Covid 19: টার্গেট ২ অক্টোবর, শিশুদের করোনাভাইরাসের টিকা দেওয়ার তৎপরতা শুরু কেন্দ্রের

জৈব প্রযুক্তিতে বিভাগের সঙ্গে হাত মিলিয়ে জাইকভ ডি তৈরি করা হয়েছে। এটি ভারতের প্রথম ডিএনএ টিকা। এটি সার্স কভ-২ এক স্পাইক প্রোটিন তৈরি করে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। 

Asianet News Bangla | Published : Sep 30, 2021 2:08 PM IST

খুব তাড়াতাড়ি এই দেশে শিশুদের কোভিড ১৯ ভ্যাকসিন (Covid 19 Vaccine) দেওয়া হয়ে যাবে। তেমনই দাবি করেছ কেন্দ্রীয় সরবার। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ বৃহস্পতিবার বলেছেন, জাইডাস ক্যাডিলার(Zydua Cadila) কোভিড ১৯ ভ্যাকসিনকে খুব তাড়াতাড়ি জাতীয় টিকা কর্মসূচির আওতায় আনা হবে। সম্প্রতি  ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল সায়েন্সের পক্ষ থেকে স্কুল খোলার ওপর জোর দেওযা হয়েছে। তাই এই টিকা যদি দ্রুত দেশের শিশুদের মধ্যে প্রদান করা যায় তাহলে করোনাভাইরাস মহামারিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কিছুটা হলেও কমবে বলেও আশা করছেন বিশেষজ্ঞরা। 

আমেদাবাদের সংস্থার তৈরি জাইডাস ক্যাডিলার তৈরি কোভিড টিকা জাইকভ-ডি(ZyCov-D), দেশের প্রথম টিকা যেদি ১২-১৮ বছর বয়সের জন্য জরুরিভিত্তিতে ব্যবহার করা যাবে। এটি তিন ডোজের টিকা। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব জানিয়েছেন জাইকোভ - ডি  টিকাটির দাম ঠিক করার জন্য সংস্থার সঙ্গে আলোচনা চলছে। ভ্যাকসিনটি প্লাজমিড ডিএনএ প্রযুক্তির ওপর ভিত্তি করে তৈরি হয়েছে। টিকার তিনটি ডোজের প্রতিটির মধ্যে ২৮ দিনের ব্যবধান থাকা জরুরি। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব আরও বলেছেন, আগামী ২ অক্টোবর গান্ধী জয়ন্তির দিন যাতে টিকাটি জাতীয় টিকা কর্মসূচির আওতায় আনা যায় তারই লক্ষ্য নিয়ে কাজ করছে স্বাস্থ্য মন্ত্রক। ভারতের ড্রাগস কন্ট্রোল জেনারেল গত ২০ অগাস্ট কোভিড ১৯ এই টিকাটি জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে। 

Video: কেন্দ্রীয় মন্ত্রীর ভিডিও শেয়ার করে প্রশংসায় পঞ্চমুখ মোদী, কী করলেন কেন্দ্রীয় মন্ত্রী

কী মতলব চিনের, গোয়েন্দা রিপোর্টে দাবি LAC-তে ৫৫টি ঘোড় নিয়ে এসেছিল লাল ফৌজ

Coal Scam: আদালতে সশরীরে উপস্থিত হতে হবে অভিষেকের স্ত্রী রুজিরাকে, নির্দেশ দিল্লির আদালতের

জৈব প্রযুক্তিতে বিভাগের সঙ্গে হাত মিলিয়ে জাইকভ ডি তৈরি করা হয়েছে। এটি ভারতের প্রথম ডিএনএ টিকা। এটি সার্স কভ-২ এক স্পাইক প্রোটিন তৈরি করে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। এটি একটি ইনট্রাডার্মাল ভ্যাকসিন যা সুচ ছাড়া ইনজেকশন ব্যবহার করে প্রয়োগ করা হয়। নির্মাতা বলেছেন পার্শ্বপ্রতিক্রিয়া কমাতে এটি বিশেষ উপযোগী। 

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানান হয়েছে এখনও পর্যন্ত দেশে ২২ শতাংশ মানুষকেউ টিকার দুটি ডোজ দেওয়া হয়েছে। দেশের ৬৫ শতাংশ মানুষ টিকার একটি করে ডোজ পেয়েছেন। নীতি আয়োগের সদস্য ভিকে পব জানিয়েছেন জাইডাস ক্যাডিলা ব্যবহার করলে টিকা প্রদানে আরও গতি আসবে। এখন টিকাটি হাতে পাওয়ার অপেক্ষায় কেন্দ্রীয় সরকার রয়েছে বলেও জানিয়েছেন তিনি। এখনও পর্যন্ত ভারতে দেশীয় প্রযুক্তিতে তৈরি ভ্যাকসিন হিসেবে কোভিশিল্ড আর কোভ্যাক্সিনয় দেওয়া হচ্ছিল। পাশাপাশি রাশিয়ার স্পুটনিক ভি আর মার্কিন যুক্তরাষ্ট্রের জনসন অ্যান্ড জনসনকেও জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। 

Share this article
click me!