আবারও কি ফিরে আসবে করোনাভাইরাস? এখন থেকেই Omicron BF7 কে নিয়ে সতর্ক করলেন বিশেষজ্ঞরা

ভারতের বিভিন্ন অংশে বিএফ ৭ নামক  ওমিক্রন ভেরিয়েন্টের প্রাদুর্ভাব ফের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে চিকিৎসকদের। এই ভেরিয়েন্ট টিকাকরন পরও আক্রমণ করতে পারে মানব শরীরকে।

Bhaswati Mukherjee | Published : Oct 25, 2022 1:41 PM IST

ফের ওমিক্রনের চোখ রাঙানি।  ভারতের বিভিন্ন অংশে বিএফ ৭ নামক  ওমিক্রন ভেরিয়েন্টের প্রাদুর্ভাব ফের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে চিকিৎসকদের।  এইমুহূর্তে কোভিড থেকে বাঁচার একটাই পথ সেটা হলো কোভিড বিধি মেনে চলা তাই কর্নাটকে জারি হলো বিশেষ সতর্কতা।  এমনকি সবাইকে কোভিড বিধিনিষেধ পালন করার বার্তাও দিলেন কেয়ার হাসপাতাল গ্রূপের , ইন্টারনাল মেডিসিন বিভাগের পরামর্শদাতা নবোদয় গিল্লা। বিএফ ৭ এর এই নতুন  সাব ভেরিয়েন্টের নতুন নামকরণও করেছে বিশেষজ্ঞমহল। তারা এর নাম দিয়েছেন ওমিক্রন স্প্রাউন। উচ্চ সংক্রমণযোগ্য এই ভেরিয়েন্ট টিকাকরন পরও আক্রমণ করতে পারে মানব শরীরকে। অনাক্রমতাকে কার্যত বাইপাস করেই মানব শরীরকে আক্রমণ করার ক্ষমতা সম্পন্ন এই ভেরিয়েন্ট খুব শীঘ্রই আনবে করোনার চতুর্থ ঢেউ- জানিয়েছে বিশেষজ্ঞমহল। 


 কেয়ার হাসপাতাল গ্রূপের , ইন্টারনাল মেডিসিন বিভাগের পরামর্শদাতা নবোদয় গিল্লা এপ্রসঙ্গে বলেন , " এই ভেরিয়েন্টের প্রভাবে ভারতে খুব শীঘ্রই আসবে চতুর্থ ঢেউ। এই ভেরিয়েন্টটি প্রথমে চিনে সনাক্ত করা হয়েছিল।  মহামারীর প্রাথমিক স্তরে  ভাইরাসটি  বেশ কয়েকবার পরিবর্তন করে নিজেকে। এবং তখন বিশ্ব স্বাস্থ্য  সংস্থা 
জানিয়েছিল  যে এই ডেল্টা ভেরিয়েন্টটি অত্যন্ত  গুরুতর।আজ সেই সতর্কবার্তারই গুরুত্ব বুঝতে পারছি আমরা  "

এই নতুন  উপ-ভেরিয়েন্টের উপসর্গগুলি হলো সাধারণ জ্বর ও তার সঙ্গেই  সর্দি, কাশি, শরীরে ব্যথা ইত্যাদি। যেহেতু এটি অত্যন্ত সংক্রামক, তাই এটি অল্প সময়ের মধ্যে একটি বৃহত্তর গোষ্ঠীকে সংক্রমণ করতে পারে বলে বিশেষজ্ঞমহলের ধারণা। 

গীলা আরও জানান "সম্প্রতি পুনেতে বিকিউ ১  এবং বিকিউ ১.১ নামে একটি নতুন ভেরিয়েন্ট  পাওয়া গেছে। আমরা এখনও এর তীব্রতা সম্পর্কে পুরোপুরি অবগত  নই কারণ এটি একটি তুলনামূলকভাবে নতুন মিউট্যান্ট এবং আমরা এখনও এর ক্ষমতা সম্পর্কে অবগত নোই ," 

আংশিক সূর্যগ্রহণকে ক্যামেরা বন্দি করার লক্ষ্যে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স টিম

বিশ্ববিদ্যালয়ের ৯ জন ভিসিকে পদত্যাগের আদেশ কেরালা রাজ্যপালের , শিক্ষা নিয়ে নতুন রাজনীতি কেরালায়

Share this article
click me!