কেন ভারত সফর স্থগিত করলেন ইলন মাস্ক? বিজেপিকে কটাক্ষ করে উত্তর কংগ্রেসের

ইলন মাস্কের ভারত সফর পিছিয়ে দেওয়া নিয়ে কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলেছেন, এটা অদ্ভূদ ছিল যে ইলন মাস্ক একজন বিদায়ী প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে আসছেন

 

Saborni Mitra | Published : Apr 20, 2024 3:36 PM IST / Updated: Apr 20 2024, 11:06 PM IST

ভারত সফর পিছেয়ে দিয়েছেন ইনল মাস্ক। কিন্তু কেন তাই নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। কংগ্রেস রীতিমত কটাক্ষ করেছে বিজেপিকে। শুধু কংগ্রেস নয় শিবসেনার উদ্ধব ঠাকরে অনুগামীরাও বিজেপির সমালোচনা করেছে। ইলন মাস্ক শনিবার জানিয়েছেন, টেসলার কিছু বাধ্যবাধকতার কারণে তিনি প্রস্তাবিত ভারত সফর পিছিয়ে দিয়েছেন। আপাতত সফর স্থগিত রাখছেন। তিনি আরও বলেছেন, এই বছরের শেষের দিকে ভারত সফর করবেন তিনি। টেসলার ইলেকট্রনিক্স গাড়ি ভারতীয় বাজারে প্রবেশের পরিকল্পনা রয়েছে। তাই ইলন মাস্কের ভারত সফর খুবই গুরুত্বপূর্ণ।

ইলন মাস্কের ভারত সফর পিছিয়ে দেওয়া নিয়ে কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলেছেন, এটা অদ্ভূদ ছিল যে ইলন মাস্ক একজন বিদায়ী প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে আসছেন। তবে তিনি এখন ভবিষ্যতের লেখা বুঝতে পেরেছন। আর সেই কারণে সফর স্থগিত রাখছেন। তিনি আরও বলেছেন, আগামী দিনে ইন্ডিয়া জোটের নতুন প্রধানমন্ত্রী তাঁকে নিশ্চয় স্বাগত জানাবেন। তিনি আরও বলেছেন, বৈদ্যুতিন যানবাহনকে ভারত আগামী দিনে আরও বেশি করে তুলে ধরবে।

শিবসেনা নেত্রী নেত্রী প্রিয়াঙ্কা চতুর্বেদী সোশ্যাল মিডিয়ায় বলেছেন, ইলন মাস্ক ভেবেছেন তাঁকে শেষপর্যন্ত বিজেপি জুমলা প্রচারে সামিল করতে পারে। তাই তিনি সফরের পরিকল্পনা আপাতত ত্যাগ ক করেছেন।

২১ এপ্রিল ইলন মাস্কের ভারত সফর শুরু হওয়ার কথা ছিল। দুই দিনের ভারত সফরের কথা ছিল তাঁর। এই সফরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করার কথাও ছিল তাঁর। কোম্পানিগুলি স্থানীয়ভাবে বিনিয়োগ করলে ভারত আমদানিকৃত গাড়ির উপর উচ্চ শুল্ক কমানোর নীতি ঘোষণা করার পর ভারতে একটি কারখানা নির্মাণে ২ থেকে ৩ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের ঘোষণাও করার কথা ছিল ইলন মাস্কের। সূত্রের খবর মহারাষ্ট্র ও গুজরাট টেসলাকে কারখানা তৈরি করার জন্য জমিও দেওয়ার প্রস্তাব দিয়েছে।

এই অবস্থাতেই ইলন মাস্ক সফর বাতিল করেছেন। তিনি সোশ্যাল মিডিয়ায় বলেন, 'দুর্ভাগ্যবশত, টেসলার বড় একটি বাধ্যবাধকতার জন্য ভারত সফর বিলম্বিত করা প্রয়োজন, কিন্তু আমি এই বছরের শেষের দিকে পরিদর্শন করার জন্য খুব উন্মুখ হয়ে আছি'। মাস্ক তাঁর স্যাটেলাইট ইন্টারনেটের জন্যও ভারতের বাজারে প্রবেশের আশা করেছেন। ২০২৩ সালে মার্কিন সফরের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইলন মাস্কের সঙ্গে দেখা করেছিলেন। সেই সময়ই মাস্ক ২০২৪ সালে ভারতে আসার কথা বলেছিলেন।

 

Share this article
click me!