Weather Forecast: আগামী ৩ দিন নিস্তার নেই হাড়কাঁপানো শীত থেকে, শৈত্য প্রবাহের পূর্বাভাস


আবহাওয়া দফতর জানিয়েছেন রাজস্থানের বেশ কয়েকটি জায়গার তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে গেছে। উত্তর-পশ্চিম ভারতের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড করেছে রাজস্থানের চুর। এখানের তাপমাত্রা হিমাঙ্কের ২.৬ ডিগ্রি সেলসিয়াস নিচে। 

Web Desk - ANB | Published : Dec 19, 2021 11:15 AM IST

আপাতত নিস্তার নেই। আগামী তিন দিন শৈত্যপ্রবাহ (Cold Wave) চলবে উত্তর-পশ্চিম ভারতে (North West India)- তেমনই পূর্বাভাস দিয়েছে মৌসমভবন। ভারতের আবহাওয়া দফতর (IMD)  রবিবার জানিয়েছে, হরিয়ানা, পঞ্জাব, রাজস্থান ও হিমাচল প্রদেশের কিছু অংশ তীব্র শৈত্যপ্রবাহের আশঙ্কা দেখা যাচ্ছে। ইতিমধ্যেই শৈত্যপ্রবাহের কবলে পড়েছে দিল্লি, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, জম্মু ও কাশ্মীর, লাদাখ, গিলগিট -বালিতিস্টান ও মুজাফফরাবাদ। উত্তরাখণ্ড ও হিমাচলই কনকন ঠান্ডায় কাঁপছে। 

আবহাওয়া দফতর জানিয়েছেন রাজস্থানের বেশ কয়েকটি জায়গার তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে গেছে। উত্তর-পশ্চিম ভারতের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড করেছে রাজস্থানের চুর। এখানের তাপমাত্রা হিমাঙ্কের ২.৬ ডিগ্রি সেলসিয়াস নিচে। সিকারের তাপমাত্রা হিমাঙ্কের ২.৬ ডিগ্রি নিচে। আইএমডি জানিয়েছেন অমৃতসরের তাপমাত্রা ০.৫ ডিগ্রি। 

সফদারজং অবজারভেটরির রেকর্ড করা দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ৪.৬ ডিগ্রি সেলসিয়া। যা স্বাভাবিকের তুলনায় তিন ডিগ্রি কম। এটি  এখনও পর্যন্ত এই মরশুমের সব থেকে শীতলতম দিন। দিল্লি লোধী রোডের হাওয়া অফিস সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে ৩.৬ ডিগ্রি সেলসিয়াস। 

কনকনে ঠান্ডার সঙ্গে কুয়াশার দাপট উত্তরাখণ্ডে। সেখানে এদিন সকাল থেকে বেশ কিছু এলাকা প্রবল কুয়াশায় ঢাকা ছিল। ভারতের আবহাওয়া দফতর বলছে আগামী তিন দিনের মধ্যে উত্তর-পশ্চিম ভারতে শৈত্যপ্রবাহ থেকে তীব্র শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে। তারপর ধীরে ধীরে তা হ্রাস পাবে। পাশাপাশি জানান হয়েছে ২৩ ডিসেম্বর ও ২৪ ডিসেম্বর পঞ্জাব ও হরিয়ানায় ঘন কুয়াশায় ঢাকা পড়বে। 

আইএমডি আরও বলেছেন শৈত্যপ্রবাহের দিনগুলিতে ঠান্ডা ও উত্তর-পশ্চিম দিক থেকে শুষ্ক বাতাস বইবে। কনকনে হিমেল হাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টায় ১৫ কিলোমিটার। মঙ্গলবার পর্যন্ত উত্তর-পশ্চিম ভারতের সমভূমি এলাকাতেও এই পরিস্থিতি থাকবে। হাওয়া অফিস আরও জানিয়েছে, শৈত্যপ্রবাহ ও ঠান্ডার দিনের অবস্থার প্রতিকূল প্রভাব বাড়বে। প্রবল এই ঠান্ডার কারণে সমভূমি এলাকার তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াসে নেমে যেতে পারে। 

হাওয়া অফিসের সংজ্ঞা আনুযায়ী সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস বা তারও বেশি নিচে নেমে গেলে বা স্বাভাবিকের তুলনায় .৪.৫ ডিগ্রি কম হলে শৈত্যপ্রবাহ ঘোষণা করা হয়। আর তীব্র শৈত্যপ্রবাহ তখনই ঘোষণা করা হবে যখন তামপাত্রা ২ ডিগ্রি সেলসিয়াসে নেমে যাবে। স্বাভাবিকের তুলনায় ৬.৪ ডিগ্রি কম হবে। আর তাপমাত্রা ১০ ডিগ্রির কম বা সমান থাকলে আর ৪.৫ ডিগ্রির ওপরে থাকলে তারে শীতলদিন হিসেবে ঘোষণা করা হয়। 

অন্যদিকে হাওয়া অফিস জানিয়েছে বঙ্গোপসাগরে নিম্নচাপ বলয় তৈরি হয়েছে। সেটির কারণে ১৯-২০ ডিসেম্বর আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে বৃষ্টি হতে পারে। সেই সময় দ্বীপপুঞ্জে ৫০-৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে, বলেও জানান হয়েছে। 
LeT Terrorist Killed: শ্রীনগরে বড় সাফল্য বাহিনীর,নিহত লস্করের পাকিস্তানি জঙ্গি

Revenge of Monkeys: বানরের প্রতিশোধে আতঙ্কিত গ্রাম, একে একে হত্যা ২৫০ কুকুর ছানা
মোদী সরকারের ওপর সরাসরি কোনও নিয়ন্ত্রণ নেই, দাবি RSS প্রধান মোহন ভাগবতের

Share this article
click me!