এপ্রিলের তাপমাত্রার রেকর্ড ১২২ বছরকে ছাড়িয়ে গেল, মে মাসে আরও গরম পড়ার পূর্বাভাস

ভারতের আবহাওয়া দফতর বলেছে মে মাসে উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকার তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে। দেশের অন্যান্য অংশেও প্রবল গরম থাকবে বলে পূর্ভাবাস দিয়েছে হাওয়া অফিস। 
 

Saborni Mitra | Published : Apr 30, 2022 10:32 AM IST / Updated: Apr 30 2022, 04:10 PM IST

বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বিক্ষিপ্ত বৃষ্টি হচ্ছে। কিন্তু তাতেও লম্বা স্বস্তি নেই। এপ্রিলের গরমকেও ছাড়িয়ে যাবে মের তীব্রতা। ভারতের আবহাওয়া দফতর বলেছে মে মাসে উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকার তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে। দেশের অন্যান্য অংশেও প্রবল গরম থাকবে বলে পূর্ভাবাস দিয়েছে হাওয়া অফিস। আবহাওয়া বিজ্ঞানী এম মহাপাত্র জানিয়েছেন, এপ্রিল মাসে উত্তর পশ্চিম ও মধ্য ভারতের গড় সর্বোচ্চ তাপমাত্র ১২০ বছরের বছরের তাপমাত্রাকে ছাপিয়ে গেছে। তিনি আরও বলেছেন এপ্রিল মাসে এই এলাকার গড়ৃ তাপমাত্রা ৩৫.৯০ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৭.৭৮ ডিগ্রি সেলসিয়ালসের মধ্যে ঘোরাফেরা করেছে। 

উত্তর -পশ্চিম ও উত্তর - পূর্ব ভারতের কিছু অংশের সঙ্গে দক্ষিণ ও পশ্চিম ভারতের বিস্তীর্ণ এলাকায় স্বাভাবিক তাপমাত্রা বাড়বে। বৃষ্টিপাতের কারণে সাময়িক স্বস্তি পাওয়া যেতে পারে। কিন্তু তা দীর্ঘস্থায়ী হবে না। 

আহওয়া বিজ্ঞানী জানিয়ে মে মাসে এপ্রিলের তুলনায় গরম বেশি পড়ে। তারই ভিত্তিতে আবহাওয়া দফতেরের পূর্বাভাস পশ্চিম, মধ্য, উত্তর-পশ্চিম ও উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকায় স্বাভাবিক সর্বোচ্চ তাপমাত্রা থাকবে। তবে বাকি আংশের তাপমাত্রা কিছুটা হলেও কম থাকবে। মহারাষ্ট্রের বিদর্ভ এলাকায় আগামী পাঁচ দিনের জন্য তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। একই সঙ্গে পঞ্জাব, দিল্লি পশ্চিম  উত্তর প্রদেশের ও পূর্বা রাজস্থানে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। তেলাঙ্গনার উত্তরাঞ্চলেও তাপপ্রবাহ হতে পারে। 

আবাহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী রাজধানী দিল্লিতে ৭২ বছরের সর্বোচ্চ গরম রেকর্ড হয়েছে এপ্রিলে। শুক্রবার তাপমাত্রা ছিল সর্বাধিক। তবে আগামী মে মাসেও প্রবল গরম পড়ার সম্ভাবনা রয়েছে। 

পূর্বভারতের জন্য সুখবর রয়েছে। আগামী ৩ মে পর্যন্ত অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়সহ বেশ কিছু জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। প্রবল বৃষ্টির কারণে এই এলাকা ও পার্শ্ববর্তী এলাকায় তাপমাত্রার পারদ সাময়িক নিম্মগামী হবে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে শনি ও রবিবার বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শুক্রবার রাত থেকেই বেশ কয়েকটি জায়গায় দেখা গেছে কালবৈশাখীর দাপট।  বৃহস্পতিবারই রাজস্থান ও গুজরাটের বেশ কয়েকটি এলাকায় তাপমাত্রার পারদ ৪৫ ডিগ্রি ছুঁয়েছে। 

আগেই আবহাওয়া দফতর জানিয়েছিল চলতি বছর বৃর্ষাকালে স্বাভিবক বৃষ্টি হবে। তবে এখনও পর্যন্ত যা পরিস্থিতি তাতে নির্দিষ্ট সময়ই মৌসুমী বায়ুর প্রবেশ করতে পারে এই দেশের মূলভূখণ্ডে। কিন্তু তার আগে মে মাসে প্রবল গরম সহ্য করতে হবে। ভারতের আবহাওয়ার এই খামখেয়ালীপনায় উদ্বেগ প্রকাশ করেছে রাষ্ট্রসংঘও। এটিকে জাতীয় সংকট হিসেবে চিহ্নিত করেছেন রাজস্থান ও দিল্লির মুখ্যমন্ত্রী। 
 

Share this article
click me!