Nijjar: নিহত খালিস্তানি জঙ্গি কানাডায় বসে ভারতে হামলার ছক কষেছিল, মদত ছিল পাক গুপ্তচর সংস্থার

ভারতের গোয়েন্দা সংস্থাগুলির ডসিয়ারে আরও বলা হয়েছে, পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই এর সঙ্গে যোগাযোগ করেছিল খালিস্তানি নেতা নিজ্জার

 

Saborni Mitra | Published : Sep 23, 2023 12:35 PM IST

ভারত-কানাডা দ্বৈরথের মধ্যেই নিহত খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জার সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ্যে এল। ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলির রিপোর্ট অনুযায়ী খুব তাড়াতাড়ি ভারতে হামলার ছক কষছিলেন হরদীপ সিং নিজ্জার। কানাডার মাটিকে খালিস্তানি নেতা নিজ্জার রীতিতম ব্যবহার করেছিল। সেখানেই তার দলের প্রশিক্ষণ হয়েছিল। টাকা জোগাড়েরও কেন্দ্র হয়েছিল কানাডা।

গোয়ান্দা সূত্রের খবর

ভারতের গোয়েন্দা সংস্থাগুলির ডসিয়ারে আরও বলা হয়েছে, পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই এর সঙ্গে যোগাযোগ করেছিল খালিস্তানি নেতা নিজ্জার। পাক গোয়েন্দাদের সাহায্য নিজের দলের সদস্যদেরও প্রশিক্ষিত করছিল নিজ্জার। সে আরও একাধিক খালিস্তানি নেতাদের সঙ্গে যোগাযোগ করেছিল। পঞ্জাব ও ভারতের একাধিক সন্ত্রাসবাদী কর্মকাণ্ডে টাকা যোগান দিত নিজ্জার।

কানাডার মাটিতে বসে সন্ত্রাসের ছক

নির্জার ভারতের মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসবাদীদের তালিকায় শীর্ষ স্থানে ছিল। গত ১৮ জুন কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের শারে শহরে একটি গুরুদ্বারে দুই অজ্ঞাতপরিচয় বাইকআরোহীর গুলিতে নিহত হয়েছিল। ভারতীয় গোয়েন্দা সূত্রের খবর সে নিষিদ্ধ খালিস্তানি টাইগার ফোর্সের প্রধান ছিল। খালিস্তানি কর্মকান্ড চালিয়ে যেতে রীতিমত সক্রিয় ভূমিকা গ্রহণ করেছিল নিজ্জার। কানাডায় অস্ত্র প্রশিক্ষণ শিবিরেরও আয়োজন করেছিল। যেখানে সে নিজেই দলের একাধিক সদস্যকে AK-47, স্নাইপার রাইফেল এবং পিস্তলের মতো আগ্নেয়াস্ত্র ব্যবহার করার প্রশিক্ষণ দিয়েছিল। গোয়েন্দাদের একাংশের অনুনান রাজনৈতিক ও ধর্মীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের হত্যা করে দেশের মধ্যে অস্থিরতা তৈরি করার জন্য একাধিক ব্যক্তিকে ভারতে পাঠিয়েছিল খালিস্তানি নেতে।

কানাডার নারগিকত্ব গ্রহণ

নিজ্জার ১৯৯৬ সালে রবি শর্মা নামে ভুয়ো পাসপোর্ট তৈরি করে ভারত ছেড়ে কানাডায় পালিয়ে যায়। তারপর থেকে সেখানেই থেকে গিয়েছিল। ট্রাক চালক ও প্লাম্বার হিসেবে কাজ করে নিজের জীবিকা নির্বহ করতে। কিন্তু পরবর্তীকালে কানাডায় ভারত বিরোধী হিংসাত্মক বিক্ষোভের আয়োজন করেছিল। ভারতীয় কূটনীতিকদের হুমকি দিয়েছিল। খালিস্তানি জঙ্গি কানাডায় তার অভিবাসন স্পনসরকারী একজন মহিলাকে বিয়ে করেছিল। যদিও মহিলা আগেও একটি বিয়ে করেছিল। ২০০৭ সাল থেকে নিজ্জার কানাডার নাগরিত্ব ভোগ করছে।

নিজ্জারের পাকিস্তান যোগ

নিজ্জার, যিনি প্রাথমিকভাবে একজন বাব্বর খালসা ইন্টারন্যাশনাল (বিকেআই) অপারেটিভ ছিল। পাকিস্তানের কেটিএফ প্রধান জগতার সিং তারার ঘনিষ্ঠ ছিল। জগতার সিং পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিয়ন্ত সিংয়ের হত্যাকারী। নিজ্জার ২০১২ সালে পাকিস্তান সফরও করেছিল। পাকিস্তানেই নিজ্জার ২০১২ ও ১৩ সালে আইএসআই-এর সাহায্যে অস্ত্র প্রশিক্ষণ নিয়েছিল। বিস্ফোরক তৈরি ও তার ব্যবহারের জন্য আলাদা একটি প্রশিক্ষণ শিবিরেও যোগ দিয়েছিল। ২০১৩ ও ১৪ সালে আইেসআই কর্তাদের সঙ্গে বৈঠক করতে আবারও পাকিস্তানে গিয়েছিল। আইএসআইএর সূত্র ধরেই ২০১৩ সালে কানাডায় জিপিএস ডিভাইস প্রশিক্ষণ নিয়েছিল।

Share this article
click me!