নীরজের জ্যাভেলিন, ব্রোঞ্জজয়ী গ্লাভস - প্রধানমন্ত্রীর উপহার নিলামে দর উঠল কোটি কোটি টাকা

ইন্টারনেটে নিলাম চলছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাওয়া উপহার এবং স্মারকের। তাতে কোটি কোটি টাকা দর পাচ্ছে ২০২১ অলিম্পিকে ভারতের সাফল্যের সঙ্গে জড়িত সামগ্রীগুলি। 
 

Asianet News Bangla | Published : Sep 18, 2021 6:33 PM IST / Updated: Sep 19 2021, 01:23 PM IST

১৭ সেপ্টেম্বর ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন। আর ওই দিনই ইন্টারনেটে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের পক্ষ থেকে, বিভিন্ন সময়ে  পাওয়া প্রধানমন্ত্রীর বিভিন্ন উপহার এবং স্মারকের একটি বড় সংগ্রহ নিলামে চড়ানো হয়েছিল। সেই নিলাম শেষ হতে এখনও ১৯ দিন বাকি। তবে ইতিমধ্যেই দেখা যাচ্ছে, প্রধানমন্ত্রীর পাওয়া উপহারগুলির মধ্যে সবচেয়ে বেশি চাহিদা রয়েছে নীরজ চোপড়ার জ্যাভলিন, লাভলিনা বোরগেহাইনের বক্সিং গ্লাভস, পি.ভি. সিন্ধুর ব্যাডমিন্টন কিট এবং মহিলা দলের একটি হকি স্টিক - অর্থাৎ ২০২১ অলিম্পিকে ভারতের সাফল্যের সঙ্গে জড়িত সামগ্রীগুলির। 

টোকিও গেমসে ইতিহাস সৃষ্টিকারী বেশ কয়েকজন অলিম্পিক ক্রীড়া তারকা, প্রধানমন্ত্রীকে তাঁদের খেলাধূলার বিভিন্ন সরঞ্জামই উপহার দিয়েছিলেন। তার মধ্যে রয়েছে সোনাজয়ী নীরজ চোপড়ার জ্যাভেলিন, ব্রোঞ্জজয়ী বক্সার বোরগোহাইনের বক্সিং গ্লাভস। সিন্ধুর স্বাক্ষর করা ব্যাডমিন্টনের ব়্যাকেট ও তার ব্যাগ। জানা গিয়েছে, এখনও পর্যন্ত সবথেকে বেশি দর পেয়েছে নীরজের জ্যাভেলিন এবং বোরগোহাইনের গ্লাভস। দুটিরই দর ইতিমধ্যেই ১০ ​​কোটি টাকা স্পর্শ করেছে, আগামী ১৯ দিনে তা ারও বাড়বে বলে আশা করা হচ্ছে। 

"

নিলামে চড়ানো বস্তুগুলির মধ্যে সবথেকে বেশি সূচনা মূল্য রাখা হয়েছিল নীরজের স্বাক্ষরিত, সোনার পদকে এনে দেওয়া জ্যাভলিনটির। ১ কোটি টাকা। সমান সূচনা মূল্য ছিল প্যারালিম্পিক জ্যাভলিনে স্বর্ণপদক বিজয়ী সুমিত অ্যান্টিলের জ্যাভেলিনেরও। সেটির দর উঠেছে বর্তমানে ৩.৫ কোটি টাকা। বোরগোহাইনের ব্রোঞ্জ পদক জয়ী গ্লাভসজোড়ার সূচনা মূল্য ছিল ৮০ লক্ষ টাকা। একি মূল্য ছিল পিভি সিন্ধুর ব়্যাকেটেরও।

অলিম্পিক ক্রীড়াবিদদের বিভিন্ন সরঞ্জাম ছাড়াও নিলামে আরও বেশ কিছু উপহার তোলা হয়েছে। সব মিলিয়ে ১,৩০০ টি সামগ্রীকে নিলাম করা হচ্ছে। ক্রীড়া সরঞ্জাম ছাড়া উল্লেখযোগ্য স্মারকগুলির মধ্যে রয়েছে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের দেওয়া অযোধ্যার রাম মন্দিরের প্রতিরূপ। বিভিন্ন ঐতিহাসিক ভবনের মিনিয়েচার মডেল, বিখ্যাত চিত্রকর্ম এবং বিদেশী বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিদের দেওয়া স্মারক। সংস্কৃতি মন্ত্রক জানিয়েছে, এই নিলামের অর্থ, গঙ্গা নদীকে পরিষ্কার করার কেন্দ্রীয় প্রকল্প 'নমামি গঙ্গে'র বাজেটে যুক্ত হবে।

আরও পড়ুন - বিলাসবহুল গাড়ি - সমানে সমানে টক্কর আইপিএলের ৮ অধিনায়কের, খরচ করেন কোটি কোটি টাকা

আরও পড়ুন - আইপিএলে দারুণ সাফল্য, ভারতের হাতছাড়া এই দুর্দান্ত বিদেশি কোচ - কেন রাজি হলেন না

আরও পড়ুন - সিএসকে বনাম এমআই - সুপার সানডেতে চোখ রাখুন এঁদের দিকে, হয়ে উঠতে পারেন ম্যাচের তারকা

মজার বিষয় হল, ১৭ সেপ্টেম্বর নিলাম শুরুর কয়েক ঘণ্টা পরই অলিম্পিক ফেন্সিং-এ প্রথম ভারতীয় মহিলা হিসাবে অংশ নিয়ে ইতিহাস রচনা করা ফেন্সার ভবানী দেবীর সাবার এবং প্যারালিম্পিক শাটলার সুহাস ইয়াতিরাজের ব়্যাকেটের দর ১০ কোটি টাকার উপরে চলে গিয়েছিল। সেই সময় নীরজের জ্যাভেলিন দাম পেয়েছিল মাত্র ১.৫ কোটি টাকা। পরে অবশ্য জানা গিয়েছিল, ভবানী দেবীর সাবার এবং ইয়াতিরাজের ব়্যাকেটের ওই মূল্য ওঠা একটি কৌতুকের অংশ ছিল। সংস্কৃতি মন্ত্রক দ্রুত তা সরিয়েও দিয়েছিল।
 

Share this article
click me!