জম্মু ও কাশ্মীরে বন্ধ ভারত জোড়ো যাত্রা, নিরাপত্তা নিয়ে তরজা রাহুল আর স্থানীয় প্রশাসনের

নিরাপত্তা নিয়ে কংগ্রেস - পুলিশের তরজা। জম্মু ও কাশ্মীরে বন্ধ ভারত জোড়ো যাত্রা। বাকিদিনগুলিতে এমন হবে না বলেও আশা প্রকাশ করেন রাহুল।

 

Web Desk - ANB | Published : Jan 27, 2023 11:54 AM IST

জম্মু ও কাশ্মীরে ভারত জোড়ো যাত্রা নিয়ে বড় বিতর্ক তৈরি হয়েছে। কংগ্রেস যখন দাবি করেছে নিরাপত্তা ব্যবস্থা ভেঙে পড়ার জন্যই ভারত জো়ড়ো যাত্রা আচমকা বন্ধ করে দেওয়া হচ্ছে। তখন জম্মু ও কাশ্মীর পুলিশের দাবি নিরাপত্তায় কোনও রকম ত্রুটি ছিল না। পুলিশের পাল্টা দাবি কংগ্রেসের পক্ষ থেকে রুট নিয়ে সঠিক তথ্য দেওয়া হয়নি। অন্যদিকে রাহুল গান্ধী এই বিষয়ে মুখ খুলেছেন। তিনি বলেছেন, জম্মু ও কাশ্মীরের পুলিশ ব্যবস্থা সম্পূর্ণ ভেঙে পড়েঠে। তাই তাঁকে এক দিনের জন্য হাঁটা বাতিল করতে হয়েছে।

জম্মু ও কাশ্মীর পুলিশের বক্তব্য

জম্মু ও কাশ্মীর পুলিশের বক্তব্য হল ভারত জো়ড়ো যাত্রা বন্ধ করার আগে স্থানীয় পুলিশ প্রশাসনের সঙ্গে কথা বলেনি কংগ্রেস নেতারা। তাদের সঙ্গে আলোচনা না করেই বন্ধ করে দিয়েছে যাত্রা। কিন্তু যাত্রা চললে তারা পূর্ণ নিরাপত্তা প্রদান করতেন। তিনি আরও বলেছিলেন, সংগঠন যেসব ব্যক্তিদের চিহ্নিত করেছিল আর অনুমোদন দিয়েছিল তাদেরই যাত্রাপথে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। যাত্রাপথে এমন কংগ্রেস নেতা নেত্রীরা এসেছিল যাদের কোনও অনুমোদন দেওয়া হয়নি। তবে কাজিগুণ্ডা এলাকায় স্থানীয় বাসিন্দারা প্রবল ভিড় করেছিল বলেও স্থানীয় প্রশাসন স্বীকার করে নিয়েছে। তিনি আরও বলেন গোটা এলাকাতেই নিরাপত্তা ব্যবস্থা যথেষ্ট ছিল।

রাহুল গান্ধীর বক্তব্য

কংগ্রেস নেতা রাহুল গান্ধীর বক্তহ্য হল নিরাপত্তা ব্যবস্থা পুরো ভেঙে পড়েছে। সেই কারণেই যাত্রা বন্ধ করে দিতে বাধ্য হয়েছে তার দল। তিনি আরও বলেন নিরাপত্তা দেওয়ার দায়িত্ব জম্মু ও কাশ্মীর পুলিশের। বাকি দিনগুলিতে নিরাপত্তা সম্পূর্ণ নিরাপত্তা পাবেন বলেও আশা প্রকাশ করেন তিনি। রাহুল গান্ধী বলেন, তিনি জানেন না কেন এজাতীয় সমস্যা তৈরি হচ্ছে। ভূস্বর্গে আরও তিন দিন যাত্রার বাকি রয়েছে বলেও জানান তিনি।

এদিন কাজিগুন্ডাতে প্রবল ভিড় হয়। মাত্র ৫০০ মিটার হাঁটার যাত্রা বন্ধ করে দেওয়া হয়। তবে তার আগে বুলেটপ্রুফ গাড়িতে করে জওহর টানেল পার হয়েছিলেন। ভেসুতে তার ১১ কিলোমিটার হাঁটার কথা ছিল। আর রাত্রিযাপনের কথা ছিল অনন্তনাগ দেলার খাবাবলের ডাকবাংলোতে। কিন্তু গাড়ি করেই তাঁকে অনন্তনাগে নামিয়ে দেওয়া হয়।

কংগ্রেস নেতা কেসি ভেনুগোলাপ জানিয়েছেন, কাজিগুন্ডা থেকে বিরতের পর হাঁটা শুরু করেছিলেন রাহুল। মাত্রা ২০ মিনিট তিনি হেঁটেছিলেন। কিন্তু তারপরই তাঁকে থামিয়ে দেওয়া হয়ছে। যাত্রাপথে পর্যাপ্ত নিরাপত্তা দেওয়া হয়নি বলেও অভিযোগ করেন তিনি। অথচ প্রবল ভিড় ছিল এইদিন। এরপরই রাহুল গান্ধীকে গাড়িতে করে তুলে নিয়ে যাওয়া হয়। কংগ্রেস নেতার অভিযোগ ভারত জোড়ো যাত্রায় যে পরিমাণ নিরাপত্তা দেওয়ার প্রয়োজন তা এদিন ছিল না। আর সেইকারণেই রাহুলকে হাঁটতে গেওয়া হয়নি।

জম্মু ও কাশ্মীর ন্যাশানাল কনফারেন্সের নেতা ওমর আব্দুল্লাহ রামবান জেলার বানিহাল থেকে কংগ্রেসের ভারত জোড়ো যাত্রায় সামিল হয়েছিল। শুক্রবার তিনি রাহুল গান্ধীর সঙ্গে কাশ্মীরে প্রবেশের জন্য প্রস্তুত হচ্ছিলেন। আব্দুল্লাহ রেলওয়ে স্টেশন থেকে রাহুল গান্ধীর সঙ্গে যোগ দেন। ট্রাক ইয়ার্ডে প্রায় ২ কিলোমিটার পথহেঁটে যান তিমি। তাঁর সঙ্গে ছিলেন দলের শীর্ষ স্থানীয় নেতারাও।

আরও পড়ুনঃ

গান্ধী হত্যাকারী নাথুরাম গডসের হিন্দুত্ববাদীদের কাছে 'হিরো', মন্দির তৈরি করে পুজো হয় তাঁর

'আমার ৪৪ দিনের বকেয়া মজুরি পেতে সাহায়্য করুন', সুযোগ পেলেই এই আর্জি জানাবেন এক মালি

রাহুল গান্ধীর নিরাপত্তার অভাব, কাশ্মীরে ঢোকার মুখেই বন্ধ করে দেওয়া হল ভারত জোড়ো যাত্রা

 

Share this article
click me!