সেনাবাহিনী থেকে চিতা ও চেতক হেলিকপ্টার ছাড়ার প্রস্তুতি! আধুনিক সেনাবাহিনী তৈরির জন্য ভারতের পরিকল্পনা কী?

সেনাবাহিনী প্রায় ১০০টি লাইট ইউটিলিটি হেলিকপ্টার (LUH) পাবে এবং এর প্রয়োজন মেটাতে হেলিকপ্টার লিজ করার বিকল্পও বিবেচনা করছে।

Parna Sengupta | Published : Nov 8, 2023 9:32 AM IST

সেনাবাহিনী ২০২৭ সাল থেকে চিতা এবং চেতক হেলিকপ্টারগুলির পুরোনো ভার্সনগুলিকে পর্যায়ক্রমে সরিয়ে দেওয়ার কথা বিবেচনা করছে। তাদের জায়গায় হালকা ইউটিলিটি হেলিকপ্টার অন্তর্ভুক্ত করার পাশাপাশি সেগুলি লিজ দেওয়ার বিকল্প নিয়েও ভাবনাচিন্তা করছে সেনা। সেনা সূত্রের খবর, আর্মি এভিয়েশন কর্পস বর্তমানে প্রায় ১৯০টি চেতক, চিতা এবং চিতল হেলিকপ্টার ব্যবহার করছে।

সেনাবাহিনী প্রায় ১০০টি লাইট ইউটিলিটি হেলিকপ্টার (LUH) পাবে এবং এর প্রয়োজন মেটাতে হেলিকপ্টার লিজ করার বিকল্পও বিবেচনা করছে। একটি সূত্র বলেছে, “আমাদের ২৫০টি হালকা হেলিকপ্টার দরকার টহলদারি ও নজরদারির জন্য। এর মধ্যে ১০০টিরও বেশি হালকা ইউটিলিটি হেলিকপ্টার হবে এবং HAL এর যে ক্ষমতা আজ রয়েছে, আমাদের চিতা এবং চেতকের পুরো বহর পালটে ফেলার বিষয়টি নিয়েও ভাবনা চিন্তা চলছে।"

LUH হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (HAL)-এর হাত ধরে তৈরি। সেনা জানিয়েছে লিজ বিকল্পের মতো আরও কিছু বিকল্পের পথ খোঁজা হচ্ছে, যার মাধ্যমে কয়েক বছরের জন্য কিছু হেলিকপ্টার লিজ দেওয়া হবে। পরে যদি HAL বাকি কপ্টার তৈরি করতে পারে, তবে সেই কপ্টারগুলিও নেওয়া হবে। জানা গিয়েছে দেশীয়করণ এবং দেশের মধ্যে থেকে হেলিকপ্টার সংগ্রহের উপর জোর দেওয়া হচ্ছে। চিতা এবং চেতক হেলিকপ্টার বদলে ফেলার সময়সীমা প্রায় ১০-১২ বছর হবে বলে আশা করা হচ্ছে।

সূত্র আরও জানায়, অ্যাডভান্সড লাইট হেলিকপ্টারের (এএলএইচ) নকশা সংক্রান্ত সমস্যা সমাধান করা হয়েছে। জানা গিয়েছে, লাইট ইউটিলিটি হেলিকপ্টার (LUH) অটো-পাইলট দিয়ে সাজানো হয়েছে। এগুলি ২০২৪ সালের শেষ নাগাদ সরবরাহের জন্য প্রস্তুত হবে। অটো পাইলট দিয়ে LUH-এ পরীক্ষা চলছে। তথ্য পাওয়া গেছে যে এর আগে LUH-এ অটো-পাইলটের ফিটমেন্ট সংক্রান্ত কিছু সমস্যা ছিল।

আর্মি এভিয়েশন কর্পসের বর্তমানে তিনটি ব্রিগেড রয়েছে - দুটি উত্তর সীমান্তে এবং একটি পশ্চিম সীমান্তে, পাশাপাশি আরেকটি ব্রিগেড গড়ে তোলার পরিকল্পনা রয়েছে। সূত্র জানায়, আর্মি এভিয়েশন আগামী বছর অ্যাপাচি অ্যাটাক হেলিকপ্টার অন্তর্ভুক্ত করতে চাইবে। অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার (ইন্টিগ্রেটেড উইপন সিস্টেম) হেলিনা মিসাইল দিয়ে সজ্জিত করার কাজ চলছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!