Viksit Bharat: লোকসভা নির্বাচনের আগেই ধাক্কা মোদী সরকারের, 'বিকশিত ভারত' বিজ্ঞাপন নিয়ে চিঠি নির্বাচন কমিশনের

'বিকশিত ভারত' এর বিজ্ঞাপন নিয়ে কংগ্রেস, তৃণমূল কংগ্রেস সহ একাধিক রাজনৈতিক দল প্রতিবাদ জানিয়েছেন। তারপরই নড়েচড়ে বসে নির্বাচন কমিশন।

 

Saborni Mitra | Published : Mar 21, 2024 9:32 AM IST

মোবাইলে 'বিকশিত ভারত' -এর বিজ্ঞাপন দেওয়া যাবে না। নির্বাচন কমিশন জানিয়ে দিল মোদী সরকারকে। নির্বাচনী নির্ঘণ্ট প্রকাশের পরই চালু হয়ে গিয়েছে আদর্শ আচরণবিধিন। তাই আইন অনুযায়ী এজাতী পদক্ষেপ আর করতে পারে না সরকার। সেই কারণেই দ্রুত কেন্দ্রীয় সরকারকে 'বিকশিত ভারত'এর বিজ্ঞাপন বন্ধ করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। পাশাপাশি ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রককে দ্রুত একটি মমপ্লায়েন্স রিপোর্ট জমা দেওয়ারও নির্দেশ দিয়েছে।

'বিকশিত ভারত' এর বিজ্ঞাপন নিয়ে কংগ্রেস, তৃণমূল কংগ্রেস সহ একাধিক রাজনৈতিক দল প্রতিবাদ জানিয়েছেন। তারপরই নড়েচড়ে বসে নির্বাচন কমিশন। জাতীয় নির্বাচন কমিশনের পক্ষ থেকে কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রককে এই মর্মে নির্দেশ দিয়েছে একটি চিঠি পাঠিয়েছে নির্বাচন কমিশন। বৃহস্পতিবার এই চিঠির উত্তরে সংশ্লিষ্ট মন্ত্রকের তরফ থেকে জানান হয়েছে, MeitY মেসেজগুলি পাঠিয়েছিল ১৫ মার্চের অনেক আগে। কিন্তু প্রযুক্তিগত কারণ ও ইন্টারনেট পরিষেবার সীমাবদ্ধতার কারণে মেসেজগুলি এখন পাচ্ছেন দেশের নাগরিকরা। ১৫ মার্চ ভোটের নির্ঘণ্ট প্রকাশ হয়। এই দিন থেকেই লাগু হয় আদর্শ আচরণবিধি। কেন্দ্রীয় সরকার আরও বলেছে, আদর্শ আচরণবিধি লাগু হওয়ার আগেই কেন্দ্রের তরফ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর চিঠি দেশের জনগণের কাছে পাঠান হয়েছিল।

বিকশিত ভারতের বিজ্ঞাপণের মাধ্যমে মূলক কেন্দ্রের মোদী সরকারের বিভিন্ন নীতি ও পরিকল্পনাগুলি তুলে ধরা হয়েছিল। পাশাপাশি প্রাপকদের কাছ থেকে এই বিষয়ে প্রতিক্রিয়া চাওয়া হয়েছিল। কিন্তু এই বিজ্ঞাপন নিয়ে দেশের বেশ কয়েকটি বিজেপি বিরোধী দল প্রতিবাদ জানিয়েছিল। দ্বারস্থ হয়েছিল নির্বাচন কমিশনের। তারপরই বিজ্ঞাপন বন্ধ করতে নির্দেশ দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। আামী ১৯ এপ্রিল থেকে শুরু হবে লোকসভা নির্বাচনে ভোট গ্রহণ। সাত দফায় হবে ভোট গ্রহণ। ফল প্রকাশ আগামী ৪ জুন।

Read more Articles on
Share this article
click me!