতকাল বড় ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এখন থেকে বিনামূল্য়ে করোনা টিকা পাবেন দেশবাসী। তিনি জানিয়েছেন, টিকা নির্মাতাদের মোট উৎপাদনের ৭৫ শতাংশ ক্রয় করবে কেন্দ্র। তারপর বিনামূল্যে রাজ্যের কাছে সেই টিকা পৌঁছে দেওয়া হবে। অর্থাৎ, রাজ্যগুলিকেও টিকার পিছনে এক পয়সাও খরচ করতে হবে না। ২১ জুন থেকে আর রাজ্যের হাতে থাকবে না টিকাকরণের বিষয়টি। এর সম্পূর্ণ দায়িত্ব নিচ্ছে কেন্দ্র। টিকা নির্মাতাদের থেকে তাদের উৎপাদনের ৭৫ শতাংশ কিনবে কেন্দ্র। আর রাজ্য সরকারগুলির মাধ্যমে সেই টিকা, ১৮ বছর বয়সের বেশি সব নাগরিককেই বিনামূল্যে তা দেওয়া হবে।

Share this article
click me!