বিরোধী 'ইন্ডিয়া'র ২১ সাংসদের মণিপুর সফর, লোকদেখানোর জন্য বলে খোঁচা অনুরাগ ঠাকুরের

মণিপুর সফরে 'ইন্ডিয়া'র ২১ সাংসদ। দেখা করবেন রাজ্যপালের সঙ্গে। নিছক ভ্রমণ বলে কটাক্ষ বিজেপি নেতা অনুরাগ ঠাকুরের।

 

Saborni Mitra | Published : Jul 29, 2023 10:44 AM IST

বিরোধী জোট 'ইন্ডিয়া'২১ জন সাংসদের একটি দল শনিবার হিংসায় বিধ্বস্ত মণিপুর সফর করছে। এদিনই তারা মণিপুর পৌঁছেছে। তবে বিরোধীদের এই মণিপুর সফর নিয়ে কটা করেছে বিজেপি। বিজেপি নেতা তথা কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর এদিন বসেছেন , বিরোধীদের মণিপুর সফর শুধুমাত্র লোকদেখানোরা জন্য আর ছবি তোলার জন্য। কিন্তু পাল্টা 'ইন্ডিয়া' এর পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে তারা মণিপুরের সব হারানো মানুষদের পাশে দাঁড়াতেই সেই রাজ্যে গেছেন। হিংসা বন্ধের আর্জি নিয়েই তাদের এই সফর।

'ইন্ডিয়া'এর ১৬টি রাজনৈতিক দলের ২১ জন সাংসদের একটি প্রতিনিধি দল মণিপুর সফরে গিয়েছে। কংগ্রেস নেতা অধীর চৌধুরী জানিয়েছেন, কোনও রাজনৈতিক ইস্যুতে তাদের এই সফর নয়। মণিপুরে সাধারণ মানুষের কষ্টের কথা শোনার জন্যই এই সফর। তিনি আরও বলেন, মণিপুরের হিংসা বন্ধ আর সমস্যার সমাধান খুঁজতেই তারা সেখানে গিয়েছেন। তিনি আরও বলেন, মণিপুরের হিংসা শুধুমাত্র রাজ্যের আইনশৃঙ্খলার পরিস্থিতি নষ্ট করছে তা নয়, পার্শ্ববর্তী রাজ্যগুলিতেও প্রভাব ফেলতে শুরু করেছে। তিনি জানিয়েছেন 'ইন্ডিয়া'র সদস্যরা মণিপুরের মাটির বাস্তব পরিস্থিতি মূল্যায়ন করতে সেখানে যাচ্ছে।

'ইন্ডিয়া' র প্রতিনিধি দল রবিবার মণিপুরের গর্ভনর আনুসুইয়া উইকির সঙ্গে দেখা করবে। তারা মণিপুরের ত্রাণশিবিরগুলিও পরিদর্শন করতে চান। বিরোধী জোটের সদস্য নাসির হুসেন বলেছেন, প্রধানমন্ত্রী মধ্যপ্রদেশ রাজস্থানের মত ভোটমুখী রাজ্যগুলিতে সফর করতে পারেন কিন্তু হিংসা বিধ্বস্ত মণিপুরে যেতে তিনি নারাজ।

মণিপুরে বিরোধী এই সফরের তীব্র সমালোচনা করেছেন বিজেপি নেতা তথা কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। তিনি রয়েছেন কলকাতায়। কলকাতা পৌঁছেই অনুরাগ ঠাকুর বলেন, 'ইন্ডিয়া'র সদস্যদের মণিপুর সফর শুধুমাত্র লোকদেখানের জন্য। কারণ আগে যখন মণিপুরে হিংসার ঘটনা ঘটনা মাসের মাস উত্তরপূর্বের এই রাজ্যটি অচল হয়ে থাকত তখন আগের সরকার সংসদে সেই বিষয় নিয়ে একটিও কথা বলেনি। কোনও রকম বিবৃতি দিতে রাজি ছিল না। তিনি আরও বলেন প্রতিনিধি দলটি ফিরে এসে সংসদের কাজকর্মে আরও সমস্যা তৈরি করবে।

মে মাস থেকেই হিংসায় উত্তপ্ত মণিপুর। এখনও পর্যন্ত হিংসার ঘটনায় সরকারি হিসেব অনুযায়ী ১৬০ জনের মৃত্যু হয়েছে। বহু মানুষই প্রাণ বাঁচানোর তাগিদে শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছে। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে মণিপুরে দুই মহিলাকে বিবস্ত্র করে জোর করে রাস্তা দিয়ে হাঁটানোর ভিডিও। যা নিয়ে তোলপাড়় হচ্ছে গোটা দেশ। ভিডিওটি মে মাসের। সেই সময় মণিপুরে ইন্টারনেট বন্ধ ছিল। সম্প্রতি কিছুদিনের জন্য ইন্টারনেট চালু হওয়ার পরই তা ভাইরাল হয়।

Share this article
click me!