ফের লোকসভার স্পিকার হতে পারেন ওম বিড়লা, ইন্ডিয়া জোটের সম্মতি রয়েছে?

লোকসভার স্পিকারের জন্য মনোনয়ন জমা দেওয়া হয়েছে আজ অর্থাৎ মঙ্গলবার বেলা ১২টার মধ্যে। সংসদের নিম্নকক্ষে স্পিকার ও ডেপুটি স্পিকার নিয়ে সরকার ও বিরোধী দলের মধ্যে টানাপোড়েন চলছে। মঙ্গলবার নরেন্দ্র মোদী স্পিকার পদের প্রার্থীর বিষয়ে প্রস্তাব পেশ করবেন।

Parna Sengupta | Published : Jun 25, 2024 7:15 AM IST

লোকসভা নির্বাচন শেষ হওয়ার পরে, ১৮তম লোকসভার প্রথম অধিবেশন শুরু হয়েছে। আজ লোকসভা অধিবেশনের দ্বিতীয় দিন। সব নতুন সদস্যের শপথ নেওয়ার সঙ্গে সঙ্গে আজ লোকসভার স্পিকার নির্বাচনও সম্পন্ন হতে পারে। লোকসভার স্পিকার ওম বিড়লার নামে আবারও সিলমোহর পড়তে পারে। সূত্রের বিশ্বাস, স্পিকারের জন্য ওম বিড়লার নির্বাচন নিশ্চিত বলে মনে করা হচ্ছে। বিরোধী দলও তার নাম মেনে নিয়েছে।

আসলে, লোকসভার স্পিকারের জন্য মনোনয়ন জমা দেওয়া হয়েছে আজ অর্থাৎ মঙ্গলবার বেলা ১২টার মধ্যে। সংসদের নিম্নকক্ষে স্পিকার ও ডেপুটি স্পিকার নিয়ে সরকার ও বিরোধী দলের মধ্যে টানাপোড়েন চলছে। মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্পিকার পদের প্রার্থীর বিষয়ে তাঁর প্রস্তাব পেশ করবেন। জোটসহ বিরোধী দলগুলোও এতে সমর্থন দেবে। সূত্রের দাবি, সবকিছু ঠিকঠাক থাকলে ওম বিড়লা সর্বসম্মতিক্রমে লোকসভার স্পিকার নির্বাচিত হতে পারেন। এখনও পর্যন্ত এনডিএ-র সঙ্গে যুক্ত দলগুলি তাঁর নাম অনুমোদন করেছে।

Latest Videos

ঐক্যমত্য গড়ে তুলতে ব্যস্ত সরকার

বলা হচ্ছে, লোকসভার স্পিকার ও ডেপুটি স্পিকার পদের নির্বাচন নিয়ে আজ ঐকমত্য হতে পারে। এ জন্য কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং থেকে শুরু করে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ পর্যন্ত বিরোধী নেতাদের সঙ্গে কথা বলা শুরু করেছেন। অন্যদিকে এনডিএ শরিকরা ওম বিড়লার নাম নিয়ে একমত।

এই কয়েকটা নাম নিয়েও চলছে আলোচনা

লোকসভার স্পিকার পদে ওম বিড়লার নাম এগিয়ে রয়েছে। গত লোকসভার স্পিকারও ছিলেন তিনি। তিনি ছাড়াও অন্ধ্রপ্রদেশের বিজেপি সভাপতি ডি পুরন্দেশ্বরীর নামও সামনে এসেছে। একই সঙ্গে লোকসভা স্পিকারের জন্য বিজেপির সিনিয়র সাংসদ রাধা মোহন সিংয়ের নামও পেশ করা হয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood
'ডাক্তারদের নয়, দুর্নীতিগ্রস্থদের নিরাপত্তা নিয়ে ব্যাস্ত এই সরকার' Subarna Goswami | RG Kar Protest
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন