কেরলের অধ্যাপকের হাত কেটে দেওয়ার মামলা, ১৩ বছর পর দোষী সাব্যস্ত ৬

বিশেষ এনআইএ আদালতের বিচারক অনিল কে ভাস্কর তাকে হত্যার চেষ্টা, ষড়যন্ত্র এবং ভারতীয় দণ্ডবিধির (আইপিসি) অধীনে মামলার দ্বিতীয় পর্যায়ের অন্যান্য অপরাধের জন্য দোষী সাব্যস্ত করেন।

Parna Sengupta | Published : Jul 12, 2023 9:41 AM IST

কেরলের এক অধ্যাপক টি জে যোসেফের হাত কাটার ১৩ বছর পুরনো মামলায় ছয়জন দোষী সাব্যস্ত হয়েছেন। মূল অভিযুক্ত এখনও পলাতক। বুধবার কোচির একটি বিশেষ এনআইএ আদালত ২০১০ সালে কেরালার এক কলেজের অধ্যাপকের হাত কাটার চাঞ্চল্যকর মামলায় ছয়জনকে দোষী সাব্যস্ত করেছে। এই সমস্ত দোষী এখন নিষিদ্ধ কট্টরপন্থী ইসলামিক সংগঠন পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া (পিএফআই) এর সদস্য।

বিশেষ এনআইএ আদালতের বিচারক অনিল কে ভাস্কর তাকে হত্যার চেষ্টা, ষড়যন্ত্র এবং ভারতীয় দণ্ডবিধির (আইপিসি) অধীনে মামলার দ্বিতীয় পর্যায়ের অন্যান্য অপরাধের জন্য দোষী সাব্যস্ত করেন। এই অভিযুক্তদের মধ্যে কয়েকজনকে কঠোর বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইনের (ইউএপিএ) অধীনে দোষী সাব্যস্ত করা হয়েছে। মামলার অপর পাঁচ আসামিকে খালাস দিয়েছে আদালত।

বিচারের প্রথম পর্যায়ে, ৩১ জন অভিযুক্তকে বিচারের মুখোমুখি করা হয়েছিল এবং ২০১৫ সালে তাদের মধ্যে ১৩ জনকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। আদালত এপ্রিল ২০১৫-এ UAPA এর পাশাপাশি বিস্ফোরক পদার্থ আইন এবং IPC-এর অধীনে অপরাধের জন্য ১০ জনকে দোষী সাব্যস্ত করেছিল এবং অন্য তিনজনকে অপরাধীদের আশ্রয় দেওয়ার জন্য দোষী সাব্যস্ত করেছিল। এরপর আদালত মামলায় অন্য ১৮ জনকে খালাস দেন।

কেরালার অধ্যাপক টিজে জোসেফের হাত কাটা মামলার রায়ের বিষয়ে তথ্য দিয়ে প্রতিরক্ষা আইনজীবী অ্যাডভোকেট নওশাদ বলেছেন যে ১১ জন অভিযুক্ত বিচারের এই পর্যায়ে আদালতের মুখোমুখি হয়েছেন। পাঁচজনকে খালাস এবং ছয়জনকে দোষী সাব্যস্ত করা হয়। তিন আসামিকে ষড়যন্ত্রের দায়ে দোষী সাব্যস্ত করা হয়েছে।

এই মামলার প্রধান আসামি এখনও পলাতক

ইদুক্কি জেলার থোদুপুজায় নিউম্যান কলেজের অধ্যাপক টিজে জোসেফের ডান হাতটি বর্তমান নিষিদ্ধ ইসলামী সংগঠন পিএফআই-এর সদস্যরা ২০১০ সালের চৌঠা জুলাই কেটে ফেলেছিল। ওই অধ্যাপক যখন এর্নাকুলাম জেলার মুভাট্টুপুজায় একটি গির্জায় রবিবারের প্রার্থনা সভায় যোগদানের পর পরিবারের সাথে বাড়ি ফিরছিলেন তখন এই হামলা চালানো হয়। হামলাকারীরা, যারা সাতজনের একটি দলের অংশ ছিল, তারা অধ্যাপককে গাড়ি থেকে টেনে নিয়ে যায়, তাকে লাঞ্ছিত করে এবং তার ডান হাত কেটে দেয়। ঘটনার প্রধান আসামি সোয়াদ এখনও পলাতক রয়েছে।

প্রাথমিকভাবে মামলার তদন্তকারী পুলিশ জানিয়েছে, নিউম্যান কলেজে বি.কম সেমিস্টার পরীক্ষার সেট প্রশ্নপত্র তৈরি করার সময় অভিযুক্তরা জোসেফকে তার অবমাননাকর ধর্মীয় মন্তব্যের জন্য খুন করতে চেয়েছিল।

আরও পড়ুন

Bengaluru Double Murder: ব্রডব্যান্ড ব্যবসার কাস্টমার ছিনিয়ে নেওয়ার আশঙ্কা, অফিসে ঢুকে এমডি ও সিইও-কে খুন করল প্রাক্তন সহকর্মী ও দুই আঁততায়ী

এশিয়ানেট নিউজের এক্সিকিউটিভ এডিটরকে কদর্যভাবে নিশানা কেরলের প্রাক্তন বিচারকের, প্রতিবাদে সোচ্চার সাংবাদিককূল ও নেটিজেনরা

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Bjp news :ব‍্যারাকপুরে আবার আক্রান্ত বিজেপি কর্মী , আক্রমণের তীর টি.এম.সি র দিকে
Howrah News Today : তেতে ছিল দুই পাড়াই! হাওড়ার বাঁকড়ায় রবিবার সকালে ঘটল ভয়ানক ঘটনা, গ্রেফতার ৩
Bardhaman news: অঙ্গনওয়াড়িতে অন্নপ্রাশন, সুপুষ্টি দিবসে ধুমধাম করে ৫ শিশুর অন্নপ্রাশন
Suvendu Adhikari : 'পিসি-ভাইপো মিলে ব্রিটানিয়া তুলে দিয়েছে, জনগণ আপনাকে তুলে ফেলবে'
Chopra News Today : গ্রেফতার 'জেসিবি' তাজিমুল! চোপড়াকে 'মুসলিম রাষ্ট্র' বললেন বিধায়ক! দেখুন