অনাস্থা প্রস্তাবের আলোচনায় বিজেপি সাংসদের ‘তুইতোকারি’, দুর্ঘটনাগ্রস্থ স্কুটিচালককে সাহায্যে এগিয়ে গেলেন রাহুল গান্ধী

সংসদে পৌঁছনোর আগে বাড়ি থেকে বেরিয়েই এক স্কুটি চালককে দুর্ঘটনায় পড়তে দেখেন রাহুল গান্ধী। তাঁকে সাহায্য করার পর অনাস্থা প্রস্তাবের আলোচনায় পৌঁছলেন কংগ্রেস সাংসদ। 

Sahely Sen | Published : Aug 9, 2023 7:06 AM IST / Updated: Aug 09 2023, 01:32 PM IST

অনাস্থা প্রস্তাব নিয়ে ৯ অগাস্ট, বুধবারও লোকসভায় টানা দ্বিতীয় দিনের জন্য একটি অগ্নিগর্ভ অধিবেশন দেখা যাবে বলে আশা করা হচ্ছে। বিরোধী জোট INDIA-র আনা অনাস্থা প্রস্তাব বিতর্কের দ্বিতীয় দিনে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং কংগ্রেস নেতা রাহুল গান্ধীর মধ্যে জোরালো টক্কর হওয়ার সম্ভাবনা রয়েছে। বুধবার কংগ্রেস সাংসদ গৌরব গগৈ এই বিতর্কের সূচনা করেছিলেন যে, সরকার ‘এক ভারত’-এর কথা বলে ‘দুই মণিপুর’ তৈরি করেছে। বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে, অনাস্থা প্রস্তাবের বিতর্কের সময় সরকারের পক্ষে কথা বলতে গিয়ে কংগ্রেসের প্রবীণ নেতা সনিয়া গান্ধীকে আক্রমণ করে বলেছেন, ‘বেতে কো সেট করনা হ্যায়, দামাদ কো ভেন্ত করনা হ্যায় ('ছেলেকে সেট আপ করতে হবে, এবং জামাইয়ের যত্ন নিতে হবে)। ১০ অগাস্ট বৃহস্পতিবার পর্যন্ত অনাস্থা বিতর্ক অব্যাহত থাকবে, ওইদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেরর উত্তর দেবেন বলে আশা করা হচ্ছে।

আলোচনার দ্বিতীয় দিনের শুরুতেই নয়া দিল্লিতে অবস্থিত গান্ধী মূর্তির কাছে উপস্থিত হয়েছিলেন ইন্ডিয়া জোটের সাংসদরা, সংসদ কমপ্লেক্সের ভিতরে তাঁরা ‘রঘুপতি রাঘব রাজা রাম’ গান গেয়েছেন। আরজেডি সাংসদ মনোজ ঝা বলেছেন, "...আমরা 'সব কো সন্মতি (সুমতি) দে ভগবান' গেয়েছি, যাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপির সুমতি আসে”

কংগ্রেসের পক্ষ থেকে বুধবার টুইটারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে জিজ্ঞাসা করা হয়েছে যে, তিনি কবে মণিপুরে কাজ করবেন? অভিযোগ করা হয়েছে যে, মণিপুরে রাজ্য এবং কেন্দ্রের বিজেপি সরকারের মধ্যে ক্রমবর্ধমান "অবিশ্বাস" রয়েছে। আজ দুপুর ১২টায় আবার বৈঠক স্থগিত হয়ে গেছে লোকসভা। বিরোধীদের বিক্ষোভে রাজ্যসভার কার্যক্রম দুপুর ২টা পর্যন্ত মুলতবি থাকছে।

অপরদিকে, অনাস্থা প্রস্তাবের আলোচনায় ব্যাপক ক্ষুব্ধ হতে দেখা গেছে বিজেপি সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রানে-কে। INDIA জোটকে আক্রমণ করতে গিয়ে শিব সেনার সাংসদ অরবিন্দ সাওয়ান্ত-কে কার্যত ‘তুইতোকারি’ করে কটাক্ষ করেছেন তিনি। শিব সেনা সাংসদ অরবিন্দ সাওয়ান্ত কথা বলতে গেলে বিজেপি সাংসদ নারায়ন রানে তাঁকে হাত দেখিয়ে বলেন, ‘আরে! বস! আরে, পেছনে বস! ক্ষমতা নেই! তোমার ক্ষমতা আমি বের করছি!’
 

 

বুধবার বাড়ি থেকে সংসদের উদ্দেশ্যে রওনা হওয়ার জন্য বেরোতেই এক দুর্ঘটনাগ্রস্থ স্কুটি চালককে দেখতে পান কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। সঙ্গে সঙ্গে তিনি নিজের গাড়ি থেকে নেমে পিছন দিকে রাস্তায় পড়ে থাকা সেই স্কুটির কাছে দৌড়ে যান এবং দুর্ঘটনাগ্রস্থ চালককে সাহায্য করেন। এরপর তিনি মণিপুর হিংসা সম্বন্ধীয় আলোচনায় অংশ নিতে পার্লামেন্টে পৌঁছন।
 

সাংসদ পদ ফিরে পাওয়ার পর বুধবার সংসদে নিজের বক্তব্য শুরু করলেন রাহুল গান্ধী। তিনি নিজের বক্তব্য শুরু করেছেন, “স্পিকার স্যার, প্রথমত, আমি লোকসভার এমপি হিসাবে আমাকে পুনর্বহাল করার জন্য আপনাকে ধন্যবাদ জানাতে চাই। আমি যখন শেষবার কথা বলেছিলাম, সম্ভবত আমি আপনাকে দুঃখ দিয়েছিলাম কারণ, আমি আদানিকে কটাক্ষ করেছিলাম। সম্ভবত, তাতে আপনার সিনিয়র নেতা ব্যথা পেয়েছিলেন। সেই ব্যথা হয়তো আপনার ওপরও প্রভাব ফেলেছিল। আমি তার জন্য আপনার কাছে ক্ষমাপ্রার্থী। কিন্তু, আমি সত্যি কথা বলেছি। আজ আমার বিজেপিতে থাকা বন্ধুদের ভয় পাওয়ার দরকার নেই। কারণ, আমার আজকের বক্তৃতা আদানিকে নিয়ে নয়...”

আরও পড়ুন-

সিপিএমের ‘ভুল সংশোধনী’-তে বউ আর পার্টির মধ্যে দোনোমনা, বিবাহ বনাম দলের মধ্যে এগিয়ে কে?
Manipur News: নাগা সংগঠনের পাশে দাঁড়াল কুকি-রা, মণিপুরে মেইতেই বিরোধিতায় একজোট দুই জনজাতি

Sex Toy: চরম যৌন সুখের আনন্দ পেতে ‘সেক্স টয়’-এর ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ, জেনে নিন এর গুণাবলী

Read more Articles on
Share this article
click me!