Asianet News BanglaAsianet News Bangla

মোদী সরকারের ওপর সরাসরি কোনও নিয়ন্ত্রণ নেই, দাবি RSS প্রধান মোহন ভাগবতের


উত্তরাখণ্ডের ধর্মশালায় প্রাক্তন সেনাদের একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন আরএসএস প্রধান। শনিবার সন্ধ্যার সেই অনুষ্ঠামে প্রায় এক হাজার সেনা বাহিনীর প্রাক্তন সদস্য উপস্থিত ছিল।

RSS does not have any control of modi govt says mohan bhagwat bsm
Author
Kolkata, First Published Dec 19, 2021, 3:43 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কেন্দ্রে নরেন্দ্র মোদীর (Narendra Modi) নেতৃত্বাধীন ভারতীয় জনতা পার্টির (BJP Govt.)সরকারের ওপর রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের (RSS) কোনও নিয়ন্ত্রণ নেই। তেমনই দাবি করেছেন রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ বা আরএসএস প্রধান মোহন ভাগবত (Mohan Bhagwat)। তিনি বলেছেন সরকারের সামনের দিকে একসঙ্গে মানুষ কাজ করছেন। তারা সংঘের অন্তর্গত ছিলেন রয়েছেন আর থাকবেনও।  তারা সংঘের অংশ হিসেবেই নিজেদের প্রতিপন্ন করার চেষ্টা করেন। তবে তাদের আলাদা এক্সিউটিভ, বিভিন্ন নীতে ও বিভিন্ন কাজের পদ্ধতি রয়েছে। চিন্তাভাবনা ও সংস্কৃতি সংঘের একটি কার্যকর বিষয়। 

সরকারের প্রধানরা তাই যে কাজ করেন তাতে সংঘের ভাবাদর্শ ফুটে ওঠে বলেও দাবি করেছেন তিনি। তিনি আরও বলেন, সংবাদ মাধ্যমগুলি অনেক সময় দাবি করে মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের রিমোর্ট কন্ট্রোল আরএসএস-এর হাতে রয়েছে। সংবাদ মাধ্যমের এই দাবিও তিনি খারিজ করে দিয়েছেন। বলেছেন এমন কোনও ডাইরেক্ট রিমোট কন্ট্রোল তাদের নেই। আরএসএস কেন্দ্রীয় সরকারকে নিয়ন্ত্রও করে না। 

উত্তরাখণ্ডের ধর্মশালায় প্রাক্তন সেনাদের একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন আরএসএস প্রধান। শনিবার সন্ধ্যার সেই অনুষ্ঠামে প্রায় এক হাজার সেনা বাহিনীর প্রাক্তন সদস্য উপস্থিত ছিল। আরএসএস প্রধান তাদের রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ সম্পর্কে আরও বেশি করে জানতে অনুরোধ করেছেন। তিনি বলেন সরকারগুলি একটা সময় আরএসএস-এর বিরুদ্ধে ছিল। সবমসয়ই বিরোধিতা ছিল। সববাধা অতিক্রম করে সংঘ ৯৬ বছর ধরে নিজেদের কাজ চালিয়ে যাচ্ছে। যেহেতু অনেক স্বেচ্ছাসেবক তৈরি হচ্ছে তাই চারা চুপ করে বসে থাকবে না। যখনই সমজ বা দেশের জন্য কাজ করার প্রয়োজন মনে করবে তখনই তারা কাজে নামার জন্য প্রস্তুত থাকবে। তিনি আরও বলেন স্বয়ংসেবকদের কাজ প্রমাণ করে তারা শুধুমাত্র সংসদ চালায় না। তারা সমাজের সর্বস্তরের মানুষকে সঙ্গে নিয়ে কাজ করে যায়। তারা স্বাধীন ও স্বায়ত্তশাসিত। 

এদিন মোহন ভাগবত আরও বলেন, সমস্ত ভারতীয়দের ডিএনএ একই। তিনি বলেন ৪০ হাজার বছর আগে ছেকে ভারতের সমস্ত মানুষের ডিএনএ আজকের মানুষের মতই। 'আমাদের সকলের পূর্বপুরুষ এক, সেই পূর্বপুরুষদের কারণেই আমাদের দেশ বিকাশ লাভ করেছিল। আমাদের সংস্কৃতি অব্যহত ছিল'- এমনটাও দাবি করেন  তিনি। অনুষ্ঠান চলাকালীন আরএসএস প্রধান তামিলনাড়ুতে বায়ুসেনার চপার দুর্ঘটনায় নিহত দেশের সর্বপ্রথম সেনা সর্বাধিয়ান বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াতসহ ১৪ জনের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। পাশাপাশি এক মিনিটের নীরবতা পালনও করেছেন। 

LeT Terrorist Killed: শ্রীনগরে বড় সাফল্য বাহিনীর,নিহত লস্করের পাকিস্তানি জঙ্গি

'হিন্দুত্ববাদীদের জন্য কষ্ট পাচ্ছে দেশের সাধারণ মানুষ', আমেঠি থেকে বিজেপিকে নিশানা রাহুল গান্ধীর

VHP: বাম-কংগ্রেস-তৃণমূল সাংসদদের কাছে বিশ্ব হিন্দু পরিষদ, কী নিয়ে আলোচনা ৩২৭ সাংসদের সঙ্গে

Follow Us:
Download App:
  • android
  • ios