Asianet News BanglaAsianet News Bangla

Mohan Bhagwat-পূর্ব ভারতের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করতে কলকাতায় মোহন ভাগবত

তিন দিনের সফরে কলকাতায় আসছেন আরএসএস বা রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ প্রধান মোহন ভাগবত। তিন দিনের সফরে সোমবার পৌঁছবেন ভাগবত।

RSS Chief Mohan Bhagwat in Kolkata to meet with representatives of East India bpsb
Author
Kolkata, First Published Nov 15, 2021, 5:18 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সাংগঠনিক কাজ (Organizational Work), তার সঙ্গে শহরের বিশিষ্ট জনেদের সঙ্গে সাক্ষাত। বেশ কয়েকটি কর্মসূচি নিয়ে তিন দিনের সফরে (3Days Tour) কলকাতায় (Kolkata) আসছেন আরএসএস বা রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ প্রধান মোহন ভাগবত (RSS Chief Mohan Bhagwat)। তিন দিনের সফরে সোমবার পৌঁছবেন ভাগবত। করোনা পরিস্থিতিতে কলকাতা সফরে দেখা যায়নি তাঁকে। পরিস্থিতি একটু স্বাভাবিক হতেই সাংগঠনিক কাজের কর্মসূচি শুরু করেছেন মোহন ভাগবত। 

করোনার প্রথম ঢেউ একটু কমার পর গত বছর কলকাতায় এসেছিলেন আরএসএস প্রধান। সেই সময় কলকাতার বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে দেখা করেছিলেন তিনি। সঙ্ঘ সূত্রে খবর, মঙ্গলবারই তাঁর সাক্ষাতপর্ব শুরু করবেন ভাগবত। দেখা করবেন শহরের কয়েকজন বিশিষ্টের সঙ্গে। তবে মুখোমুখি নয়, ভার্চুয়াল বৈঠকের মাধ্যমে আলোচনা সারতে পারেন সঙ্ঘপ্রধান। 

RSS Chief Mohan Bhagwat in Kolkata to meet with representatives of East India bpsb

বাংলায় আরএসএস-এর সদর দফতর কেশব ভবন রয়েছে ৯ নম্বর অভেদানন্দ রোডে। শুধু পশ্চিমবঙ্গ নয়, পূর্ব ভারতের বিভিন্ন রাজ্যের প্রতিনিধিদেরও ডাকা হয়েছে সেখানে। সন্ধ্যা ৬টা থেকে ৭টা ভার্চুয়াল মাধ্যমে একটি সভা করবেন ভাগবত। মঙ্গলবার সকাল থেকে দফায় দফায় সাংগঠনিক বৈঠক হবে কেশব ভবনে। অনলাইন সেই বৈঠকের লিঙ্ক পাঠানো হবে প্রায় ৩৫০ জন বিশিষ্ট ব্যক্তিদের। 

তবে কারা কারা থাকছেন সেই বৈঠকে, তা এখনও খোলসা করেনি আরএসএস। নিমন্ত্রিতদের তালিকা গোপনে রেখেই বৈঠকের প্রস্তুতির কাজ চলছে। তবে সূত্রের খবর, সেই বৈঠকে থাকতে পারেন সঙ্গীতশিল্পী পণ্ডিত অজয় চক্রবর্তী, সরোদিয়া তেজেন্দ্রনারায়ণ মজুমদার, সন্তুরবাদক তরুণ ভট্টাচার্য। এ ছাড়াও ক্রীড়াবিদ দীপা কর্মকারও ওই বৈঠকে যোগ দিতে পারেন বলে জানা গিয়েছে।

কিন্তু আচমকা শহরে মোহন ভাগবত কেন, সেই প্রশ্নের উত্তরে আরএসএস জানিয়েছে সঙ্ঘের সারা বছরই কর্মসূচি চলে। এটা তারই অঙ্গ। এর সঙ্গে রাজনীতি এবং নির্বাচনের কোনও যোগ নেই। কিন্তু ২০২৪ সালের লোকসভা নির্বাচন এবং ২০২৫ সালে সঙ্ঘের ১০০ বছরের প্রস্তুতি-তার প্রারম্ভিক সূচনা কলকাতাতে এই সফর থেকে হবে বলে মনে করছে রাজনৈতিক মহল। 

Rahul Gandhi-হিন্দুত্ব মানেই শিখ-মুসলিমকে পেটানো, বিজেপিকে কটাক্ষ রাহুল গান্ধীর

Climate Summit-জলবায়ু চুক্তির বিরোধিতায় ২১টি দেশ, কোন প্রশ্নে এককাট্টা ভারত-চিন

মঙ্গলবারের পর বুধবারও কলকাতাতেই থাকবেন ভাগবত। তবে বুধবার কেশব ভবনেই সঙ্ঘের বিভিন্ন স্তরের কর্মীদের সঙ্গে সাংগঠনিক বৈঠক করবেন তিনি। গত বছর ডিসেম্বর মাসে রাজ্যে এসেছিলেন ভাগবত। সে সময় তেজেন্দ্রনারায়ণের বাড়িতেও গিয়েছিলেন তিনি। সেখানে অজয় চক্রবর্তীও উপস্থিত ছিলেন। তাঁদের কাছে গানও শুনেছিলেন সঙ্ঘচালক।

আরএসএস মুখপাত্র বিপ্লব রায় বলেছেন, ‘‘এটা একেবারেই রুটিন সফর। সারা বছরই নতুন লোকেদের সঙ্গে সম্পর্ক তৈরির কাজ করে সঙ্ঘ। এ জন্য গোটা দেশে ভ্রমণ করেন ভাগবত। পশ্চিমবঙ্গে সে জন্যই আসবেন।’’ গত বিধানসভা নির্বাচনে প্রত্যাশার ধারেকাছে পৌঁছতে পারেনি বিজেপি। মমতার কাছে ধরাশায়ী হতে হয়েছে মোদী-শাহের দলকে। সেই পরিস্থিতিতে মানসিক দিক থেকে চাঙ্গা করতেই মোহন ভাগবতের এই সফর বলে মনে করছেন অনেকে। 

"

Follow Us:
Download App:
  • android
  • ios