Earthquake News: ভারতে আবার ভূমিকম্পের হানা, শনিবার মধ্যরাতে কেঁপে উঠল আন্দামান

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির (NCS) তথ্য অনুযায়ী, আজকের এই ভূমিকম্পটি পোর্ট ব্লেয়ার থেকে প্রায় ১২৬ কিলোমিটার দক্ষিণ- পূর্বে (South East) হয়েছে। 

Sahely Sen | Published : Jul 29, 2023 5:31 AM IST

ভারতের দক্ষিণ-পূর্বে আবার ভূমিকম্পের চোখরাঙানি। ২৯ জুলাই, শনিবার সকালে কেঁপে উঠল আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ছিল ৫.৮।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির (NCS) তথ্য অনুযায়ী, আজকের এই ভূমিকম্পটি পোর্ট ব্লেয়ার থেকে প্রায় ১২৬ কিলোমিটার দক্ষিণ- পূর্বে (South East) হয়েছে। শুক্রবার প্রায় মধ্যরাত, অর্থাৎ, হিসেব অনুযায়ী শনিবার রাত ১২টা বেজে ৫৩ মিনিট নাগাদ মাটিতে কম্পন হয়ে বলে রিপোর্ট করা হয়েছে।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির মতে, শনিবারের ভূমিকম্পটির গভীরতা ছিল মাটির নীচে প্রায় ৬৯ কিলোমিটার এবং এটি ধাক্কা মেরেছে ১০.৭৫ অক্ষাংশ এবং ৯৩.৪৭ দ্রাঘিমাংশে।

যদিও আরেকদিকে, সংবাদ সংস্থা রয়টার্স জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস (জিএফজেড) এর উদ্ধৃতি দিয়ে উল্লেখ করেছে যে, ভূমিকম্পের গভীরতা ছিল ১০ কিলোমিটার এবং রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬.০। অতএব, কম্পনের মাত্রা নিয়ে সামান্য ফারাক থাকলেও এই মাঝারি মাপের কম্পনের জেরে ভারত- ভূখণ্ডে যে ভূকম্পনের আতঙ্কে আবার চাগাড় দিয়ে উঠল, সে কথা বলাই বাহুল্য।

 

 

আরও পড়ুন-

তৃণমূলের জয়ী পঞ্চায়েত সদস্যকে কুপিয়ে খুন! দক্ষিণ ২৪ পরগণার মগরাহাটে ভয়ঙ্কর ঘটনা
গরুর মাংস নিয়ে যাওয়ার সন্দেহে মানুষদের পিটিয়ে মেরে ফেলা, মুসলমানদের বিরুদ্ধে গো-রক্ষকদের ঘৃণ্য কাণ্ডের বিষয়ে আর্জি শুনতে রাজি সুপ্রিম কোর্ট

Astrological Tips: সকালে ঘুম থেকে উঠেই এই ৫টি কাজ একেবারেই করবেন না, সারাটা দিন খারাপ যাওয়ার সম্ভাবনা থাকে

Before Dying Symptoms: শিবপুরাণ অনুসারে মৃত্যুর আগে এই লক্ষণগুলি বুঝিয়ে দেয় মানুষের বেঁচে থাকতে আর কতদিন বাকি

Share this article
click me!