Government Formation: ১২ ডিসেম্বর গুজরাটে শপথ গ্রহণ, হিমাচলের মুখ্যমন্ত্রী নিয়ে দ্বন্দ্ব মেটাতে বৈঠকে কংগ্রেস

কংগ্রেস আজ শিমলায় নবনির্বাচিত সমস্ত বিধায়কের বৈঠক ডেকেছে। এই সময়ে, কংগ্রেস সভাপতিকে কংগ্রেস আইনসভা দলের (সিএলপি) নেতা বাছাই করার ক্ষমতা দিয়ে একটি প্রস্তাব পাস হতে পারে।

Web Desk - ANB | Published : Dec 9, 2022 6:26 AM IST

গুজরাট বিধানসভা নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে ভারতীয় জনতা পার্টি। দলটি মোট ১৮২টি আসনের মধ্যে ১৫৬টি দখল করেছে। এর মধ্য দিয়ে গুজরাটে সপ্তমবারের মতো সরকার গড়তে চলেছে বিজেপি। বিজেপি জানিয়েছে যে ভূপেন্দ্র প্যাটেল রাজ্যের মুখ্যমন্ত্রী থাকবেন এবং তিনি ১২ ডিসেম্বর শপথ নেবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও তাঁর শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দেবেন। একইসঙ্গে হিমাচল প্রদেশে মুখ্যমন্ত্রী নিয়ে কংগ্রেসের মধ্যে টানাপোড়েন অব্যাহত। রাজ্যে, বিজেপিকে হারিয়ে কংগ্রেস ৪০টি আসন জিতেছে।

কংগ্রেস আজ শিমলায় নবনির্বাচিত সমস্ত বিধায়কের বৈঠক ডেকেছে। এই সময়ে, কংগ্রেস সভাপতিকে কংগ্রেস আইনসভা দলের (সিএলপি) নেতা বাছাই করার ক্ষমতা দিয়ে একটি প্রস্তাব পাস হতে পারে। কংগ্রেস বৃহস্পতিবার ৬৮ সদস্যের হিমাচল প্রদেশ বিধানসভায় ৪০টি আসন জিতে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে, এইভাবে ১৯৮৫ সাল থেকে রাজ্যে প্রতি পাঁচ বছরে নিয়ম পরিবর্তন করার অভ্যাস বজায় রেখেছে।

হিমাচলে মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে কারা

মুখ্যমন্ত্রী পদের জন্য এমন মুখ বেছে নেওয়া কংগ্রেসের জন্য বড় চ্যালেঞ্জ হবে, যিনি দলকে ঐক্যবদ্ধ রাখতে পারবেন। বিধানসভা নির্বাচনে কংগ্রেসের জয়ের ফলে মুখ্যমন্ত্রী পদের দৌড়ে এগিয়ে রয়েছেন দলের রাজ্য সভাপতি প্রতিভা সিং। দলের প্রাক্তন রাজ্য সভাপতি সুখবিন্দর সিং সুখু এবং বর্তমান বিধানসভায় কংগ্রেস আইনসভা দলের বিদায়ী নেতা মুকেশ অগ্নিহোত্রীও এই প্রতিযোগিতায় রয়েছেন বলে জানা গেছে।

হিমাচল প্রদেশের অল ইন্ডিয়া কংগ্রেস কমিটির (AICC) ইনচার্জ রাজীব শুক্লা বলেছেন যে কংগ্রেস খুশি যে তারা রাজ্যে সরকার গঠনের সুযোগ পাচ্ছে। তিনি বলেছিলেন যে দল রাজ্যের জনগণকে দেওয়া ১০টি গ্যারান্টি পূরণ করতে এবং জনগণকে আরও ভাল শাসন দেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করবে। শুক্লা বলেছেন যে নবনির্বাচিত কংগ্রেস বিধায়করা শুক্রবার সিমলায় বৈঠক করবেন এবং আইনসভা দলের নতুন নেতা নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

প্রস্তাব আনতে পারে কংগ্রেস

সূত্রের খবর, কংগ্রেস রাষ্ট্রপতি মল্লিকার্জুন খাড়গেকে মুখ্যমন্ত্রীর নাম বেছে নেওয়ার অনুমোদন দিয়ে একটি প্রস্তাব পাস করতে পারে। তিনি বলেন, কংগ্রেস দলে এটাই ঐতিহ্য। তিনি বলেছিলেন যে শুক্লার সাথে দলের দুই পর্যবেক্ষক, ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল এবং হরিয়ানার সিনিয়র নেতা ভূপিন্দর সিং হুডা এবং রাজ্যের রাজধানী, যেখানে দলের সমস্ত বিধায়কদের ডাকা হয়েছে।

Share this article
click me!