কত কমল পেট্রল ডিজেলের দাম, রবিবার আপনার শহরে কোন দরে বিকোচ্ছে জ্বালানি- দেখুন

আবগারি শুল্ক হ্রাস সহ অন্যান্য শুল্কের উপর দাম কমানোর প্রভাব পড়েছে। দাম কমানোর পরে  দিল্লিতে পেট্রোলে প্রতি লিটার ৯.৫ টাকা এবং ডিজেলে প্রতি লিটার সাত টাকা হ্রাস করা হয়েছে।

Parna Sengupta | Published : May 22, 2022 3:08 AM IST / Updated: May 22 2022, 09:14 AM IST

গত ৪৫ দিন ধরে অপরিবর্তিত থাকার পরে আজ অর্থাৎ ২২মে রবিবার  পেট্রোল এবং ডিজেলের দাম কমেছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পেট্রোলে প্রতি লিটারে ৮ টাকা এবং ডিজেলের প্রতি লিটারে ৬ টাকা আবগারি শুল্ক কমানোর ঘোষণা করেছিলেন। আবগারি শুল্ক হ্রাস সহ অন্যান্য শুল্কের উপর দাম কমানোর প্রভাব পড়েছে। দাম কমানোর পরে  দিল্লিতে পেট্রোলে প্রতি লিটার ৯.৫ টাকা এবং ডিজেলে প্রতি লিটার সাত টাকা হ্রাস করা হয়েছে। আজ থেকে দিল্লিতে পেট্রোলের দাম, যখন আবগারি ঘাটতি কার্যকর হবে, তখন প্রতি লিটারের দাম হবে ৯৬.৭২ টাকা যা বর্তমানে প্রতি লিটার ১০৫.৪১ টাকা নেওয়া হচ্ছে এবং ডিজেলের দাম এখন ৯৬.৬৭ টাকার পরিবর্তে প্রতি লিটারে ৮৯.৬২ টাকা হবে। 

আবগারি শুল্ক কমানোর পর মুম্বইতে এক লিটার পেট্রোলের দাম পড়বে ১১১.৩৫ টাকা এবং এক লিটার ডিজেলের দাম হতে চলেছে ৯৭.২৮ টাকা। চেন্নাইতে, পেট্রোল এবং ডিজেলের দাম প্রতি লিটারে ১০২.৬৫ টাকা এবং ৯৪.২৪ টাকা হতে চলেছে। দাম কমেছে কলকাতাতেও। রবিবার কলকাতায় প্রতি লিটার পেট্রোলের দাম ১০৬.০৩ টাকা ও ডিজেলের দাম ৯২.৭৬ টাকা। বেঙ্গালুরুতে এক লিটার পেট্রোলের দাম পড়বে ১০১.৯৪ টাকা ও এক লিটার ডিজেলের দাম পড়বে ৮৭.৮৯ টাকা। গুরুগ্রামে এক লিটার পেট্রোলের দাম পড়বে ৯৭.৮১ টাকা এবং এক লিটার ডিজেলের জন্য দিতে হবে ৯০.০৫ টাকা।

নরেন্দ্র মোদী সরকারের আমলে মূল্যস্ফীতির এহেন বাড়বাড়ন্তে বিরোধী দল ও অর্থনীতিবিদদের সমালোচনার পর এই পদক্ষেপ নেওয়া হয়েছে। জ্বালানি থেকে শাকসবজি এবং রান্নার তেল পর্যন্ত সমস্ত আইটেমের মূল্য বৃদ্ধির ফলে WPI বা পাইকারি মূল্যস্ফীতি এপ্রিল মাসে রেকর্ড উচ্চতায় উঠেছে। মূল্যবৃদ্ধি পৌঁছেছে সর্বোচ্চ ১৫.০৮ শতাংশে এবং খুচরা মূল্যস্ফীতি প্রায় আট বছরের সর্বোচ্চ ৭.৭৯ শতাংশে ঠেলে দিয়েছে।

চৌঠা নভেম্বর, ২০২১ থেকে কার্যকর হওয়া পেট্রোলে পাঁচ টাকা এবং ডিজেলের উপর ১০ টাকা হ্রাস সহ আবগারি শুল্ক হ্রাস করা হয়েছিল। তবে সাধারণের স্বস্তি তাতে ফেরেনি। কারণ ফের পেট্রোল এবং ডিজেলের উপর যথাক্রমে ১৩ টাকা ও ১৬ টাকা প্রতি লিটার করের বৃদ্ধি করা হয়। ২০২০ সালের আবগারি শুল্ক বৃদ্ধি পেট্রোলের উপর কেন্দ্রীয় কর তাদের সর্বোচ্চ ৩২.৯ টাকা প্রতি লিটারে এবং ডিজেলের উপর ৩১.৮ টাকা প্রতি লিটারে নিয়ে গেছে। 

এই পরিস্থিতিতে শনিবার নরেন্দ্র মোদী সরকারের বড়সড় ঘোষণ করে। শনিবার পেট্রোলের ওপর থেকে কেন্দ্রীয় আবগারি শুল্ক লিটার প্রতি প্রায় ৮ টাকা আর ডিজেলে লিটার প্রতি ৬ টাকা কমানো হয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জানান, 'আমরা পেট্রোলে কেন্দ্রীয় আবগারি শিল্প লিটার প্রতি ৮ টাকা আর ডিজেলে প্রতি লিটারে ৬ টাকা কমিয়ে দিচ্ছি। এটি প্রতি লিটারে পেট্রোলের দাম ৯.৫ টাকা ও ডিজেবে প্রতি লিটারে ৭ টাকা কমিয়ে দেবে।'

 

Share this article
click me!