কেন্দ্রের নয়া ডিজিটাল গাইডলাইন নিয়ে অবস্থান স্পষ্ট করতে সময় চাই, জানাল টুইটার

  • নতুন ডিজিটাল গাইডলাইন জারি করেছে কেন্দ্র
  • তা নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করেনি টুইটার
  • অবস্থান স্পষ্ট করার জন্য সময় চাইল তারা
  • কেন্দ্রীয় সরকারের কাছে সময় চেয়ে নিল টুইটার

debojyoti AN | Published : Jun 8, 2021 5:34 AM IST

কেন্দ্রের নতুন ডিজিটাল গাইডলাইন নিয়ে শোরগোল শুরু হয়েছে দেশে। একাধিক সোশ্যাল মিডিয়াকে নিজেদের অবস্থান স্পষ্ট করতে বলা হয়েছে। যদিও এই মর্মে নিজেদের অবস্থান স্পষ্ট করার জন্য কিছুটা সময় চেয়ে নিয়েছে মাইক্রো ব্লগিং সাইট টুইটার। তারা জানিয়েছে, করোনা পরিস্থিতির মধ্যে এই নয়া আইন নিয়ে তারা কী ভাবছে সেই বিষয়ে জানানোর জন্য তাদের আরও কিছুটা সময় প্রয়োজন। 

গত সপ্তাহে কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের তরফে টুইটারকে একটি নোটিশ পাঠানো হয়েছিল। নয়া ডিজিটাল নীতি নিয়ে টুইটারকে নিজেদের অবস্থান স্পষ্ট করতে বলা হয়েছিল। এ প্রসঙ্গে টুইটারের এক মুখপাত্র বলেন, "ভারতের প্রতি গভীরভাবে প্রতিশ্রুতিবদ্ধ টুইটার। নতুন গাইডলাইন মেনে চলার জন্য গভীরভাবে দায়বদ্ধ আমরা। আর এই আইন মেনে চলার জন্য আমরা সবরকমভাবে পদক্ষেপ করছি। এনিয়ে ভারত সরকারের সঙ্গে আমারা গঠনমূলক আলোচনা চালিয়ে যাব।"

ভুয়ো সংবাদের পরিবেশন রুখতে নয়া ডিজিটাল নীতি তৈরি করেছে কেন্দ্রীয় সরকার। ২৬ মে থেকে কার্যকর হয়েছে এই নীতি। নয়া নীতি নিয়ে সোশ্যাল মিডিয়াগুলি কী অবস্থান নিচ্ছে তা জানাতে বলেছিল কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্য প্রযুক্তি মন্ত্রক। ইতিমধ্যেই নয়া ডিজিটাল নীতি নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে গুগল, ফেসবুক, হোয়াটসঅ্যাপ। যদিও টুইটারের তরফে এনিয়ে এখনও পর্যন্ত কোনও সাড়া পাওয়া যায়নি।  

এরই মধ্যে টুলকিট বিতর্কে বিজেপি নেতা সম্বিত পাত্রের টুইট ঘিরে টুইটার ব্যবস্থা নেওয়ার পরই সংস্থার অফিসে তল্লাশি চালানো হয়। এরপর থেকে টুইটারের সঙ্গে কেন্দ্রের পারদ আরও বেশি করে চড়তে শুরু করে। এই পরিস্থিতিতে নিজেদের অবস্থান স্পষ্ট করার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে সময় চেয়ে নিল টুইটার। 

Share this article
click me!