শুধু দিল্লি-এনসিআর নয়, দূষণ ছড়িয়েছে পাকিস্তান থেকে বঙ্গোপসাগর পর্যন্ত! স্যাটেলাইট ছবি প্রকাশ করল নাসা

প্রতিবেশী রাজ্যগুলিতে যানবাহন থেকে ছড়িয়ে পড়া কালো ধোঁয়া এবং খড় পোড়ানোর কারণে দিল্লির বাতাস দমবন্ধ হয়ে যাচ্ছে। এরই মধ্যে স্যাটেলাইট ছবি প্রকাশ করেছে নাসা।

Parna Sengupta | Published : Nov 8, 2023 12:24 PM IST / Updated: Nov 08 2023, 06:09 PM IST

দিল্লি এবং এনসিআর-এ বায়ু দূষণের মাত্রা গুরুতর বিভাগে রয়ে গেছে। এই কারণে সরকার বুধবার একটি বড় পদক্ষেপ নিয়েছে এবং ওলা-উবার ক্যাব নিষিদ্ধ করার এবং ৯ দিনের জন্য সমস্ত স্কুল সম্পূর্ণরূপে বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

প্রতিবেশী রাজ্যগুলিতে যানবাহন থেকে ছড়িয়ে পড়া কালো ধোঁয়া এবং খড় পোড়ানোর কারণে দিল্লির বাতাস দমবন্ধ হয়ে যাচ্ছে। এরই মধ্যে স্যাটেলাইট ছবি প্রকাশ করেছে নাসা। ছবিটি দেখায় যে দূষণ শুধুমাত্র দিল্লি-এনসিআরের মধ্যে সীমাবদ্ধ নয়, এই কুয়াশা পাকিস্তান থেকে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

দিল্লি-এনসিআর-এ বায়ু দূষণ ছড়িয়ে পড়ার মধ্যে এক চাঞ্চল্যকর ছবি সামনে এল। নাসার ওয়ার্ল্ডভিউ স্যাটেলাইট একটি ছবি প্রকাশ করেছে, এই ছবি থেকে অনুমান করা যায় যে দূষণের কালো ও বিষাক্ত ধোঁয়া পাকিস্তানের পঞ্জাব থেকে বঙ্গোপসাগরে ছড়িয়ে পড়ছে। ডেটা দেখায় যে দূষণের কারণ হল উত্তর ভারতের রাজ্যগুলিতে খড় পোড়ানোর ঘটনার বৃদ্ধি।

NASA-এর দেওয়া তথ্য জানাচ্ছে যে ২৯ অক্টোবর থেকে খামারে আগুন দেওয়ার ঘটনা তীব্রভাবে বৃদ্ধি পেয়েছে। পাঞ্জাবে ২৯ অক্টোবর ১,০৬৮টি খামারে আগুন সহ খড় পোড়ানোর ঘটনা ৭৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। খড় পোড়ানোর ঘটনায় এই সংখ্যা একদিনে সর্বোচ্চ।

দূষণে এক নম্বরে দিল্লি

বুধবার সকালে দিল্লির কিছু এলাকায় বাতাসের মানের সূচক ৫০০ পৌঁছেছে। গত ছয়দিন ধরে বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় শীর্ষে রয়েছে নয়াদিল্লি। বায়ুর গুণমান ক্রিটিক্যাল ক্যাটাগরিতে পৌঁছানোর পর দিল্লি সরকার বেশ কিছু নতুন বিধিনিষেধ ঘোষণা করেছে। Ola-Uber নিষিদ্ধ করার পাশাপাশি ৯ নভেম্বর থেকে ১৮ নভেম্বর পর্যন্ত দিল্লির সমস্ত স্কুল সম্পূর্ণ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও, সরকার প্রাইভেট গাড়ির জন্যও জোড়-বিজোড় স্কিম বাস্তবায়ন করতে চলেছে।

এর আগে মঙ্গলবার, সুপ্রিম কোর্ট দূষণের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে এবং দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ এবং রাজস্থান সরকারকে অবিলম্বে কেন্দ্রের সাথে আলোচনা করতে বলে যে কীভাবে মাঠে আগুন প্রতিরোধ করা যায়। আদালত বলেছে, এটাকে রাজনৈতিক লড়াই হতে দেওয়া যাবে না।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!