মণিপুর নিয়ে প্রধানমন্ত্রীর বিবৃতি দাবি, রাষ্ট্রপতির দরবারে হরিয়ানা উদ্বেগ বিরোধী জোট ইন্ডিয়া-র

রাষ্ট্রপতিকে দেওয়া স্মারকলিপিতে শুধু মণিপুর ইস্যুই তুলে ধরা হয়নি। হরিয়ানা নুহর হিংসার ঘটনাও তুলে ধরা হয়েছে। মণিপুর ইস্যুতে প্রধানমন্ত্রীর বিবৃতি দাবি করা হয়েছে।

 

Saborni Mitra | Published : Aug 2, 2023 9:47 AM IST

মণিপুর ইস্যুতে কেন্দ্র সরকারকে চাপে রাখতে এবার বিরোধী জোট ইন্ডিয়া-র সদস্যরা রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করল। বুধবার ৩১ জন প্রতিনিধি মণিপুরের হিংসা ও মহিলাদের ওপর নির্যাতন নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বক্তব্য দাবি করেছে। বিরোধী জোটের সদস্যরা রাষ্ট্রপতির হাতে একটি স্মারকলিপিও তুলে দেয়। বিরোধী জোটের সদস্যদের দাবি মণিপুরে শান্তি ফিরিয়ে আনার জন্য হিংসা বিধ্বস্ত রাজ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফর জরুরি বলেও দাবি করেছে বিরোধী রাজনৈতিক দলগুলি।

রাষ্ট্রপতিকে দেওয়া স্মারকলিপিতে শুধু মণিপুর ইস্যুই তুলে ধরা হয়নি। হরিয়ানা নুহর হিংসার ঘটনাও তুলে ধরা হয়েছে। বিরোধীদের দাবি, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে মাত্র ১০০ কিলোমিটার দূরে এজাতীয় হিংসার ঘটনা ঘটছে। কিন্তু কেন্দ্রীয় সরকার এই বিষয়ে এখনও মাথা ঘামাচ্ছে না।

Viral Video: মানুষ থেকে কুকুর হলেন ছেলেবেলার শখ মেটাতে, জাপানিকে নিয়ে সরগরম সোশ্যাল মিডিয়া

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করার পর বিরোধীদের পক্ষ থেকে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিল মল্লিকার্জুন খাড়গে। তিনি বলেন, মণিপুর সফরকারী সাংসদরাও হাজির হয়েছিলেন রাষ্ট্রপতির কাছে। তারা নিজের অভিজ্ঞতার কথা রাষ্ট্রপতির সঙ্গে ভাগ করে নেন। তিনি বলেন, রাষ্ট্রপতির কাছে যে স্মারকলিপি দেওয়া হয়েছিল তাতে মূলত মণিপুরের সমস্যা নিয়ে সংসদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিবৃতি চাওয়া হয়েছে। মণিপুর নিয়ে সংসদের বিস্তারিত আলোচনার দাবিও করা হয়েছে। পাশাপাশি হিংসা বন্ধ করতে মোদীর দ্রুত মণিপুর সফর প্রয়োজন বলেও দাবি করেছে বিরোধীরা। বিরোধীরা বেশ কয়েক দিন ধরেই মণিপুর ইস্যুতে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করার আর্জি জানিয়েছিল। শেষপর্যন্ত দ্রৌপদী মুর্মু এদিনই বিরোধীদের সময় দেন। বিরোধী জোটের সদস্যরা রাষ্ট্রপতি ভবনে গিয়ে তাঁর সঙ্গে দেখা করেন।

হরিয়ানার নুহর সংঘর্ষের আঁচ এবার গুরুগ্রামে, ধর্মীয় স্লোগান তুলে হোটেল-দোকানে ভাঙচুর আগুন

অন্যদিকে মণিপুর ইস্যুতে যথেষ্ট উদ্বেগ প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট। গত মে মাস থেকেই হিংসায় উত্তপ্ত মণিপুর। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে দুই কুকি মহিলাকে জোর করে বিবস্ত্র অবস্থায় রাস্তা দিয়ে হাঁটানোর ভিডিও। তা নিয়ে সুপ্রিম কোর্টও উষ্মা প্রকাশ করেছে। মঙ্গলবার একটি মামলার শুনানির সময় সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছিল, মণিপুরে আইনশৃঙ্খলা পুরোপুরি ভেঙে পড়েছে। সেখানে তদন্তে রাজ্য প্রশাসনের অনীহা দেখা গিয়েছে। ৬ হাজার এফআইআর দায়ের করা হলেও এখনও পর্যন্ত গ্রেফতার করা হয়েছে মাত্র ১৯ জনকে। তদন্তে আরও গতিশীলতার প্রয়োজন বলেও সুপ্রিম কোর্ট জানিয়েছে। যদিও যেদিন ভিডিও প্রকাশ্যে সেদিনই সুপ্রিম কোর্ট জানিয়েছিল কেন্দ্র ও রাজ্য সরকার যদি পদক্ষেপ না করে তাহলে সুপ্রিম কোর্টই স্বতঃপ্রোণদিত হয়ে পদক্ষেপ করবে।

প্রধানমন্ত্রী মোদীর 'আমার মাটি আমার দেশ' কর্মসূচিতে বাংলার সঙ্গে ৭৫০০ জায়গায় মাটি আর গাছ যাবে দিল্লিতে

 

Share this article
click me!