Goa Politics: গোয়ায় নতুন রাজনৈতিক সমীকরণ, জোট বাঁধল এনসিপি-শিবসেনা

গোয়ায় বর্তমানে পঞ্চমুখী লড়াই দেখা যাবে বলে বিশেষজ্ঞরা জানাচ্ছেন। ৪০ আসনের গোয়া বিধানসভায় চলতি বছরই নির্বাচন।

Parna Sengupta | Published : Jan 19, 2022 7:23 PM IST

জমে উঠেছে গোয়া দখলের লড়াই। গোয়া নির্বাচনে নয়া রাজনৈতিক সমীকরণ। নির্বাচনে (Goa polls 2022 ) জোট বেঁধে প্রতিদ্বন্দ্বিতা (alliance) করার সিদ্ধান্ত নিল শিবসেনা (Shiv Sena) ও ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (Nationalist Congress Party) বা এনসিপি (NCP)। বুধবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করে দুই দল। ১৪ই ফেব্রুয়ারি গোয়া বিধানসভা নির্বাচনে যৌথভাবে লড়বে এই দুই দল বলে জানানো হয়েছে। সব মিলিয়ে কোঙ্কণ উপকূলীয় এই রাজ্যে এখন ভোটের লড়াই জমজমাট। 

গোয়ায় বর্তমানে পঞ্চমুখী লড়াই দেখা যাবে বলে বিশেষজ্ঞরা জানাচ্ছেন। ৪০ আসনের গোয়া বিধানসভায় চলতি বছরই নির্বাচন। বিধানসভা ভোটে এ বার শাসক দল বিজেপি একক শক্তিতে লড়ছে। প্রধান বিরোধী দল কংগ্রেস জোট বেঁধেছে বিজেপি-র প্রাক্তন সহযোগী গোয়া ফরওয়ার্ড পার্টির সঙ্গে। অন্য দিকে, বিজেপি-র আর এক প্রাক্তন সহযোগী মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টির সঙ্গে সমঝোতা করেছে তৃণমূল। একক শক্তিকে লড়তে নামা আম আদমি পার্টি বুধবার মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে অমিত পালেকরের নাম ঘোষণা করেছে।

উল্লেখ্য, গোয়া সফর খুব একটা মসৃণ হচ্ছে না তৃণমূল কংগ্রেসের। গোয়ায় বদলাতে শুরু করেছে রাজনৈতিক সমীকারণ। কারণ গোয়া ফরোয়ার্ড পার্টি আগেই জোটের বিষয়ে তৃণমূল নেতৃত্বের সঙ্গে আলোচনা করেছিল। গোটা বিষয়টি সুষ্টুভাবে সম্পন্ন করার জন্য দায়িত্ব দেওয়া হয়েছিল তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রকে। কিন্তু রাতারাতি সার্জিক্যাল স্ট্রাইক করে দেয় কংগ্রেস। সিদ্ধান্ত বদল করে গোয়া ফরোয়ার্ড পার্টি রাহুল গান্ধীর সঙ্গে বৈঠক করে জোটের কথা ঘোষণা করে। তাতে কিছুটা হলেও ধাক্কা খেয়েছে তৃণমূল কংগ্রেস।

আরও পড়ুন-ক্লাব অনুদান নিয়ে চাঞ্চল্যকর রিপোর্ট, ‘দুর্নীতির সরকার’ বলে মমতাকে তোপ ভারতীর

আরও পড়ুন- ফের বেকায়দায় বিজেপি, বীরভূমে একযোগে দল ছাড়লেন ৩০ পদ্ম নেতা, স্বাগত জানাচ্ছে তৃণমূল

বুধবার শিবসেনার সঞ্জয় রাউত এবং এনসিপি নেতা প্রফুল পটেল এক যৌথ সাংবাদিক সম্মেলনে জানান, বিজেপি বিরোধী যে কোনও দলকে তাঁদের জোটে স্বাগত জানাতে তৈরি তাঁরা। তবে কংগ্রেস একক ক্ষমতায় লড়ার সিদ্ধান্ত নিয়েছে। হাত শিবিরের সিদ্ধান্তকে কার্যত সমালোচনা করেছেন এনসিপি সাংসদ থা গোয়ার দায়িত্বপ্রাপ্ত নেতা প্রফুল পটেল। তিনি বলেন কংগ্রেস হয়ত ভাবছে ওরা একাই লড়তে পারবে, তাই সমঝোতার রাস্তায় হাঁটেনি। এই একই সুরে কংগ্রেসের সমালোচনা করেছিল তৃণমূল কংগ্রেস। তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রও কংগ্রেসের বিরুদ্ধে গোয়ায় বিজেপি-বিরোধী জোট গঠনে অসহযোগিতার অভিযোগ তুলেছেন।

পানাজিতে একটি যৌথ সংবাদ সম্মেলনে শিবসেনার রাজ্যসভার সাংসদ সঞ্জয় রাউত এবং এনসিপি-র সিনিয়র নেতা প্রফুল প্যাটেল বলেন তাদের দল মহারাষ্ট্রের মহা বিকাশ আঘাদি জোটকে গোয়াতেও সফল করার স্বপ্ন দেখেছিল। সেই লক্ষ্যেই কংগ্রেসের সঙ্গে যোগাযোগ করা হয়। কিন্তু তাদের আহ্বানে সাড়া দেয়নি কংগ্রেস। 

গোয়ায় বিধানসভা নির্বাচন এক দফায় করা হচ্ছে। ১৪ ফেব্রুয়ারি গোয়ায় বিধানসভা নির্বাচন। ভোট গণনা ১০ই মার্চ। 

Read more Articles on
Share this article
click me!