ওড়িশার ট্রেন দুর্ঘটনায় গাফিলতির অভিযোগ, সাত জন রেলকর্মীকে বরখাস্ত করল রেল কর্তৃপক্ষ

ওড়িশায় তিনটি ট্রেনের সংঘর্ষের ঘটনায় সাত জন রেলকর্মীকে বরখান্ত করা হয়েছে। রেল সূত্রের খবর দায়িত্বে গাফিলতির জন্যই সাতজনকে বরখাস্ত করা হয়েছে।

 

Saborni Mitra | Published : Jul 12, 2023 10:33 AM IST

ওড়িশার বালাসোরের বাহানাগা রেলওয়ে স্টেশনের কাছে তিনটি ট্রেনের সংঘর্ষের ঘটনায় সাত জন রেলকর্মীকে বরখান্ত করা হয়েছে। রেল সূত্রের খবর দায়িত্বে গাফিলতির জন্যই সাতজনকে বরখাস্ত করা হয়েছে। এই দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল ২৯৪ জনের। আহতের সংখ্যা ১১৭৫। দক্ষিণ পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অনিল কুমার মিশ্র জানিয়েছেন, এখনও পর্যন্ত সিবিআই তিন জনকে গ্রেফতার করাছে। দায়িত্বপ্রাপ্ত স্টেশন মাস্টার, ট্রাফিক ইন্সপেক্টর, রক্ষণাবেক্ষণকারীসহ ৭ ডিউটির সময় সতর্ক ছিল না। সেই কারণে এই দুর্ঘটনা ঘটেছে বলে মনে করা হচ্ছে। সেই কারণেই ৭ জনকে বরখাস্ত করা হয়েছে। তিনি আরও জানিয়েছেন বরখাস্ত হওয়া সাত জন যদি সতর্ক থাকত তাহলে এই দুর্ঘটনা ঘটনা না।

বুধবার দক্ষিণ-পূর্ব রেলওয়ের নতুন জিএম ও ডিআরএম বাহানাগা বাজার ও বালাসোর রেলওয়ে স্টেশন পরিদর্শন করেন। তারপরই স্থগিতাদেশের নির্দেশ দেওয়া হয়। সাংসদ প্রতাপ সারঙ্গীর উপস্থিতিতে তাঁরা গোপীনাথপুর রেলস্টেশনও পরিদর্শন করেন।

সিবিআই রেল দুর্ঘটনার তদন্ত করছে। তিন অভিযুক্ত সিনিয়র সেকশন ইঞ্জিনিয়ার (সিগন্যাল) অরুণ কুমার মহন্ত, সেকশন ইঞ্জিনিয়ার মোহাম্মদ আমির খান এবং টেকনিশিয়ান পাপ্পু কুমারকে গ্রেফতার করেছে। তাদের জিজ্ঞাসাবাদের জন্য আরও চার দিনের জন্য নিজেদের হেফাজতে নিয়েছে। রেলের নিরাপত্তা কমিশনার দক্ষিণ পূর্ব সার্কেলের তদন্ত প্রতিবেদনের রিপোর্টে বলেছেন, বাহানাগা স্টেশনে ভয়ঙ্কর ট্রেন দুর্ঘটনার জন্য উত্তর সিগন্যাল গুমটিতে সংকেত সার্কিট পরিবর্তনের ত্রুটি দায়ী।

ওড়িশার বালেশ্বরে তিনটি ট্রেনের দুর্ঘটনার তদন্ত করবে সিবিআই। তেমনই সুপারিশ করেছে ভারতীয় রেলওয়ে বোর্ড। দুর্ঘটনার মাত্র দুই দিনের মাথায় এই সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। ভূবনেশ্বরে সাংবাদিকদের সঙ্গে কথা বলার রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন প্রশাসনিক তথ্য বিবেচনা করে রেলওয়ে বোর্ড পুরো ঘটনাটি আরও ভাল করে খতিয়ে দেখার জন্য সিবিআই তদন্তের সুপারিশ করেছে। তিনি আরও জানিয়েছেন দুর্ঘটনার মূল কারণ আর মূল অপরাধীদের ইতিমধ্যেই চিহ্নিত করা হয়েছে। দোষী ব্যক্তিদের চিহ্নিত করে শাস্তি দেওয়ার কেন্দ্রীয় সরকারের উদ্দেশ্য বলেও জানিয়েছিলেন তিনি। ৬ জুন থেকেই তদন্ত করছে সিবিআই। এই ঘটনায় ইতিমধ্যেই সিবিআই ফার্স্ট ইনফরমেশন রিপোর্ট দায়ের করেছে। দুর্ঘটনার পরে ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেমে কারচুপির অভিযোগ উঠেছে। এই সিস্টেমটি ট্রেনের বর্তমান অবস্থান সম্পর্কে তথ্য প্রদানকরে।

আরও পড়ুনঃ

'মমতার দল বাম দলগুলির রাজনীতি থেকেও কুৎসিত' -মন্তব্য রবিশঙ্কর প্রসাদের, হিংসা নিয়ে পাল্টা তোপ কুণালের

Panchayat Election Results: ২০/২০, বিরোধীদের খড়কুটোর মত উড়িয়ে দেয়ে সবকটি জেলা পরিষদের দখল তৃণমূলের

বন্য-বৃষ্টি আর ভূমিধসের তাণ্ডবে বিপর্যস্ত উত্তর ভারতে মৃত ৩০, হিমাচলে ২৪ ঘণ্টা গৃহবন্দি থাকার নির্দেশ মুখ্যমন্ত্রীর

 

Share this article
click me!