পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির অভিনব প্রতিবাদ, এক টাকা লিটার হিসেবে পেট্রল মিলছে এখানে

একে তো জ্বালানীর দাম ভোটের আগেও নেহাত কম ছিল না। তবে ফলাফলের পর তা প্রায় রুদ্ধশ্বাস গতিতে বেড়েছে।

Parna Sengupta | Published : Apr 25, 2022 10:34 AM IST

বাইরের তাপমাত্রা চড়চড়িয়ে বাড়ছে। তবে তার আগে থেকেই ছ্যাঁকা দিচ্ছে পেট্রল ডিজেলের দাম। এই নিয়ে দেশজুড়ে বিক্ষোভ প্রতিবাদের শেষ নেই। তবে এবারের প্রতিবাদের ধরণটা একটু আলাদা। এই ধরনের প্রতিবাদে দারুণ খুশি হয়েছেন মানুষ। পেট্রল ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদ করে মহারাষ্ট্রের থানের একটি পেট্রল পাম্প এক টাকা প্রতি লিটার পেট্রল দিচ্ছে। শুনে চোখ কপালে উঠল তো! তেমনই ঘটছে। ভাইরাল হয়েছে সেই খবর। 

মিডিয়া রিপোর্ট অনুসারে, সোমবার থানের ঘোড়বন্দর রোডে তত্ত্বজ্ঞান বিশ্ববিদ্যালয়ের কাছে অবস্থিত কৈলাস পেট্রোল পাম্পে শিবসেনার একদল কর্মী প্রতি লিটারে এক টাকায় পেট্রোল বিতরণ করেছে। সোমবার স্থানীয় শিবসেনা বিধায়ক প্রতাপ সারনাইকের জন্মদিন উপলক্ষে এই উদ্যোগ নেওয়া হয়েছিল। শিবসেনা বিধায়কের সমর্থকরা বলেছেন, জ্বালানির দাম বৃদ্ধির বিরুদ্ধে প্রতিবাদ করার এটিও একটি অনন্য উপায় ছিল।

থানে মিউনিসিপ্যাল কর্পোরেশনের (টিএমসি) প্রাক্তন কর্পোরেটর আশা ডোংরে, সামাজিক কর্মী সন্দীপ ডোংরে এবং আবদুল সালামের সহায়তায় এই উদ্যোগটি নেওয়া হয়েছিল। প্রায় এক হাজার জন গাড়িচালক এই উদ্যোগ থেকে উপকৃত হয়েছেন বলে জানা গেছে। প্রতি লিটার পেট্রল এক টাকায় পেয়ে সাধারণ মানুষ দারুন খুশি। এই খবর ছড়িয়ে পড়ার সাথে সাথে পেট্রোল পাম্পে বিপুল সংখ্যক মানুষ প্রতি লিটার নামমাত্র দামে পেট্রোল পেতে ভিড় জমায়।

সমাজকর্মী সন্দীপ ডোংরে জানিয়েছেন যে পেট্রোলের মোট খরচ, প্রায় এক লক্ষ ২০ হাজার টাকা ইতিমধ্যেই পেট্রোল পাম্প মালিককে দেওয়া হয়েছে। অনেক হৈ চৈ থাকা সত্ত্বেও, সমস্ত মেট্রো শহর জুড়ে সোমবার ১৯তম দিনে পেট্রোল এবং ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে। পেট্রোল এবং ডিজেলের দাম সর্বশেষ ছয়ই এপ্রিল প্রতি লিটারে ৮০ পয়সা বাড়ানো হয়েছিল। 

একে তো জ্বালানীর দাম ভোটের আগেও নেহাত কম ছিল না। তবে ফলাফলের পর তা প্রায় রুদ্ধশ্বাস গতিতে বেড়েছে। যেহেতু প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে পেট্রোল-ডিজেল সব কিছুর সঙ্গে জড়িয়ে, তাই তার প্রভাব পড়েছে বাজার মূল্যের উপরেও। স্বাভাবিকভাবেই বেসরকারি পরিবহণ ব্যবস্থা জ্বালানীর দাম বৃদ্ধিতে জর্জরিত। তবে কি ফের ভাড়া বাড়ানো হবে, এই প্রশ্নও চলছে সবার মনে। এহেন অবস্থায় ইতিমধ্য়েই কলকাতায় ১১৫ টাকা প্রতি লিটার পেট্রোলের দাম পার করেছে আগেই।

রাজ্যে গত সতেরো দিনে ১৪ বার দাম বাড়ে পেট্রোল-ডিজেলের। যার ঝক্কি পোয়াতে হয়েছে ব্যবসায়ী তথা সাধারণ মানুষের। ভারতে দাম এদিন অপরিবর্তিত থাকলেও, এই দামে জ্বালানী কিনতে নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের। তবে পেট্রোল-ডিজেলের উপর শুল্ক কমানোর জন্য কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের সঙ্গে আলোচনা চালাচ্ছে পেট্রোলিয়াম মন্ত্রক।

আরও পড়ুন, হাঁসখালিকাণ্ডে রিপোর্ট পড়ে কী নির্দেশ দিলেন নাড্ডা, এবার কি বড় পদক্ষেপের পথে বিজেপি

আরও পড়ুন, 'আমাদের মধ্যে কোনও মতবিরোধ নেই', সুকান্তর বার্তা শুনেও কেন মাথা নিচু করে বসে দিলীপ

 আরও পড়ুন, 'মোদী-যোগী চুপ কেন', উত্তরপ্রদেশের প্রয়াগরাজে পৌঁছে সরব সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস

Read more Articles on
Share this article
click me!