কোন কোন জিনিসের দাম বাড়তে পারে এবারের বাজেটে, তালিকায় রয়েছে নিত্যপ্রয়োজনীয় এই পণ্যগুলি

এই বাজেটে যে পণ্যগুলি ব্যয়বহুল হবে বলে আশা করা হচ্ছে তার মধ্যে একটি হল জ্বালানি। সাম্প্রতিক মাসগুলিতে পেট্রোল এবং ডিজেলের দাম বেড়েছে এবং আগামী বছরেও এই প্রবণতা অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে।

Web Desk - ANB | Published : Jan 29, 2023 2:33 PM IST

সামনেই কেন্দ্রীয় বাজেট ২০২৩। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পয়লা ফেব্রুয়ারি ২০২৩-এর জন্য বাজেট পেশ করবেন। এ সময় জীবনযাত্রার চড়া দাম নিয়ে সরকার বাজেটে নতুন কিছু আনতে যাচ্ছে কি না, সেদিকেই সবার দৃষ্টি। যদিও বাজেটের আনুষ্ঠানিক ঘোষণা এখনও করা হয়নি, তবে কিছু জিনিস রয়েছে যা দাম বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। এই সব জিনিসের মধ্যে রয়েছে দৈনন্দিন জীবনে ব্যবহৃত একাধিক জিনিস।

পেট্রল ও ডিজেলের দাম

এই বাজেটে যে পণ্যগুলি ব্যয়বহুল হবে বলে আশা করা হচ্ছে তার মধ্যে একটি হল জ্বালানি। সাম্প্রতিক মাসগুলিতে পেট্রোল এবং ডিজেলের দাম বেড়েছে এবং আগামী বছরেও এই প্রবণতা অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। এর পিছনে মূল কারণ বিশ্বব্যাপী তেলের দাম বৃদ্ধি এবং টাকার অবমূল্যায়ন সহ একাধিক বিষয়। এ কারণে জ্বালানির দাম বৃদ্ধির প্রভাব পড়বে পণ্য ও পরিষেবার দামের ওপর, এর ফলে পরিবহন খরচ বাড়তে চলেছে বলে মত অর্থনৈতিক বিশেষজ্ঞদের।

সোনা

আরেকটি পণ্য যার দাম বাড়ার সম্ভাবনা রয়েছে তা হল সোনা। সাম্প্রতিক মাসগুলিতে সোনার দাম বেড়েছে এবং আগামী বছরে এটি আরও বাড়বে বলে আশা করা হচ্ছে। টাকার দুর্বল অবস্থান এবং এই মূল্যবান ধাতুর চাহিদা বৃদ্ধি সহ বেশ কয়েকটি কারণের কারণে এটি হয়েছে। সোনার দাম বৃদ্ধির ফলে গয়না এবং অন্যান্য সোনার পণ্যের দাম প্রভাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

বিলাসবহুল পণ্য

জ্বালানি ও সোনা ছাড়াও বিলাসবহুল পণ্যের ওপর কর আরোপ করা হবে আগামী বাজেটে। এর মধ্যে রয়েছে বিলাসবহুল গাড়ি, দামি ঘড়ি এবং ডিজাইনার পোশাকের মতো আইটেম। রাজস্ব বৃদ্ধি এবং অত্যধিক খরচ রোধ করার প্রয়াসে, সরকার এই আইটেমগুলির উপর কর বাড়াতে পারে।

শেষ অবধি, ২০২৩-এর জন্য ভারতীয় কেন্দ্রীয় বাজেট আগামী সপ্তাহগুলিতে উপস্থাপন করা হবে এবং জ্বালানি, সোনা এবং বিলাসবহুল আইটেমগুলির মতো পণ্যগুলির দামের উপর নজর রাখা গুরুত্বপূর্ণ কারণ সেগুলির দাম বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। যাইহোক, এটিও সম্ভব যে উপভোক্তারা কিছুটা স্বস্তি পেতে পারে, কারণ সরকার ইঙ্গিত দিয়েছে যে এটি নির্দিষ্ট আইটেমগুলিকে আরও সাশ্রয়ী করতে পদক্ষেপ নেবে। বাজেটে অর্থনীতিকে চাঙ্গা করতে এবং কর্মসংস্থান সৃষ্টির ব্যবস্থার উপরও জোর দেওয়া হবে, যা দাম স্থিতিশীল রাখতে সাহায্য করতে পারে।

উল্লেখ্য, অন্যান্য খাতের মতো কৃষি খাতেরও এই বাজেট থেকে অনেক প্রত্যাশা রয়েছে। বাজার বিশেষজ্ঞদের মতে, বিশ্বব্যাপী খাদ্য সংকটের যুগে ভারতের কৃষি খাতের অর্থনৈতিক অবস্থা খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। বিশেষজ্ঞদের ধারণা, বাজেটে অর্থমন্ত্রী যে ঘোষণা করেছেন তার কেন্দ্রে থাকবে কৃষি খাত। সেচ, বীজের মান ও কৃষি প্রযুক্তি নিয়ে বড় ঘোষণা করতে পারেন অর্থমন্ত্রী।

Share this article
click me!