গ্রেফতার আইএসআইএস ভারতের প্রধান হারিস ফারুকি, বাংলাদেশ সীমান্ত পেরিয়ে ভারতে ঢোকার অভিযোগ

অসম পুলিশের প্রধান জনসংযোগ আধিকারিক প্রণব জ্যোতি গোস্বামী বলেছেন যে ফারুকি এবং তার সঙ্গীকে ধর্মশালা এলাকায় এসটিএফ দল গ্রেপ্তার করেছে। দুজনকেই ধরার পর গুয়াহাটির এসটিএফ অফিসে নিয়ে আসা হয়।

Parna Sengupta | Published : Mar 21, 2024 6:55 AM IST

ইসলামিক স্টেট ইন ইরাক অ্যান্ড সিরিয়া (আইএসআইএস) আইএসআইএস ইন্ডিয়ার প্রধান হারিস ফারুকিকে ২০ মার্চ গ্রেফতার করা হয়েছে। বাংলাদেশ থেকে সীমান্ত পেরিয়ে অসমের ধুবড়িতে পৌঁছানোর পর ফারুকি ও তার সহকারী ধরা পড়ে। অসম পুলিশের প্রধান জনসংযোগ আধিকারিক প্রণব জ্যোতি গোস্বামী বলেছেন যে ফারুকি এবং তার সঙ্গীকে ধর্মশালা এলাকায় এসটিএফ দল গ্রেপ্তার করেছে। দুজনকেই ধরার পর গুয়াহাটির এসটিএফ অফিসে নিয়ে আসা হয়। অসম পুলিশ জানায় ফারুকি সম্পর্কে খবর পেয়ে আমরা তাকে ধরার পরিকল্পনা করি।

কী বলল অসম পুলিশ?

অসম পুলিশের প্রধান জনসংযোগ কর্মকর্তা প্রণব জ্যোতি গোস্বামী জানিয়েছেন, হারিস ফারুকি উত্তরাখণ্ডের দেরাদুনের বাসিন্দা। তার সহযোগীর নাম অনুরাগ সিং ওরফে রেহান এবং সে পানিপথের বাসিন্দা। রেহান তার ধর্ম পরিবর্তন করেছিলেন এবং তার স্ত্রী বাংলাদেশের নাগরিক।

NIA তদন্ত করবে

প্রণব জ্যোতি গোস্বামী জানান, রেহান ও হারিস ফারুকি আইএসআইএস-এ লোক নিয়োগের কাজ করছিলেন। তাদের দুজনের বিরুদ্ধে দিল্লি ও লখনউ সহ অনেক জায়গায় মামলা রয়েছে। পরবর্তী ব্যবস্থা নেওয়ার জন্য আমরা দুজনকেই এনআইএ-র কাছে হস্তান্তর করব।

পুলিশের বিবৃতিতে বলা হয়েছে, “তারা দুজনেই উগ্রপন্থী এবং ভারতে আইএসআইএস-এর সংগঠনকে বাড়াচ্ছিল। তারা নিয়োগ, সন্ত্রাসে অর্থায়ন এবং ভারতের বিভিন্ন স্থানে আইইডির মাধ্যমে জঙ্গি কর্মকাণ্ড চালানোর ষড়যন্ত্রের মাধ্যমে ভারতে আইএসআইএসের কাজকে আরও বাড়িয়ে তুলেছে।"

বিশেষজ্ঞরা বলছেন এখন আইএসআইএস আল কায়েদার চেয়ে শক্তিশালী এবং নিষ্ঠুর সংগঠন। এটি বিশ্বের সবচেয়ে ধনী জঙ্গি সংগঠন, যার বাজেট দুই বিলিয়ন ডলার। মুক্তিপণ, ডাকাতি, অপরিশোধিত তেল বিক্রি, বিদ্যুৎকেন্দ্র এবং বিদেশি অনুদানের মাধ্যমে এই অর্থ সংগ্রহ করা হয়। প্রতি মাসে এই সংস্থায় কোটি কোটি টাকা অনুদান দেওয়া হয়। ২০১৩ সালে, এই সংস্থাটি উপসাগরীয় দেশগুলি থেকে ১০ কোটি টাকা অনুদান পেয়েছিল।

একটা সময় এসেছিল যখন এই সংগঠনটি ইরাক ও সিরিয়ার বড় অংশ দখল করে নিয়েছিল। এরপর থেকে মার্কিন নেতৃত্বাধীন আন্তর্জাতিক সামরিক বাহিনী, ইরাক ও সিরিয়ার সরকারী বাহিনী, রাশিয়া প্রভৃতি ক্রমাগত হামলা চালিয়েছে এবং আইএসআইএসের শত্রু উপজাতীয় মিলিশিয়াদের তাদের পিছু হঠানোর জন্য সাহায্য করেছে। ২০১৯ সালে, এর নেতা আবু বকর আল-বাগদাদি নিহত হন। এই সংগঠনটি বর্তমানে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে অস্থিরতার সবচেয়ে বড় কারণ। ইরাক ও সিরিয়ায় জমি হারানোর পর এটি অন্য দেশে জায়গা খুঁজছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!