Hospital: কেমন কাজ করছে দেশের জেলা হাসপাতালগুলি, মূল্যায়ন রিপোর্ট প্রকাশ NITI Aayogএর

রিপোর্টে বলা ২৪টি রাজ্য ও কেন্দ্রয় শাসিত অঞ্চলের মাত্র ৭৫টি হাসপাতাল - শয্যা, চিকিৎসা প্যারামেডিক্যাল কর্মী,  স্বাস্থ্য পরিষেবা, রোগ নির্ণয় বা টেস্টিং পরিষেবা থেরে শুরু অস্ত্রোপচারর সংখ্যা - সব দিক থেকে  সেরা হিসেবে নিজেদের তুলে ধরতে পেরেছে। 
 

Asianet News Bangla | Published : Sep 30, 2021 4:24 PM IST

ভারতের ( India) জেলা হাসপাতালগুলির (District Hospital) কেমন কাজ করছে- তারই একটি  পারফরম্যেন্স রিপোর্ট প্রকাশ করেছেন নীতি আয়োগ।  এই অনুষ্ঠীনে নীতি আয়োগের (NITI Aayog) সদস্য ভিকে পল স্বাস্থ্যকর জাতি তৈরির ভিত্তির ওপর জোর দেন। তাঁর কথায়, এই ঘটনায় গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে জেলা হাসপাতালগুলি। তিনি বলেন গুরুত্বপূর্ণ সেকেন্ডারি পরিষেবা প্রদানের ক্ষেত্রেও তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকা সত্ত্বেও সেই কাজে কোথাও ফাঁর রয়ে যাচ্ছে। তার জন্য অবশ্য কর্মীর অভাব রয়েছে বলেও মনে করেন তিনি। তিনি আরও বলেন সকলের জন্য স্বাস্থ্য এটি বাস্তব করতে হবে। প্রতিটি নাগরিককে নিরাপদ ও নির্ভরযোগ্য স্বাস্থ্য পরিষেবা দিতে এই ফাঁকগুলি বন্ধ করা জরুরি বলেও তিনি জানিয়েছেন। তিনি আরও বলেছেন জেলা হাসপাতালগুলির কাজের মূল্যায়নে একটি একটি গুরুত্বপূর্ণ দিক হিসেবে চিহ্নিত করা হয়েছে। 

Congress: প্রশান্ত কিশোর রাহুলদের জন্য কতটা Lucky, কংগ্রেসের ভাঙনের পর উঠছে প্রশ্ন

অনুষ্ঠানে উপস্থিত অমিতাভ কান্ত বলেন এই রিপোর্টটি সারা দেশের জেলা হাসপাতালহুলির প্রথম কর্মক্ষমতা মূল্যায়ন। এটি তথ্যের ভিত্তিতে স্বাস্থ্য সেবা বিতরণ ব্যবস্থার একটি বড় পরিবর্তন বলেও জানিয়েছেন তিনি। স্বাস্থ্য পরিষেবাকে আরও বেশি করে সাধারণ মানুষের কাছে নিয়ে যেতে হবে। স্বাস্থ্য পরিষেবার পথ আরও সুগম করতে হবে বলেও জানিয়েছেন তিনি। 

মূল্যায়ন কাঠামো ও আউটপুটের ওপর ভিত্তি করে ১০টি বিষেয়ের ওপর জোর দেওয়া হয়েছে বলেও জানান হয়েছে। সমস্ত রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে ৭০৭টি জেলা হাসপাতাল এই মূল্যায়নে অংশ নিয়েছিল। ২০১১৭-১৮ সে ডেটা এই মূল্যায়লের ভিত্তি হিসেবে ব্যবহার করা হয়েছে। মূল্যায়লের মাধ্যমে হাসপাতালগুলিকে তিনটি ভাগে ভাগ করা হয়েছে- ছোট হাসপাতাল, যার শয্য়া সংখ্য়া ২০০ বা তারও কম। মাঝারি হাসপাতা- যার শয্যা সংখ্যা ২০০- বেশি ৩০০ কম। বড় হাসপাতাল- শয্যা সংখ্যা ৩০০ বেশ। ১০ টি সূচকের মাধ্যমেই জেলা হাসপাতা গুলির কাজের মূল্যায়ন করা হয়েছে। খতিয়ে দেখা হয়েছে হাসপাতালের নথিও। 

Covid 19: টার্গেট ২ অক্টোবর, শিশুদের করোনাভাইরাসের টিকা দেওয়ার তৎপরতা শুরু কেন্দ্রের

রিপোর্টে বলা ২৪টি রাজ্য ও কেন্দ্রয় শাসিত অঞ্চলের মাত্র ৭৫টি হাসপাতাল - শয্যা, চিকিৎসা প্যারামেডিক্যাল কর্মী,  স্বাস্থ্য পরিষেবা, রোগ নির্ণয় বা টেস্টিং পরিষেবা থেরে শুরু অস্ত্রোপচারর সংখ্যা - সব দিক থেকে  সেরা হিসেবে নিজেদের তুলে ধরতে পেরেছে। 

Coal Scam: আদালতে সশরীরে উপস্থিত হতে হবে অভিষেকের স্ত্রী রুজিরাকে, নির্দেশ দিল্লির আদালতের

দেশের জেলা হাসপাতালগুলির অবস্থা আরও ভালো ও শক্তিশালী করার জন্য বেশ কিছু পরামর্শ দেওয়া হয়েছে। যার মধ্যে রয়েছে তথ্যের আদানপ্রদান, জবাবদিহি।কর্মীদের সক্রিয় ভূমিকার ওপরেও জোর দেওয়া হয়েছে। এই রিপোর্টের মাধ্যমেই দেশের জেলা হাসপাতালগুলির আরও উন্নয়নের জন্য একটি রোডম্যাপ তৈরি করা সম্ভব বলেও অনুষ্ঠানে দাবি করা হয়েছে। 

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক, ডাব্লুইউচও ইন্ডয়ার সহযোগিতা এই মূল্যায়ন করা হয়েছে। ন্যাশানাল অ্যাক্রিডিটেশন বোর্ড ফর হসপিটালস অ্যান্ড হেলফ কেয়ার প্রোভাইডারস কোয়ালিটি কাউন্সিল অব ইন্ডিয়ার একটি কম্পেনেন্ট বোর্ড, গ্রাউন্ড ডেটা ভ্যালিডেশন গোটা ব্যবস্থাটি পরিচালনা করেছিল। 

Share this article
click me!