রান্নাঘরের বাজেট নষ্ট করবে পেঁয়াজ, টমেটো ও ডাল, অসময়ের বৃষ্টিতে বাড়তে চলেছে দাম

উপভোক্তা মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত এক বছরে পেঁয়াজ ও টমেটোর দাম প্রায় দ্বিগুণ হয়েছে। এক বছর আগে, পেঁয়াজের গড় দাম ছিল ৩০ টাকা, যা বেড়ে দাঁড়িয়েছে ৮০ টাকা প্রতি কেজি।

Parna Sengupta | Published : Dec 5, 2023 4:51 AM IST

মহারাষ্ট্রের ২২টি জেলায় অসময়ের বৃষ্টি ও শিলাবৃষ্টিতে ফসলের বেশ ক্ষতি হয়েছে। এতে ক্ষয়ক্ষতির পরিমাণ তিনগুণ বেড়ে সবজির দাম বেড়েছে। এখন বাজারে পেঁয়াজ ও সবজির ঘাটতি দেখা দিয়েছে। বাংলার বাজারেও এর প্রভাব পড়তে চলেছে। এর মানে আগামী দিনে তাদের দাম আরও বাড়তে পারে।

উল্লেখ্য, সাম্প্রতিক বৃষ্টি এবং শিলাবৃষ্টিতে বিদর্ভের ইয়াভাতমাল জেলা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। অসময়ের বৃষ্টিতে ১,২৬,৪৩৮ হেক্টর কৃষির ক্ষতি হয়েছে। সবজি, আঙুর, পেঁয়াজ, তুলা, ছোলা ও তুর ফসলের সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। এছাড়া অনেক জেলায় কলা চাষ এবং ধান, গম ও মরিচের ফসলও ক্ষতিগ্রস্ত হয়েছে।

Latest Videos

উপভোক্তা মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত এক বছরে পেঁয়াজ ও টমেটোর দাম প্রায় দ্বিগুণ হয়েছে। এক বছর আগে, পেঁয়াজের গড় দাম ছিল ৩০ টাকা, যা বেড়ে দাঁড়িয়েছে ৮০ টাকা প্রতি কেজি। কলকাতার বাজারে কোথাও ৭০টাকা কেজি, কোথাও ৬৫ টাকা কেজিতে বিকোচ্ছে পেঁয়াজ।

এক বছর আগে টমেটো ছিল ৩০ টাকা। এখন তা ৬০ টাকায় পৌঁছেছে। মুম্বইতে তা ১৮ টাকা থেকে বেড়ে ৫০ টাকা হয়েছে। দাম চড়াচ্ছে আলুও। তবে আপাতত একটু লাগাম পড়ানো গিয়েছে এই মাস্ট হ্যাভ সবজির দামে। কলকাতায় প্রতি কেজি আলু বিকোচ্ছে ২২ থেকে ৩০ টাকায়।

তবে রান্নাঘরের বাজেট নষ্ট করতে বাজারে হাজির নানা রকমের ডাল। তাদের দামে হাতে ছ্যাঁকা খাচ্ছে মধ্যবিত্ত বাঙালি। এক বছর আগে প্রতি কেজি ৭২ টাকায় বিক্রি হওয়া মটর ডাল এখন গড়ে ৮৮ টাকা। অড়হর ডাল ১১৫ থেকে ১৭০ টাকায় পৌঁছেছে। উরদ ডালও তার শক্তি দেখিয়েছে এবং প্রতি কেজি ১১৭ থেকে ১৪৪ টাকায় পৌঁছেছে। গত এক বছরে মুগ ডালের দাম কেজি প্রতি ১৫ টাকা বেড়েছে। মুসুর ডাল ৯২ টাকা থেকে ৯০ টাকায় নেমে এসেছে। তবে খুব একটা স্বস্তিতে নেই মানুষ।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!

Latest Videos

চাঞ্চল্যকর তথ্য! ৪০ হাজার টাকা ধার নিয়েছিল...ধৃত রাহুলের বিস্ফোরক মন্তব্য! Today Krishnanagar News
চোখের সামনে গঙ্গায় চলিয়ে যাচ্ছে একাধিক বাড়ি, ঘুম উড়েছে মালদার মানিকচকের বাসিন্দাদের | Ganga Erosion
৮ কোটি টাকার কাজেও এত ক্ষোভ! বাঁধ পরিদর্শনে এসে মহিলাদের বিক্ষোভের তোপে জেরবার উন্নয়ন মন্ত্রী! দেখুন
অভয়া কাণ্ডের প্রতিবাদে অনশনের পাশাপাশি এবার শুরু হলো গণস্বাক্ষর কর্মসূচি! | RG Kar Protest
সুবর্ণ গোস্বামীর বিরুদ্ধে নোংরা অভিযোগ দেবাংশুর, পাল্টা যা বললেন চিকিৎসক । Subarna Goswami