RSS: 'আরএসএস আধাসামরিক বাহিনী নয়', সংঘের চরিত্র স্পষ্ট করলেন মোহন ভাগবত


রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ (RSS) কোনও সামরিক সংস্থা নয়। মধ্যপ্রদেশের (Madhya Pradesh) গোয়ালিয়রে (Gwalior) সংঘের সঙ্গীত শিবিরে আর কী বললেন মোহন ভাগবত (Mohan Bhagwat)। 

Asianet News Bangla | Published : Nov 28, 2021 5:35 PM IST / Updated: Nov 29 2021, 07:15 AM IST

রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ (RSS) কোনও সামরিক সংস্থা নয়, এটি হল একটি পারিবারিক পরিবেশের দল। মধ্যপ্রদেশের (Madhya Pradesh) গোয়ালিয়রে (Gwalior) চার দিনব্যাপী সংঘের মধ্য ভারত প্রান্থের ঘোষ শিবিরের (সঙ্গীত শিবির) সমাপ্তি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এমন কথাই বললেন সংঘ প্রধান মোহন ভাগবত (Mohan Bhagwat)। তিনি বলেন, 'সংঘ কোনও সর্বভারতীয় সঙ্গীত বিদ্যালয় নয়। এখানে মার্শাল আর্টের অনুশীলন হলেও সংঘ কোনও সর্বভারতীয় জিম বা মার্শাল আর্ট ক্লাবও নয়। কখনও কখনও, সংঘকে একটি আধাসামরিক বাহিনী হিসাবে বর্ণনা করা হয়। কিন্তু সংঘ কোন সামরিক সংগঠনও নয়। সংঘ হল একটি পারিবারিক পরিবেশের দল'।

তিনি আরও বলেন, পশ্চিমী দেশে সঙ্গীতকে বিনোদন হিসাবে দেখা হলেও, ভারতে, সঙ্গীত চর্চা করা হয় আত্মাকে প্রশান্ত করার জন্য। এটি এমন এক শিল্প যা মনকে শান্ত করে। ভারত স্বাধীনতার ৭৫তম (75th anniversary of Independence) বার্ষিকী উদযাপন করলেও, অব্যবস্থাপনা এবং লুটপাটের কারণে দেশের যে ক্ষতি হয়েছে, তা পূরণ করতে হবে ভারতকে এবং এই কাজটি নির্ভর করছে ভারতীয় সমাজের উপরই। মোহন ভাগবত বলেন,  ১৯৪৭ সালে স্বাধীনতা পেলেও, সংগ্রাম শুরু হয়েছিল সেই ১৮৫৭ সালেই। সেই সময় থেকে ধারাবাহিকভাবে রাজনৈতিক ও সামাজিক সংশোধনের কাজ হয়েছিল বলেই স্বাধীনতা এসেছিল। দেশ গড়তে সেই প্রচেষ্টাকে এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। আরএসএস প্রধানের মতে, অব্যবস্থাপনা এবং লুটপাট ফলে যে ক্ষতি হয়েছে, তা মেটাতে অন্তত ১০-১২ বছর তো লাগবেই।

আরও পড়ুন - RSS: আগামী ২ বছরে বাংলায় জাঁকিয়ে বসছে আরএসএস, লোকসভার আগেই রয়েছে বিরাট পরিকল্পনা

আরও পড়ুন - Killer Mother: ধর্ষণের অপমান, সহ্য করতে না পেরে নাবালিকা মা খুন করল ৪০ দিনের সন্তানকে

আরও পড়ুন - Mohan Bhagwat-পূর্ব ভারতের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করতে কলকাতায় মোহন ভাগবত

আরএসএস প্রধান আরও বলেন, রাজনীতিবিদ, সরকার ও পুলিশ যে পরিবর্তন আনে, তাতে সমাজের সমর্থন না থাকলে সেই পরিবর্তন দীর্ঘস্থায়ী হয় না। তাই দেশের ভাগ্য বদলাতে, প্রথমে মূল্যবোধের ভিত্তিতে সমাজ গঠন প্রয়োজন। সঙ্ঘ এই কাজটাই করছে বলে দাবি করেন তিনি। 

গত বৃহস্পতিবার থেকে আরএসএস-এর এই ঘোষ শিবিরে শুরু হয়েছিল। গোয়ালিয়রের শিবপুরী লিংক রোডে অবস্থিত সরস্বতী শিশু মন্দির স্কুলে এই সঙ্গীত শিবিরের আয়োজন করা হয়েছিল। রবিবারের সমাপ্তি অনুষ্ঠানে, বিশিষ্ট সরোদ-বাদক ওস্তাদ আমজাদ আলি খান-সহ (Ustad Amjad Ali Khan) বেশ কয়েকজন বিশিষ্ট সঙ্গীত শিল্পী অংশ নিয়েছিলেন। এছাড়া, এই শিবিরে অংশ নেন আরএসএস-এর মধ্যপ্রদেশ শাখার ৩১ টি জেলা থেকে ৫০০ জনেরও বেশি যন্ত্রশিল্পী। এসেছিলেন, আরএসএস-এর অন্যান্য রাজ্যের শাখার বাদ্যযন্ত্র শিল্পীরাও। আরএসএসের অন্যতম কার্যকর্তা বিনয় দীক্ষিত জানিয়েছেন, ১৯২৫ সালে আরএসএস গঠিত হয়েছিল আর তার ২ বছর বাদেই ১৯২৭ সালে গঠিত হয়েছিল সংগঠনের বাদ্যযন্ত্র শাখা। এই বাদ্যযন্ত্রের ব্যান্ড, বিশেষ করে ড্রামগুলি, আরএসএস-এর বিভিন্ন শারীরিক অনুশালনের সময় ব্যবহার করা হয়। 

Share this article
click me!