এয়ার ইন্ডিয়ার যাত্রীদের হুমকি ভিডিও, NIA মামলা দায়ের করল গুরুপতবন্ত সিং পান্নুর বিরুদ্ধে

এনআইএ বলেছেন পান্নু পঞ্জাবের সমস্যাগুলিকে বিশেষ করে শিখ ধর্মের সমস্যাগুলিকে আবারও নতুন করে জিয়ে তুলছেন।

 

Saborni Mitra | Published : Nov 20, 2023 2:32 PM IST

জাতীয় তদন্ত সংস্থা এনআইএ সোমবার খালিস্তানপন্থী গোষ্ঠী শিখস ফর জাস্টিসের প্রতিষ্ঠাতা গুরুপতবন্ত সিং পান্নুর বিরুদ্ধে মামলা দায়ের করেছে। ১৯ নভেম্বর এয়ার ইন্ডিয়ার যাত্রীদের হুমকি দেওয়ার একটি ভিডিওর কারণে এই মামলা দায়ের করা হয়েছে। সংস্থার প্রকাশিত একটি বিবৃতি অনুযায়ী পান্নুর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির 20B, 153A এবং 506 ধারা এবং বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইন, 1967-এর 10, 13, 16, 17, 18, 18B এবং 20 ধারায় মামলা করা হয়েছে।

এনআইএ বলেছেন পান্নু পঞ্জাবের সমস্যাগুলিকে বিশেষ করে শিখ ধর্মের সমস্যাগুলিকে আবারও নতুন করে জিয়ে তুলছেন। এনআইএর দাবি পান্নু শিখ ও অন্যান্য সম্প্রদায়ের মধ্যে শত্রুতার কথা প্রচার করে দেশে পরিবেশ নষ্ট করতে চাইছে। এনআইএ বলেছেন পান্নু পঞ্জাবের সংস্যাগুলি বিশেষ করে শিখ ধর্মের বিষয়ে দেশের শিখ ও অন্যান্য সম্প্রদায়ের মধ্যে শত্রুতা প্রচার করার জন্য একাধিক মিথ্যা কথা বলেছে।

রাহুল আমেঠি-প্রিয়াঙ্কা রায়বরেলির প্রার্থী , তাহলে সনিয়া কোথা থেকে লোকসভা নির্বাচনে লড়াই করবেন

৪ নভেম্বর প্রকাশিত একটি ভিডিওতে পান্নু শিখদের একটি নির্দিষ্ট তারিখে এয়ার ইন্ডিয়ার বিমানে উঠতে নিষেধ করেছিল। পাশাপাশি সে হুঁশিয়ারি দিয়েছিল যদি তারা নিষেধ অমান্য করে বিমানে ওঠে তবে তা তাদের জীবনের জন্য একটি হুমকি হতে পারে। এয়ার ইন্ডিয়াকে বিশ্বে কাজ করতে দেওয়া হবে না বলেও দাবি পান্নুর। পান্নুর এই হুমকির পরই কানাডা, ভারত সহ একাধিক দেশে নিরাপত্তাবাহিনী তদন্ত শুরু করেছে। তারই পরিপ্রেক্ষিতে এনআইএ পান্নুর বিরুদ্ধে মামলা দায়ের করেছে।

Cricket or Modi: ক্রিকেট না মোদী? ফাইনাল ম্যাচের দিনে প্রধানমন্ত্রীর জনসভার ছবি টুইট করলেন অমিত মালব্য

ভিডিওতে পান্নু আরও বলেছে, ১৯৮৪ সালে ৩১ অক্টোবর নতুন দিল্লিতে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে তাঁর বাড়িতেই হত্যা করে দেহরক্ষী বিয়ন্ত সিং ও সতবন্ত সিং। তিনি আরও বলেন, পাঞ্জাবের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে খালিস্তান গণভোটের মাধ্যমে শুরু হয়েছে। তিনি বিশ্বাস করেন যে ভারতীয় ট্যাঙ্ক আর আর্টিলারি প্রতিরোধ করতে পারবে।

২১ জুলাইয়ের মমতার সভাস্থলেই অমিত শাহের জনসভা? ২৯ নভেম্বর বিজেপির সভা নিয়ে রায় আদালতের

যদিও এটাই পান্নুর প্রথম হুমকি নয়। কারণ কারণ আগে তিনি নরেন্দ্র মোদী স্টেডিয়ামকে টার্গেট করার হুমকি দিয়েছিলেন। তিনি এর আগে হরদীপ সিং নিজ্জারের মৃত্যু ও কানাডার প্রধান জাস্টিন ট্রুডোর অসম্মানকে ইস্যু করেও নরেন্দ্র মোদীকে হুমকি দিয়েছিলেন। পান্নুর এই ভিডিওটিও সোশ্যাল মিডিয়ায় আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছিল।

Share this article
click me!