গুজরাট উপকূলে পাকিস্তানি নৌকা, বাজেয়াপ্ত দেড় হাজার কোটি টাকার মাদক

 তদন্ত করার সময়, উত্তরাখণ্ডের একটি রেজিস্টার্ড ঠিকানা মেলে। তবে সেখানে এই চালান আমদানি করা সংস্থার খোঁজ মেলেনি। পরে একটানা সন্ধানের পর ওই সংস্থার খোঁজ মেলে পঞ্জাবের একটি ছোট গ্রামে।

Parna Sengupta | Published : Apr 25, 2022 1:00 PM IST

ভারতে এবার মাদক পাচারের চেষ্টা পাকিস্তানের। ঘটনার গতিপ্রকৃতি দেখে তেমনই মনে করা হচ্ছে। গুজরাট উপকূলে বাজেয়াপ্ত করা হলো প্রচুর নিষিদ্ধ মাদক। পাকিস্তানি বোট 'আল হাজ' ভারতীয় জলসীমায় প্রবেশের সময় ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর সদস্যরা নৌকাটিকে আটক করে। গুজরাট ATS-এর আধিকারিকদের সাথে যৌথভাবে এই তল্লাশি অভিযান চালায় রাজ্য গোয়েন্দা আধিকারিকরা। গোপন সূত্রে পাওয়া খবরের ভিত্তিতে জানা গিয়েছে, ডিরেক্টরেট অফ রেভেনিউ ইন্টেলিজেন্স বা DRI আধিকারিকরা কান্ডলা বন্দরে বোটটিকে আটক করে তল্লাশি চালায়। 

কেন্দ্রীয় অর্থ মন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছে, চালানটি ইরানের আব্বাস বন্দর থেকে কান্দলা বন্দরে পৌঁছেছে। ১৭টি পাত্রে ১০,৩১৮টি ব্যাগ ছিল। আমদানি করা এই চালানটির মোট ওজন ৩৯৪ মেট্রিক টন এবং এটিকে "জিপসাম পাউডার" হিসাবে ঘোষণা করা হয়েছিল। এখনও পর্যন্ত, ওই নৌকা থেকে ১৪৩৯ কোটা টাকা মূল্যের ২০৫.৬ কেজি হেরোইন উদ্ধার করা হয়েছে। বন্দরে এখনো চালানের বিস্তারিত পরীক্ষা চলছে।

তদন্ত করার সময়, উত্তরাখণ্ডের একটি রেজিস্টার্ড ঠিকানা মেলে। তবে সেখানে এই চালান আমদানি করা সংস্থার খোঁজ মেলেনি। পরে একটানা সন্ধানের পর ওই সংস্থার খোঁজ মেলে পঞ্জাবের একটি ছোট গ্রামে। সংস্থার সঙ্গে যুক্ত ব্যক্তি পালাবার চেষ্টা করলেও, লাভ হয়নি। ডিআরআই অফিসাররা তাকে আটক করে।

তদন্তের ভিত্তিতে, ডিআরআই NDPS আইন, ১৯৮৫ এর অধীনে অভিযুক্তকে গ্রেপ্তার করেছে এবং তাকে রবিবার অর্থাৎ ২৪শে এপ্রিল তারিখে অমৃতসরের বিশেষ শুল্ক ম্যাজিস্ট্রেটের মাননীয় আদালতে পেশ করা হয়। আদালত ট্রানজিট রিমান্ড মঞ্জুর করেছে যাতে ডিআরআই অফিসাররা ওই ব্যক্তিকে ভুজের বিচার বিভাগীয় আদালতে হাজির করতে সক্ষম হয়। মামলার তদন্ত চলছে।

উল্লেখ্য, জানুয়ারি মাসেই, ভারতীয় উপকূলরক্ষী বাহিনী গুজরাট উপকূলে ভারতীয় জলসীমার মধে ঢুকে পড়া পাকিস্তানের একটি নৌকাকে আটক করে। স্থানীয় প্রশাসনের তরফ থেকে তেমনই জানানো হয়েছে। পাকিস্তানের নৌকায় প্রায় ১০ জন যাত্রী ছিল। রাতে একটি অভিযানের সময় ইয়াসিন নামের নৌকাটি আইসিজি জাহাজের হাতে ধরা পড়ে বলে কর্মকর্তারা জানিয়েছেন। 

ভারতীয় কোস্টগার্ড জাহাজ অঙ্কিক গত ৮ জানুয়ারি রাতে অভিযানের সময় আরব সাগরে ভারতীয় জলসীমার মধ্যে ঢুকে পড়া ১০ জন ক্রুসহ পাকিস্তানের নৌকা ইয়াসিনকে আটক করেছিল। নৌকার যাত্রীদের জিজ্ঞাসাবাদের জন্য সেটিকে পোরবন্দরে আনা হয়েছে বলে এক কর্মকর্তা সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জানান। 

আরও পড়ুন, 'বাঁচার সম্ভাবনা কম, ওঁকে মেরে ফেলা হতে পারে,' অনুব্রতকে নিয়ে বিস্ফোরক দিলীপ ঘোষ

আরও পড়ুন, নির্যাতিতার মৃতদেহ দাহ করতে জোর খাটিয়েছিল, হাঁসখালি ধর্ষণকাণ্ডে সিবিআরও জালে আরও ৩

 আরও পড়ুন, 'বার্নল নিয়ে বসুন ভাই', বিজেপিকে নিয়ে বেফাঁস বলতেই শুভেন্দুকে খোঁচা কুণালের

Share this article
click me!